adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাবা রাম রহিমের উত্থান যেভাবে

GURUআন্তর্জাতিক ডেস্ক : ভারতের হরিয়ানা প্রদেশে আলোচিত হিন্দুত্ববাদী ধর্মীয় সংগঠন ‘ডেরা সচ্চা সৌদা’র প্রধান গুরমিত রাম রহিম সিংহের বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগ প্রমাণিত হওয়ায় ভারতসহ প্রতিবেশী দেশগুলোতে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। আগামী সোমবার তার বিরুদ্ধে সাজা ঘোষণা করবে দেশটির একটি আদালত।

তবে তার আগে ধর্মীয় সংগঠনের লেবাসে এমন অনৈতিক কাণ্ডে তার সম্পৃক্ততা চারদিকে তোলপাড় সৃষ্টি হয়েছে। একই সঙ্গে তার বিপুল সম্পত্তি নিয়েও উঠেছে প্রশ্ন।
ভারতীয় গণমাধ্যমের খবর, রাজস্থানের শ্রী গঙ্গানগর জেলার অখ্যাত গ্রাম গুরুসর মোদিয়ায় জন্ম গুরমিত রাম রহিম সিংয়ের। সন্ন্যাসী, তবু সেই কাপড়ে তাঁকে দেখা যায় না কখনোই। বরং গোলাপি রঙের বাহারি জোব্বা গায়ে চাপিয়ে কখনো তিনি মিউজিক ভিডিওয় নাচছেন, কখনো আবার ঝলমলে পোশাকে প্রকাণ্ড মোটরবাইকে চেপে ঢুকে পড়েছেন ধর্মসভায়। বাস্তব ও ফিল্মের অদ্ভূত মিশেল গুরমিত রাম রহিম ডেরা সচ্চা সৌদার দায়িত্ব পান মাত্র ২৩ বছর বয়সে।

১৯৪৮ সালে ডেরা সচ্চা সৌদার প্রতিষ্ঠা করেন মাস্তা বালুচিস্তানি। গুরমিত দায়িত্ব পান ১৯৯০ সালে। সে বছর তৎকালীন ডেরা-প্রধান সতনাম সিংহ একটি সভায় তাঁকে প্রধান হিসেবে নির্বাচিত করেন। তিনিই তৃতীয় ডেরা প্রধানের নাম দেন ‘গুরমিত রাম রহিম’। হাইস্কুলের গণ্ডি পেরোনো এই ডেরা প্রধানের দুই মেয়ে ও এক ছেলে। পরে একটি মেয়েকে দত্তক নেন তিনি। প্রত্যেকেই বাবার মতো নামের শেষে লেখেন ‘ইনসান’।

প্রতিষ্ঠানের জনপ্রিয়তা বৃদ্ধির সঙ্গে-সঙ্গেই বাড়তে থাকে গুরমিতের জনপ্রিয়তা। ‘লভ চার্জার’ নামে একটি মিউজিক ভিডিও আন্তর্জাতিক স্তরে ‘খ্যাতি’ এনে দেয় তাঁর। গুরমিতের এই ভিডিও সম্পর্কে গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রেিমুলুকে ‘দ্য টুনাইট শো’ নামে একটি অনুষ্ঠানে সঞ্চালক জিমি ফ্যালকন মজা করে বলেছিলেন, ‘ভুলেও শুনবেন না’ গানের তালিকায় এটি বোধহয় শীর্ষে। গুরমিত অবশ্য দাবি করেছিলেন, মিউজিক ভিডিওটির ৩০ লক্ষ কপি বিক্রি হয়েছে তিন দিনে। শতাধিক রক শো-তে ‘রিলিজিয়াস রক’ গেয়েছিলেন তিনি। দু’টি ফিল্মে মূল চরিত্রে অভিনয়ও করেছেন গুরমিত। ‘মেসেঞ্জার অব গড’ (এমএসজি) ও ‘মেসেঞ্জার অব গড-২’। সহকারী-লেখক হিসেবে তিনি ছবি দু’টির চিত্রনাট্যও লিখেছিলেন।

গুরমিতের অগাধ প্রতিপত্তি নিয়ে প্রশ্ন উঠেছে আগেই। সিরসায় ৮০০ একর জমিতে তাঁর প্রকাণ্ড আশ্রম। তা ছাড়া বিভিন্ন রাজ্যে ছড়িয়ে-ছিটিয়ে থাকা শাখা সংগঠন অগণিত। সম্পত্তি নিয়ে ধর্মগুরুর বক্তব্য, সবই তিনি উপার্জন করেছেন ওই সব মিউজিক ভিডিও, ফিল্ম থেকে। তা ছাড়া ব্যবসা তো রয়েইছে। তাঁর ‘এমএসজি’ ব্র্যান্ডের ‘স্বদেশি ও জৈবসারজাত’ জিনিসের ‘সুখ্যাতি’ নাকি দেশজোড়া।

ডেরা সচ্চা সৌদার দাবি, পাঞ্জাব-হরিয়ানার গাঁ-গঞ্জের অলিগলিতে তাদের ভক্ত। ভোট-ব্যাংক ধরতে তাই রাজনৈতিক দলগুলোও গুরমিতকে ‘ভক্তি’ করে চলে। শুরুর দিকে কংগ্রেস-ঘেঁষা বলে শোনা গেলেও ২০১৪ সালে লোকসভা নির্বাচন বা পরে হরিয়ানা ভোটে তাকে বিজেপির হয়ে প্রচার করতে দেখা যায়। ডেরা সচ্চার ‘স্বচ্ছতা অভিযানে’ মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরসহ বহু ভিভিআইপি নেতার দেখা গেছে। শোনা যায়, বিহার ভোটে বিজেপির হয়ে প্রচার করতে ৩ হাজার ভক্তের একটি দল পাঠিয়েছিলেন ডেরা প্রধান। পাঞ্জাবের বিজেপি-অকালি দলের সঙ্গেও তাঁর ঘনিষ্ঠতা রয়েছে।

যদিও বেআইনি অস্ত্র রাখা, ধর্ষণ, খুন, সাধুদের লিঙ্গচ্ছেদ— বহু অভিযোগ গুরমিতে বিরুদ্ধে। গুরু গোবিন্দ সিংহের সাজপোশাক নকল করে শিখদের তোপের মুখে পড়েন। ২০০৮ 
সালে ডেরা সচ্চার শোভাযাত্রায় বিস্ফোরণ ঘটায় খালিস্তান লিবারেশন ফোর্স। সেই থেকে ‘জেড প্লাস’ নিরাপত্তা ব্যবস্থা গুরমিতের। বুলেটপ্রুফ গাড়িতে যাতায়াত করেন। গত কয়েক দশক ধরে বিলাসবহুল জীবনে অভ্যস্ত তার গ্যারাজে রয়েছে বিশ্বখ্যাত ব্র্যান্ডের কয়েকশো গাড়ি ও মোটরবাইক। এছাড়া নিজস্ব জেটও রয়েছে। আর সে সবই তার নিজস্ব নকশায় সাজানো হয়েছে বলে ভক্তদের দাবি।
ভারতীয় গণমাধ্যমের খবর, পঞ্চাশের এই গুরুর মূল শক্তি আসলে বিশ্বজোড়া কয়েক লাখ ভক্ত। সারা দুনিয়ায় তার কোটি কোটি ডলার মূল্যের সম্পত্তি ছড়িয়ে রয়েছে। আদালতে যতই তার বিরুদ্ধে বিবিধ অপরাধের অভিযোগ উঠুক না কেন, বিশ্বাসীদের চোখে তিনি একই অঙ্গে একজন সমাজ সংস্কারক, আধ্যাত্মিক শিক্ষক, কৃষি বিজ্ঞানী এবং চিন্তাবিদ।  

সূত্র: আনন্দবাজার পত্রিকা ও এই সময়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া