adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সীমান্তে গােলাগুলি, জিরো পয়েন্টে হাজারো রোহিঙ্গা

GOLA GULIডেস্ক রিপাের্ট : কক্সবাজারের উখিয়ার সীমান্তবর্তী ঘুমধুমের তুমব্রু সীমান্তের ওপারে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)’র ক্যাম্প থেকে ব্যাপক ফাঁকা গুলি বর্ষণের ঘটনা ঘটেছে। ভারী অস্ত্রের ব্যবহার ও বিকট শব্দে বাংলাদেশ সীমান্তের মানুষ চরম আতংকিত হয়ে পড়েছে। ২৬ আগস্ট শনিবার দুপুর দেড়টার দিকে এ গুলি বর্ষণের ঘটনা ঘটে।

এদিকে পুরো সীমান্ত এলাকায় অবৈধ অনুপ্রবেশ দমন ও সম্ভাব্য অপ্রীতিকর ঘটনা এড়াতে বিজিবিকে সর্বোচ্চ সর্তক অবস্থানে রাখা হয়েছে বলে বিজিবির পক্ষ থেকে জানানো হয়। তাদের দমন-নিপীড়ন ও নির্যাতনের ভয়ে বাংলাদেশে পালিয়ে আসতে সীমান্তের জিরো পয়েন্টে জড়ো হয়েছে হাজারো রোহিঙ্গা।

তবে অনেকেই তাবু গেড়ে অপেক্ষা করছে সন্ধ্যার পর সুযোগ বুঝে বাংলাদেশে ঢুকে পড়ার। আর এসব অনুপ্রবেশকারীদের ঠেকাতে বিপুল সংখ্যক বিজিবি সদস্যদের সীমান্তে সতর্কতা আরও জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন কক্সবাজার বিজিবির সেক্টর কমান্ডার (ভারপ্রাপ্ত) লে.কর্নেল আনোয়ারুল আজিম।

তিনি বলেন, জিরো পয়েন্টে জমায়েত রোহিঙ্গাদের সংখ্যা বাড়তে থাকায় তারা ওপারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির চৌকিতে হামলা করতে পারে এ ভয়ে আত্মরক্ষায় ক্যাম্প থেকে কয়েক রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করেছে মিয়ানমার বিজিপি। ভীতি সঞ্চারে এটি করা হয়েছে। গুলি বর্ষণের আওয়াজ শুনে তাদের সঙ্গে যোগাযোগ করা হলে এমন উত্তরই দিয়েছে বিজিপি সংশ্লিষ্টরা।

অপরদিকে গত শুক্রবার রাত নয়টা থেকে ২৬ আগস্ট শনিবার সকাল ছয়টা পর্যন্ত কোস্টগার্ড ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা নাফ নদী দিয়ে টেকনাফে অনুপ্রবেশকালে বিভিন্ন এলাকা থেকে ৭৩ জন রোহিঙ্গাকে আটক করে মিয়ানমারে ফেরত পাঠিয়েছেন। এর আগে গত শুক্রবার টেকনাফ দিয়ে ১৪৬ জনকে মিয়ানমারে ফেরত পাঠানো হয়।

সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার (২৪ আগস্ট) রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা উগ্রপন্থি (এআরএসএ) ৩০টি পুলিশ পোস্টে হামলার ঘটনায় বুছিদং ও রাছিদং জেলার ময়্যু পর্বত সংলগ্ন রোহিঙ্গা গ্রামগুলোতে কারফিউ জারি করেছে সে দেশের সেনাবাহিনীরা।

এদিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে সরকারী বাহিনী এবং রোহিঙ্গা উগ্রপন্থিদের সাথে চলমান সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ হয়ে ১১ জন রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশের পর মো. মুসা (২২) নামে এক রোহিঙ্গার মৃত্যু হয়েছে। তিনি মিয়ানমারের মংডু এলাকার মেহেদি পাড়ার বাসিন্দা। ২৬ আগস্ট শনিবার সকাল সাড়ে ৯টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। বাকীদের রোহিঙ্গা ক্যাম্পের এনজিওদের তত্বাাবধানে চিকিৎসা চলছে।

অপরদিকে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে কক্সবাজারের উখিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে এক জরুরী সভা ২৬ আগস্ট শনিবার সকাল ১০ টার দিকে উপজেলা অফিসার্স ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাঈন উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কক্সবাজার জেলা প্রশাসক আলী হোসেন বলেন, কোন অবস্থাতেই একজন রোহিঙ্গাকেও আর এদেশে ঢুকতে দেওয়া হবেনা বলে কঠোর হুশিয়ারী দেন।

তিনি বলেন মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের নিয়ে যা কিছু সমস্যা তা তাদের দেশের অভ্যন্তরিন বিষয় এবং এ সমস্যা তারাই সমাধা করবে। মিয়ানমারে হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্যের ধারক বাহক রোহিঙ্গাদের অনুপ্রবেশ অবশ্যই ঠেকাতে হবে।

কোস্টগার্ড ও বিজিবি সূত্রে জানা গেছে, বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের ২০৮ কিলোমিটার স্থল ও ৬৩ কিলোমিটার জলসীমানা রয়েছে। গত দুই দিনে টেকনাফ সীমান্ত দিয়ে ২১৯ জন রোহিঙ্গাকে আটক করে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে। অনুপ্রবেশ ঠেকাতে কোস্ট গার্ড ২৪ ঘণ্টা নাফনদী ও এর আশপাশের সীমান্তে টহলে রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া