adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিরাজের বিদায়- বাংলাদেশের প্রতিরােধ শেষ

AUSTRALIAনিজস্ব প্রতিবেদক : দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। ভেন্যু মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়াম। রোববার টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মুশফিকুর রহীম। প্রতিপক্ষ শক্তিশালী অস্ট্রেলিয়া। অজি বোলারদের তোপের মুখে পড়ে ১০ রানে নেই ৩ উইকেট। বিপর্যয়ের মুখে বাংলাদেশ। দলের এমন বিপদের মুখে ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হলেন মাইলফলক টেস্ট খেলতে নামা সাকিব আল হাসান ও তামিম ইকবার। এই দুজনের দারুণ ব্যাটিংয়ে চাপ কাটিয়ে ওঠে বাংলাদেশ। তবে অল্প সময়ের ব্যবধানে তামিম ও সাকিবের বিদায়ে ম্যাচের নিয়ন্ত্রণ হাতছাড়া হয়ে যায় টাইগারদের।
সফরকারী অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের শুরুটা মোটেও ভালো হয়নি বাংলাদেশের। টস জিতে আগে ব্যাট করতে নেমে অজি পেসার প্যাট কামিন্সের তোপে পড়ে শুরুতেই তিন উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় টাইগাররা। তবে সাকিব আল হাসান ও তামিম ইকবালের ব্যাটে সেই চাপ সামাল দিয়ে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। পরপর সাকিব-তামিমের বিদায়ের পর দলের প্রয়োজনের মুহূর্তে পারফর্ম করতে ব্যর্থ হন মুশফিক।
ফলে চাপের মুখে পড়ে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজ ও নাসির হোসেনের দায়িত্বশীল ব্যাটিংয়ে সেই চাপ কিছুটা কাটিয়ে ওঠে টাইগাররা।

নিজেদের ৫০তম টেস্ট খেলতে নামা এই দুই ব্যাটসম্যানই তুলে নেন অর্ধশতক। দলের বাকি ব্যাটসম্যানরা ব্যর্থ হন। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ২৪০ রান। তাইজুল ইসলাম ০ এবং নাসির হোসেন ২ রান নিয়ে ব্যাট করছেন। তামিম ৭১ এবং সাকিব আউট হয়েছেন ৮৪ রান করে। মুশফিকের সংগ্রহ ১৮। মিরাজ আউট হয়েছেন ১৮ রান করে।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই হোঁচট বাংলাদেশের। দলীয় ১০ রানের মাথায় কামিন্সের বলে হ্যান্ডসকম্বের হাতে ক্যাচ দিয়ে সৌম্য সরকার ফিরে গেলে বাংলাদেশের পতনের শুরু। বিদায় নেওয়ার আগে দুটি চারের সাহায্যে ৮ রানের ইনিংস খেলেন সৌম্য।

সৌম্যের বিদায়ের পর ব্যাট করতে নামেন ইমরুল কায়েস। সুবিধা করতে পারেননি তিনিও। কোনো রান না করেই কামিন্সের বলে উইেকেটের পেছনে ম্যাথু ওয়েডের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন ইমরুল। দলের রান তখনও ১০।

কামিন্সের করা পরের বলেই বাংলাদেশের তৃতীয় উইেকেটের পতন হয়। অজি পেসারের শিকার এবার সাব্বির রহমান। ইমরুলের পর ব্যাট করতে নামা এই টপ অর্ডার ব্যাটসম্যানও ইমরুলের মতো রানের খাতা খোলার আগেই উইকেটের পেছনে ম্যাথু ওয়েডের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন।

সাব্বিরের বিদায়ের পর ব্যাট করতে নামেন সাকিব আল হাসান। শুরুতে একটু নড়বড়ে মনে হলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে উইকেটে থিতু হন বাঁহাতি এই ব্যাটসম্যান। তামিমকে সঙ্গে নিয়ে মধ্যাহ্ন বিরতির আগ পর্যন্ত বাকি সময়টা নির্বিঘ্নেই কাটিয়ে দেন তিনি। বিরতি থেকে ফিরে প্রথমে অর্ধশতক তুলে নেন সাকিব। পরে তাকে অনুসরণ করেন তামিম।

চতুর্থ উইকেটে দেড় শতাধিক রান সংগ্রহ করা এই জুটি যখন প্রথম ইনিংসে বাংলাদেশকে বড় সংগ্রহের স্বপ্ন দেখাচ্ছিল তখনই তাতে বাধ সাধেন অজি পার্ট টাইমার গ্লেন ম্যাক্সওয়েল। তার অফস্পিনে কাট করতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ওয়ার্নারের হাতে ক্যাচ দিয়ে তামিম বিদায় নিলে ভাঙে ১৫৫ রানের জুটি। সাজঘরে ফেরার আগে ৫টি চার ও ৩টি ছয়ের সাহায্যে ৭১ রান করেন তামিম।

তামিমের বিদায়ের পর ব্যাট করতে নামা টাইগার দলপতি মুশফিকুর রহিমকে নিয়ে আবারও ইনিংস মেরামতের চেষ্টা চালিয়ে যান দারুণ খেলতে থাকা সাকিব। তবে বেশিদূর এগোতে পারেননি। সেঞ্চুরির স্বপ্ন জাগানো সাকিব অজি স্পিনার নাথান লিয়নের বলে স্লিপে স্টিভেন স্মিথকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন।

বাংলাদেশের ইনিংসকে টেনে তোলার আগেই দলীয় ১৯৮ রানের মাথায় অ্যাস্টন অ্যাগারের বেল মুশফিক লেগ বিফারের ফাঁদে পড়লে হোঁচট খায় স্বাগতিকরা। মিরাজ ও নাসির মিলে ৪২ রানের দারুণ জুটি গড়লে চাপ অনেকটাই কাটিয়ে ওঠে বাংলাদেশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া