adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাকিবেই বাংলাদেশের দিন

HIRO SAKIBক্রীড়া প্রতিবেদক : অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যুদ্ধ যুদ্ধ ভাব, এর অবতারণা করেছেন বিশ্বের সেরা অলরাউন্ডার টাইগার যোদ্ধা সাকিব আল হাসান। প্রথম ইনিংসে তার অলরাউন্ড পারফরমেন্সের কল্যাণে দেশের ক্রিকেট প্রেমীরাও যেনো টেস্ট জয়ের গন্ধ পাচ্ছেন। আজ মিরপুর স্টেডিয়াম তো ছিলো একেবারেই সাকিবময় আর দর্শকরাও ছিলো সাকিব বন্দনায়। মোট কথা এদিন স্টেডিয়ামের হাজার দশেক দর্শক অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছে। তবে চাওয়া-পাওয়ার মধ্যে যে যোজন যোজন ফারাক, সেটা কিন্তু আজই টেস্টের তৃতীয় দিনে পরিস্কার হয়ে যাবে।
মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ২৬০ রানে স্বাগতিকরা অলআউট হলেও তারা বোলিংতোপে কুপোকাৎ করেছে অস্ট্রেলিয়ানদের। ফলে ২১৭ রানেই গুটিয়ে যায় বিশ্বের অন্যতম সেরা দল অস্ট্রেলিয়া আর বাংলাদেশ লিড পায় ৪৩ রানে। এ অবস্থায় দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দারুণ খেলছিলো বাংলাদেশ। তবে হঠাৎ যেন ওপেনার সৌম্য সরকারের ধৈর্য্যচুতি ঘটে। দ্বিতীয় দিনের শেষ বেলায় উইকেট বিলিয়ে সাজঘরে ফিরে যান সৌম্য। তার বিদায়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে আধিপত্যের দিনে কিছুটা আক্ষেপ নিয়েই দিন শেষ করলো বাংলাদেশ। দ্বিতীয় দিন শেষে ৯ উইকেট হাতে রেখে লাল-সবুজের দেশটির লিড এখন ৮৮ রানের।
প্রথম ইনিংসে বাংলাদেশের করা ২৬০ রানের জবাবে সোমবার  ৩ উইকেটে ১৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। বাংলাদেশি বোলারদের তোপের মুখে পড়ে ধুঁকতে থাকা অজিরা নবম উইকেটে অ্যাগার ও কামিন্সের দৃঢ়তায় গুটিয়ে যাওয়ার আগে ২১৭ রান সংগ্রহ করে। টেস্টে বাংলাদেশের বিপক্ষে এটাই অস্ট্রেলিয়ার সর্বনিম্ম সংগ্রহ। এর আগে ২০০৬ সালে ফতুল্লা টেস্টে ২৬৯ রানে অলআউট হয় অজিরা।
৪৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দিন শেষে ১ উইকেটে ৪৫ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। তামিম ইকবাল ৩০ ও নাইটওয়াচম্যান তাইজুল ইসলাম ০ রান নিয়ে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন। সৌম্য আউট হয়েছেন ১৫ রান করে।
প্রথম ইনিংসে ৮ রান করে আউট হয়েছিলেন সৌম্য। দ্বিতীয় ইনিংসে তামিমকে নিয়ে ব্যাটিংয়ে নেমে দারুণ খেলছিলেন তিনি। অ্যাস্টন অ্যাগারের করা ২১তম ওভারে মাথায় ‘ভূত’ চেপে বসে সৌম্যর। ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে লন অনের ওপর দিয়ে বল সীমানা ছাড়া করতে গিয়ে ক্যাচ আউটের শিকার হন তিনি। তিনবারের চেষ্টায় সৌম্যর ক্যাচ লুফে নেন উসমান খাজা। তার বিদায়ের পর ক্রিজে আসেন তাইজুল।
এর আগে সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের বোলিং তোপে পড়ে চা বিরতির পর ২১৭ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। অ্যাস্টন অ্যাগার-কামিন্সের আগে বাংলাদেশের বোলারদের বিপক্ষে যা একটু লড়েছেন ম্যাট রেনশ ও পিটার হ্যান্ডসকম্ব। অস্ট্রেলিয়ার হয়ে রেনশ ৪৫ এবং হ্যান্ডসকম্ব করেন ৩৩ রান। গ্লেন কামিন্স ২৫ এবং ম্যাক্সওয়েল আউট হন ২৩ রান করে। ডেভিড ওয়ার্নার (৮) এবং উসমান খাজার (১) পর ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন অধিনায়ক স্টিভেন স্মিথও (৮)। ওয়েড ফিরেছেন ৫ রান করে। অ্যাগার ৪১ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের হয়ে পাঁচটি এবং মেহেদী হাসান মিরাজ নেন তিনটি উইকেট। তাইজুল ইসলাম নেন একটি উইকেট।
এর আগে বাংলাদেশের ২৬০ রানের মাঝারি মানের সংগ্রহের কৃতিত্ব সাকিব ও তামিম ইকবালের। ১০ রানে ৩ উইকেট হারানোর পর চতুর্থ উইকেটে এই দুজন ১৫৫ রানের দুর্দান্ত জুটি গড়েন। আর তাতে করে লড়াই করার পুঁজি পায় টাইগাররা। বাংলাদেশের হয়ে ৫০তম টেস্ট খেলতে নামা সাকিব ৮৪ রানের দায়িত্বশীল ইনিংস উপহার দেন। সমান ৫০তম টেস্ট খেলতে নামা তামিম করেন ৭১ রান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া