adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমার বাহিনীর গুলি থেকে রেহাই পাচ্ছে না নবজাতকও

MIANMARআন্তর্জাতিক ডেস্ক : রাখাইন রাজ্যে নির্বিচারে রোহিঙ্গাদের হত্যা করছে মিয়ানমারের সেনাবাহিনী। তাদের হাত থেকে রেহাই পাচ্ছে না রোহিঙ্গা শিশু, নারী ও পুরুষ। এমনকি নবজাতক শিশুকেও টার্গেট করা হচ্ছে। গতকাল সোমবার প্রভাবশালী আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
 প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনে বিচারবহির্ভূত হত্যাকা-ে লিপ্ত রয়েছে। স্থানীয় বাসিন্দা ও মানবাধিকার কর্মীরা বলছেন, সেনারা নিরস্ত্র রোহিঙ্গাদের ওপর গুলি চালাচ্ছে। বাড়ি-ঘরে আগুন দিচ্ছে। দেশটির সরকার জানিয়েছে, শুক্রবার সহিংসতা শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রায় ১০০ জন নিহত হয়েছেন।
তবে মানবাধিকার কর্মীদের আশঙ্কা এ কয়েক দিনে অন্তত ৮০০ জনকে হত্যা করা হয়েছে। তবে আল জাজিরা জানিয়েছে, তাদের পক্ষ থেকে স্বাধীনভাবে এই তথ্যের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। প্রতিবেদনে বলা হয়েছে, সেনাবাহিনী রাখাইনে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। মংডু, বুথিডং ও রাথেইডং এলাকায় সেনাবাহিনী কারফিউ জারি করেছে। এই তিন অঞ্চলে প্রায় ৮ লাখ মানুষের বাস।
 
আজিজ খান নামে মংডুর এক বাসিন্দা জানান, শুক্রবার সকালে সেনাবাহিনী গ্রামে প্রবেশ করে নির্বিচারে গুলি চালায়। আমাদের গ্রামেই অন্তত ১১ জনকে হত্যা করেছে। নড়াচড়া করছে এমন কিছু দেখলেই গুলি চালানো হয়েছে। নারী ও শিশু এমনকি এক নবজাতকও রক্ষা পায়নি।
 ইউরোপভিত্তিক রো নায় স্যান লিউন জানান, শুক্রবার থেকে শুরু হওয়া নতুন অভিযানে কয়েক হাজার মুসলিম রোহিঙ্গা খাদ্য ও আশ্রয়হীন হয়ে পড়েছেন। মানবাধিকার সংগঠন ফর্টিফাই রাইটসের প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যাথিউ স্মিথ জানান, কর্তৃপক্ষ সব রোহিঙ্গাকেই যোদ্ধা হিসেবে বিবেচনা করছে। তারা নিহতের সংখ্যা ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া