adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের উপর নির্যাতন বন্ধ করুন- জাতিসংঘের মহাসচিব

U Nআন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গাদের উপর মিয়ানমারের নিরাপত্তাবাহিনীর নির্যাতন বন্ধ করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টিনিও গুতেরেস। 

বুধবার (১৩ সেপ্টেম্বর) নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে সংবাদ সম্মেলনে সংস্থাটির মহাসচিব এ আহ্বান জানান। খবর বিবিসির

মিয়ানমারে রোহিঙ্গারা বড় ধরনের মানবিক বিপর্যয়ের মুখোমুখি বলেও মন্তব্য করেছেন তিনি। মহাসচিব রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা দিতে সব দেশের প্রতি আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘ জানান, গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রায় ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা রাখাইন থেকে পালিয়ে কক্সবাজার ও টেকনাফে আশ্রয় নিয়েছে।

এদিকে শরণার্থীর সংখ্যা দ্রুত বেড়ে যাওয়ায় আশ্রয় কেন্দ্রেগুলোর ওপর চাপ বাড়ছে। তাদের আশ্রয়ের জন্য নতুন বসতি স্থাপনের কাজ দ্রুত চললেও নূন্যতম মানবিক সেবা অপ্রতুল।

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট মুসলিম অধ্যুষিত রাখাইন রাজ্যে পুলিশ পোস্ট ও সেনা ক্যাম্পে হামলার ঘটনায় সীমান্ত পেরিয়ে ফের বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশের ঢল নামে। এখন পর্যন্ত প্রায় ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে বলে জাতিসংঘের পক্ষ থেকে বলা হচ্ছে। আন্তর্জাতিক এই মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, আরও প্রায় লাখ পাঁচেকের মতো রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিতে রাখাইনে অপেক্ষমান আছে। 

এদিকে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোয়, তাদের আশ্রয় দেয়ায় ও তাদের কাছে সহায়তা পৌঁছে দেয়ার প্রচেষ্টা অব্যাহত রাখায় গত রবিবার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক বিবৃতিতে বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র। 

অন্যদিকে বাংলাদেশের সাধারণ জনগণ রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ায় উদারতার পরিচয় দিচ্ছে বলে উল্লেখ করেছেন বাংলাদেশে জাতিসংঘ শরণার্থী সংস্থার মুখপাত্র ভিভিয়ান ট্যান।

আন্তর্জাতিক বিভিন্ন মহল থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করা হচ্ছে। ইতোমধ্যে মিয়ানমারকে সব ধরনের সহায়তা বন্ধ করে দিয়েছে জার্মান সরকার। ভারত তাদের অবস্থান পরিষ্কার না করলেও মিয়ানমারের পক্ষ নিয়েছে চীন। মালয়েশিয়া-তুরস্ক সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়ে রোহিঙ্গাদের জন্য ইতোমধ্যে ত্রাণ সহায়তা পাঠানো শুরু করেছে। বিশ্বের প্রায় সব দেশের রাষ্ট্রদূতরা আসছেন রোহিঙ্গা পরিস্থিতি পরিদর্শনে। 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া