adv
২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‌ উত্তর কোরিয়ার একের পর এক বিস্ফোরণ, আতঙ্কে ট্রাম্প

TRUMPআন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে উত্তেজনা বাড়িয়ে একের পর এক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। তারই জের ধরে পরমাণু বোমা পরীক্ষা সফল, উত্তর কোরিয়া এই ঘোষণা করার পরেই আশঙ্কা প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্যুইট করে এই বিস্ফোরণের ঘটনাকে ‘ভয়ঙ্কর’ বলে বর্ণনা করেছেন তিনি। যুক্তরাষ্ট্রের জন্য এই ধরনের বিস্ফোরণ পরিপন্থী বা শত্রুতামূলক বলেও উল্লেখ করেছেন ট্রাম্প। ঘটনার কয়েক ঘণ্টা পরেই এই ট্যুইট করেন তিনি।
ট্রাম্প আরও বলেন, ‘উত্তর কোরিয়া হলো একটি নিষ্ঠুর দেশ যা হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। ট্রাম্পের দাবি, দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার আলোচনাতেও কোনো লাভ হবে না। কারণ উত্তর কোরিয়া কিছুই বুঝতে রাজি নয়।

এদিনের এই হাইড্রোজেন বোমা পরীক্ষার প্রভাবে চীনের বহু মানুষকে ঘর ছেড়ে পালাতে হয়। ভূমিকম্পে কেঁপে ওঠার পরেই ঘর ছাড়েন বহু মানুষ। এর আগের বারের বিস্ফোরণের থেকে এর শক্তি ১০ গুন ছিল বলে জানিয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে রাশিয়া। মস্কোর পক্ষ থেকে প্রতিক্রিয়ায় বলা হয়েছে, এই বিস্ফোরণের বৃহত্তর প্রভাব পড়তে পারে। বিশ্ব জুড়ে বিভিন্ন দেশ এই ঘটনার প্রতিবাদ জানিয়েছে।

উল্লেখ্য, উত্তর কোরিয়া সাম্প্রতিক সময়ে সবথেকে বড় পরমাণু পরীক্ষা করেছে। বিস্ফোরণের জেরে ভূকম্পন তৈরি হয়েছে। এই কম্পনের মাত্রা ছিল ৬.৩ মাত্রা। এমনই দাবি করেছে জাপান সরকার। টোকিও আরও দাবি করেছে, এখন পর্যন্ত বৃহত্তম পরমাণু পরীক্ষা চালিয়েছে কিম জং উনের দেশ। রবিবারের সকালেই প্রবল কম্পনে কেঁপে উঠেছিল কোরীয় উপদ্বীপ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া