adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তর কোরিয়া অস্ত্র বানাতে এতো টাকা পায় কোথায় ?

N KOREAআন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার নাগরিকদের সচেতনভাবে বাইরের বিশ্ব থেকে আলাদা করে রাখা হয়েছে। জীবনমান বেশ নিম্ন। রয়েছে খাদ্য ঘাটতিও। তবুও শাসকরা বিলিয়ন ডলার ব্যয়ে পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাঝে মধ্যেই অত্যাধুনিক অস্ত্রের পরীক্ষা চালিয়ে বিশ্বব্যাপী আলোচনার কেন্দ্রে আসে উত্তর কোরিয়া। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা রয়েছে ব্যাংকসহ আর্থিক খাতের ওপরও। নানা দিক থেকে নিষেধাজ্ঞার বেড়াজালে আবদ্ধ থেকেও দেশটির নেতা কিম জং-উন কীভাবে সামরিক খাতে বিপুল অর্থ ব্যয় করেন, অনেকের কাছেই সেটা বড় রহস্য। সমাজতন্ত্র ও পরিবার তন্ত্র আষ্টেপৃষ্ঠে বেঁধে রেখেছে দেশটিকে।

উত্তর কোরিয়ার বিষয়ে তথ্য পাওয়া যায় না বললেই চলে। সেখানে স্বাধীন কোনো গণমাধ্যম নেই, বাইরের কোনো গণমাধ্যমকে প্রবেশে অনুমতি দেয়া হয় না। পর্যটকদের চলাফেলারও কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়। ফলে দেশটি সম্পর্কে সামান্য যা তথ্য পাওয়া যায় তা বিশ্লেষণ করে মোটা দাগে আয়ের তিনটি খাতকে চিহ্নিত করা যায়: মূলত কয়লা রফতানি, সাইবার আক্রমণ ও বাধ্যতামূলক শ্রমের ওপর টিকে আছে রহস্যময় এ দেশের অর্থনীতি।

উত্তর কোরিয়ার বাণিজ্যিক হিসাব-নিকাশ কাউকেই জানায় না দেশটি। তবে ১৯৯১ সাল থেকে তাদের আর্থিক চিত্র বিভিন্ন সময়ে প্রকাশ করে আসছে দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংক ‘ব্যাংক অব কোরিয়া’। তাদের ২০১৬ সালের এক প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালে উত্তর কোরিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ১ শতাংশ। ব্যাংক অব কোরিয়া জানায়, ২০১৪ সালে উত্তর কোরিয়ায় মোট আমদানি ও রফতানির পরিমাণ ছিল ৯৯০ কোটি ডলার। এর মধ্যে ২৪০ কোটি ডলার বাণিজ্য হয়েছিল দক্ষিণ কোরিয়ার সঙ্গে।

উত্তর কোরিয়ার বৈদেশিক মুদ্রা আয়ের সবচেয়ে বড় উৎস কয়লা রফতানি। মনে করা হয়, প্রতি বছর ১০ লাখ টন কয়লা রফতানি করে দেশটি। এটির সবচে বড় বাজার চীন। বেইজিং আন্তর্জাতিক বাজারের চেয়ে কিছুটা কম দামে দেশটি থেকে কয়লা কিনে থাকে।

দুই কোরিয়ার মধ্যে সম্পর্কে স্থিতিশীলতা ফিরে আসার পর ২০০৪ সালে সীমান্ত সংলগ্ন কেসং শিল্পপার্ক প্রতিষ্ঠা করে উত্তর কোরিয়া। সেখান থেকে দেশটির আয় হয়েছে ৫৬০ কোটি ডলার। এছাড়া এই সময়ের মধ্যে দক্ষিণ কোরিয়ার ১২০টিরও বেশি প্রতিষ্ঠানে চাকরি পেয়েছে উত্তর কোরিয়ার ৫৪ হাজারের বেশি মানুষ। অবশ্য ২০১৬ সালে উত্তর কোরিয়ার বিতর্কিত এক রকেট উৎক্ষেপণের পর ওই শিল্পপার্ক থেকে অর্জিত অর্থ দেশটি পরমাণু অস্ত্র বানাতে ব্যয় করছে- এমন অভিযোগে দক্ষিণ কোরিয়া সাময়িকভাবে কেসং বন্ধ করে তাদের কর্মীদের সেখান থেকে সরিয়ে নেয়।

বিশ্লেষকদের মতে, বিগত দিনগুলোতে কয়লা রফতানি করে দেশটি বড় অংকের রিজার্ভ জমা করেছে। এ তহবিল দেশটির আর্থ-সামাজিক, সামরিক খাতের অন্যতম ভরসা। কয়লার পাশাপাশি চীনের বাজারে আকরিক লোহা, সামুদ্রিক খাবার, তৈরি পোশাক ছাড়াও বেশকিছু নিত্য ব্যবহার্য পণ্য রফতানি করে থাকে উত্তর কোরিয়া। এভাবে প্রতিবছর বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করে দেশটি।

কিম জং-উন প্রশাসনের আয়ের অন্যতম বড় খাত হিসেবে দাবি করা হয়- সাইবার আক্রমণ। বিশ্বের বিভিন্ন প্রান্তের আর্থিক প্রতিষ্ঠানে সাইবার হামলা চালিয়ে বিপুল পরিমাণ ডলার হাতিয়ে নেয় দেশটির হ্যাকাররা। আর এ কাজে প্রশাসনের প্রত্যক্ষ মদদ রয়েছে বলে অভিযোগ রয়েছে।

সম্প্রতি রুশ সাইবার সিকিউরিটি ফার্ম ক্যাসপারাস্কির এক তথ্যের ভিত্তিতে এই অভিযোগের পক্ষে জোরালো সমর্থন পাওয়া যায়। ক্যাসপারস্কির তথ্য মতে, ১৮টি দেশের আর্থিক প্রতিষ্ঠানে হামলা চালিয়ে ডলার হাতিয়েছে উত্তর কোরিয়ার হ্যাকাররা। এর মধ্যে বিশ্বব্যাপী আলোচিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনাও রয়েছে। তালিকায় রয়েছে কোস্টারিকা, পোল্যান্ড ও নাইজেরিয়ার ব্যাংক হ্যাকিংয়ের ঘটনাও।

প্রতি বছরই বাধ্যতামূলকভাবে হাজারো মানুষকে বিদেশে কর্মী হিসেবে পাঠানো হয়। চীন, রাশিয়া, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের কৃষি, খনি, টেক্সটাইল, নির্মাণসহ বিভিন্ন খাতে তাদের কাজ করতে হয়। তাদের পাঠানো রেমিটেন্স ব্যয় করা হয় সামরিক খাতে।

উত্তর কোরিয়ার আর্থিক আয়ের একটি উল্লেখযোগ্য উৎস হয়ে উঠেছে দেশটির পর্যটন খাত। দেশটিতে বেশিরভাগ পর্যটকই আসে চীন থেকে। সরকারি তথ্য মতে, ২০১৪ সালে লক্ষাধিক পর্যটক তাদের দেশ ভ্রমণ করেছেন। তবে দক্ষিণ কোরিয়া থেকে যেসব পর্যটক উত্তরে যায়, তাদের অনেককেই গুপ্তচর সন্দেহে আটক করা হয়। অবশ্য এতেও দেশটির পর্যটন শিল্প এগিয়ে যাচ্ছে।

চোরাচালান, অস্ত্র ও মাদক ব্যবসাসহ নানান উপায়ে দেশটির রাষ্ট্রীয় কোষাগারে অর্থ জমা হয় বলেও জানা যায়।

দেশটির আয়ের অন্যতম একটি বড় খাত চীনা অনুদান। উত্তর কোরিয়ার প্রধান রাজনৈতিক ও অর্থনৈতিক মিত্র চীন। বেইজিং প্রতি বছরই প্রতিবেশী এ মিত্রকে মিলিয়ন ডলার সহায়তা দিয়ে থাকে।

বলা হয়, আঞ্চলিক শক্তি জাপান, দক্ষিণ কোরিয়া ও সর্বোপরি যুক্তরাষ্ট্রের বিপরীতে রাজনৈতিক অস্ত্র হিসেবে চীনা সহায়তায় টিকে আছে উত্তর কোরিয়া। পশ্চিমা দেশগুলো যখন এ দেশের ব্যাংকগুলোর ওপর নিষেধাজ্ঞার খড়গ বসিয়েছে, তখন চীনা ব্যাংকগুলো উদারভাবে এগিয়ে এসে দেশটির আর্থিক খাতের পাশে দাঁড়িয়েছে।সূত্র : সিএনএন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া