adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে বন্যা ঠেকাতে সাড়ে পাঁচ লক্ষ কোটির প্রজেক্ট মোদীর

FLOODআন্তর্জাতিক ডেস্ক : চলতি বছরে বন্যায় বিপর্যস্ত অবস্থা হয়েছে দেশের বহু জায়গার। কার্যত অচল হয়ে গিয়েছে জনজীবন। এখনও চলছে উদ্ধারকাজ। এবার দেশের বন্যা ও খরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিশেষ উদ্যোগ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রস্তাবিত সেই প্রজেক্টের জন্য বরাদ্দ করা হচ্ছে ৮৭ বিলিয়ন ডলার অর্থাৎ ৫ লক্ষ ৫৫ হাজার কোটি ৫৯৩ টাকা। এই প্রকল্পে দেশের বড় বড় নদীগুলিকে যুক্ত করা হবে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, দেশের অন্তত ৬০টি নদীকে যুক্ত করা হবে। এর মধ্যে গঙ্গাও রয়েছে। কেন্দ্রের আশা, প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের কৃষকদের আর বর্ষার উপরে নির্ভরশীল হতে হবে না। পাশাপাশি ফি বছর বন্যাও ঠেকানো ‌যাবে। গত দু’বছর ভারী বৃষ্টির জেরে ভারতের একাংশে ব্যাপক ক্ষতি হয়েছে। পরিবেশবিদ, পশুপ্রেমী ও একটি রাজ পরিবার এই মেগা প্রকল্পের বিরোধিতা করেছে। তবে বিরোধিতা উড়িয়ে নরেন্দ্র মোদী।নিজের উদ্যোগে অনুমোদন দিয়েছেন।

প্রকল্পের আওতায় উত্তর-মধ্য ভারতে কর্ণাবতী নদীর উপরে বাঁধ নির্মাণ করা হবে। কর্ণাবতীর সঙ্গে যুক্ত করা হবে বেটবা নদীকে। দুটি নদীই বিজেপি শাসিত মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের উপর দিয়ে বয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী মনে করছেন, গোটা দেশজুড়ে এভাবেই নদীগুলিকে যুক্ত করা সম্ভব। মহানদী, গোদাবরী ও গঙ্গার জলধারাকে এই পদ্ধতিতে নিয়ন্ত্রণ করা সম্ভব বলে মনে করছে সরকার। তৈরি করা হবে নদীবাঁধ। ছোট ছোট নদীগুলিকে এই তিন নদীর সঙ্গে যুক্ত করলে বন্যা পরিস্থিতি তৈরি হবে না বলে মত কেন্দ্রের।

জানা গিয়েছে, সপ্তাহ দুয়েকের মধ্যেই এই প্রজেক্টের কাজ শুরু হবে। প্রধানমন্ত্রী প্রকল্পের সূচনা করবেন। এর আগে ২০০২ সালে এনডিএ সরকারের আমলে এই নদী যুক্ত করার প্রকল্পের প্রস্তাব দেওয়া হয়েছিল, কিন্তু রাজ্য সরকারগুলির বাধায় তা বন্ধ হয়ে যায়। সম্ভবত সেজন্যই এবছর বিজেপি শাসিত রাজ্যগুলি থেকেই কাজ শুরু করা হচ্ছে।

অশোক গুলাটি নামে এক অর্থনীতিবিদ জানিয়েছেন, এই প্রজেক্টের পরিকল্পনায় কোনও ভুল নেই ঠিকই, তবে ভারতের মত দেশ যেখানে উৎপাদনের থেকে নষ্ট হয়, সেখানে আগে জল সংরক্ষণের জন্য টাকা খরচ করা উচিৎ ছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া