adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘ছু মন্তর’ কৌশলের আশ্রয় নিচ্ছেন প্রধানমন্ত্রী: রিজভী

RIZVIনিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা সঙ্কট আড়াল করতেই প্রধানমন্ত্রী জিয়া পরিবারের বিরুদ্ধে বিদেশে সম্পদ পাচারের অভিযোগ এনেছেন দাবি করেন বিএনপি সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেছেন, জনদৃষ্টি সরাতে প্রধানমন্ত্রী ‘ছু মন্তর’ কৌশলের আশ্রয় নিচ্ছেন।
১৫ সেপ্টেম্বর শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক আলোচনা সভায় একথা বলেন বিএনপির এই নেতা।
রিজভী বলেন, “রোহিঙ্গারা প্রতিদিন মরছে ক্ষুধায়, চিকিৎসার অভাবে, আশ্রয়ের অভাবে; কোনো ছায়া নেই। এই ভয়ঙ্কর পরিস্থিতি যাতে আন্তর্জাতিকভাবে কেউ জানতে না পারে, দেশের মানুষ জানতে না পারে, সেটাকে আড়াল করার জন্য হঠাৎ প্রধানমন্ত্রী বলে বসলেন যে, ১২শ’ কোটি টাকা নিয়ে গেছে।
“জনদৃষ্টিকে ভিন্নদিকে সরানো জন্য মাঝে-মধ্যে ছু-মন্তর দেন শেখ হাসিনা; যাতে এটা নিয়ে মানুষ ব্যস্ত থাকে।”
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দুর্নীতির পৃষ্ঠপোষক বলে আখ্যায়িত করে রিজভী বলেন, “পদ্মাসেতুতে সুনির্দিষ্টভাবে একজন মন্ত্রীর বিরুদ্ধে একটি বিদেশি আর্থিক সংস্থা অভিযোগ তুলল এবং সেই সংস্থা এখন পর্যন্ত অভিযোগ প্রত্যাহার করেননি। আর আপনি (প্রধানমন্ত্রী) তাকে বললেন দেশপ্রেমিক।
“আপনি (শেখ হাসিনা) দুর্নীতির চাষ-বাস থেকে শুরু করে, দুর্নীতির উৎপাদন করেন। আপনার মতো দুর্নীতির এত বড় পৃষ্ঠপোষক পৃথিবীতে আর কেউ নেই।”
বাংলাদেশ নাগরিক সংসদ আয়োজিত এ আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠজনরা দেশ থেকে ৮৬ হাজার কোটি টাকার পাচার করেছে বলে অভিযোগ করেন বিএনপি নেতা রিজভী।
তিনি বলেন, “আপনি আজকে জোর করে ক্ষমতায় আছেন, এই জোর করে ক্ষমতায় থাকার কারণই তো হচ্ছে ১ টাকার কাজকে আপনি ১০০ টাকা করেছেন বিভিন্ন প্রজেক্টে, মেগা প্রজেক্টের নামে। সেই সব প্রকল্পের টাকা কোথায়?
“সেটা আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন… তারা হিসাব-নিকাশ করে প্রায় বলেছে যে, ৮৬ হাজার কোটি টাকা শুধুমাত্র প্রধানমন্ত্রীর ঘনিষ্টজনরা এখান (বাংলাদেশ) থেকে পাচার করেছে।”
এবিষয়ে বাংলাদেশে কেউ কথা বলতে পারছেন না অভিযোগ এনে রিজভী বলেন, “যারা এসবের গবেষণা করেন, তারা ভয়ে সেটা তুলতে পারছেন না। কিন্তু বাইরের গণমাধ্যম বা বাইরের গবেষকরা তো চুপ করে বসে নেই, তারা সেটা অবলোকন করছে, তারা দেখছেন।
“ক্ষমতাসীন দলের অন্যদের বাদ দিলাম, শুধু আপনার ঘনিষ্টজনরা যত টাকা নিয়ে গেছে সেই টাকার একদিন জনগণের কাছে হিসাব দিতে হবে।”
হঠাৎ করে ফের গুম ও ক্রসফায়ার বেড়েছে দাবি করে এর পেছনে সরকারের অশুভ পরিকল্পনা রয়েছে বলছেন এই বিএনপি নেতা।
বরিশালের সাবেক সাংসদ জহিরউদ্দির স্বপনের গ্রামের বাড়িতে হামলা-ভাংচুরের ঘটনাসহ নওগাঁও, মুন্সিগঞ্জ, ফেনী, পটুয়াখালী, রংপুর, রাজশাহী, যশোরসহ বিভিন্ন স্থানে দলের নেতাকর্মীকে ‘গুম-হত্যাকাণ্ড’ ও গ্রেপ্তারের ঘটনায় নিন্দা জানান রিজভী।  
রোহিঙ্গাদের মাঝে ত্রাণ দিতে বিএনপি প্রতিনিধি দলকে উখিয়াতে যেতে না দেওয়ায় সরকারের সমালোচনা করে রিজভী বলেন, “দেখুন কত নির্দয়, কত নির্মম এই সরকার। ত্রাণ দিতে দিচ্ছে না ওখানে, রোহিঙ্গা শিশুরা না খেয়ে আছে। অর্থাৎ মিয়ানমারের সূ চির কর্মকাণ্ডের সাথে শেখ হাসিনার কর্মকাণ্ডের কোনো গরমিল নাই, একই কর্মকাণ্ড।”
বাংলাদেশ নাগরিক ফোরামের সভানেত্রী খালেদা ইয়াসমীনের সভাপতিত্বে ও এনডিপির ভারপ্রাপ্ত মহাসচিব মঞ্জুর হোসেন ঈসার পরিচালনায় আলোচনায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আতাউর রহমান ঢালী, এলডিপির যুগ্ম মহাসচিব সাহাদাত হোসেন সেলিম, বিএনপির ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সহ-সম্পাদক নেওয়াজ হালিমা আরলি, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, নিপুন রায় চৌধুরী বক্তব্য রাখেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া