adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারের ১৮ হাজার রোহিঙ্গা এখন বাংলাদেশে

18000ডেস্ক রিপাের্ট : রাখাইন রাজ্যে ২৫ আগস্ট সহিংস ঘটনার পর গতকাল মঙ্গলবার পর্যন্ত চার দিনে ১৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। বাংলাদেশে অনুপ্রবেশের জন্য সীমান্তের ওপারে বিভিন্ন পয়েন্টে আরও বহুসংখ্যক রোহিঙ্গা জড়ো হয়েছে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম সংস্থার কক্সবাজার অফিস প্রধান সংযুক্তা সাহানী বুধবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

এদিকে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টাকালে মঙ্গলবার রাতে নাফ নদীর শাহপরীর দ্বীপ পয়েন্টে রোহিঙ্গা বোঝাই একটি নৌকা ডুবির ঘটনা ঘটেছে। সকালে সাবরাং শাহপরীর সৈকত থেকে চারজনের মৃতদেহ উদ্ধার করেছে স্থানীয় লোকজন।

টেকনাফে বিজিবি ২ ব্যাটেলিয়নের অধিনায়ক এসএম আরিফুল ইসলাম চার রোহিঙ্গার মৃতদেহ উদ্ধারের সত্যতা নিশ্চিত করে জানান, লাশগুলো স্থানীয়ভাবে দাফনের ব্যবস্থা করা হয়েছে।

সাবরাং ইউনিয়ন পরিষদের সদস্য নুরুল আমিন বলেন, বুধবার রাতের কোনো এক সময়ে রোহিঙ্গা বোঝাই নৌকাটি ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে। সকালে খবর পেয়ে শাহপরীর দ্বীপ দক্ষিণপাড়া এবং সাবরাং মাঝের পাড়া সৈকত থেকে চারজনের মৃতদেহ উদ্ধার করা হয়। এদের মধ্যে দুজন নারী ও দুজন কন্যা শিশু।
অন্যদিকে বাংলাদেশে অনুপ্রবেশকালে বিজিবি ও কোস্ট গার্ডের হাতে ১৫২ জন রোহিঙ্গা আটক হয়েছে। এদের মধ্যে ৮০ জন শিশু রয়েছে। টেকনাফ ও সেন্টমার্টিন উপকূল থেকে এদের আটক করা হয়েছে।

কক্সবাজার জেলা প্রশাসক মো. আলী হোসেন জানিয়েছেন আটক ১৫২ জন রোহিঙ্গাকে মানবিক সহযোগিতা দিয়ে মিয়ানমারে ফেরত পাঠানো হবে। তিনি বলেন, সীমান্তে বিজিবি, পুলিশ ও কোস্ট গার্ড সদস্যরা রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে কঠোর অবস্থানে রয়েছে।

টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল এস এম আরিফুল ইসলাম বলেন, মঙ্গলবার রাত থেকে বুধবার বিকাল ৩টা পর্যন্ত নাফনদী পার হয়ে সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশকালে ৭৫ জন রোহিঙ্গাকে আটক করা হয়েছে। এদেরকে মানবিক সহযোগিতা দিয়ে মিয়ানমারে ফেরত পাঠানো হবে। সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে বিজিবি সর্তক অবস্থানে রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া