adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুলিশি নির্যাতনে বিএনপি নেতার মৃত্যুর অভিযোগ

POLICEডেস্ক রিপাের্ট : বগুড়ায় পুলিশের নির্যাতনে মাসুদুল হক পিন্টু (৫০) নামে স্থানীয় এক বিএনপি নেতার মৃত্যুর অভিযোগ উঠেছে।

২২ আগস্ট মঙ্গলবার বেলা সাড়ে ৩টার দিকে গ্রেফতারের দুই ঘণ্টা পর বিকেল সাড়ে ৫টার দিকে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) তার মৃত্যু হয়।

এ ঘটনায় নিহতের স্বজনরা বিক্ষুব্ধ হয়ে উঠেছেন। তারা ওই হাসপাতালের সিসিইউ-এর সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন।

সুরতহাল রিপোর্টের জন্য সন্ধ্যার পর পুলিশ মৃতদেহ বের করতে চাইলে স্বজনরা একযোগে বাঁধা দেন। স্বজনদের দাবি, নির্যাতনকারী পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নেওয়া পর্যন্ত তারা মৃতদেহ নিতে দিবেন না।

নিহত মাসুদুল হক পিন্টু বগুড়ার শাজাহানপুর উপজেলার সাবরুল গ্রামের মৃত জাহান আলীর ছেলে। তিনি আশেকপুর ইউনিয়ন বিএনপির ৩নম্বর ওয়ার্ড কমিটির সভাপতি ছিলেন। পেশায় ট্রাক চালক পিন্টু আগে ইউনিয়ন পরিষদের সদস্যও ছিলেন।
বগুড়া জেলা পুলিশের মিডিয়া বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী মাসুদুল হক পিন্টুকে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেছেন।
তিনি বলেন, ‘মাসুদুল হক পিন্টু মাছ চুরি সংক্রান্ত একটি মামলার আসামি ছিলেন। মঙ্গলবার বিকেলে বাড়ি থেকে গ্রেফতারের পর তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয় এবং সেখানে চিকিৎসাধীন থাকা অবস্থায় তার মৃত্যু হয়।’

নিহত পিন্টুর ভাই টুটুল বলেন, শাজাহানপুর থানার কৈগাড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আনিসুর রহমানের নেতৃত্বে ৪/৫জন পুলিশ সদস্য মঙ্গলবার বেলা সাড়ে ৩টার দিকে তাদের বাড়িতে যান। এ সময় পিন্টু বাথরুমে হাত-মুখ ধুচ্ছিলেন। পুলিশ তাকে ডেকে বের করে মারতে মারতে বাইরে নিয়ে যায়। এক পর্যায়ে এসআই আনিসুর রহমান তার পিস্তল দিয়ে পিন্টুর মাথায় ও ঘাড়ে এলোপাতাড়ি আঘাত করতে করতে সিএনজি চালিত একটি অটো রিকশায় তুলে চলে যান।

পিন্টুর ভাগ্নে মো. সুমন খান বলেন, তারা সিএনজি অটোরিকশার পিছু নিয়ে কৈগাড়ি পুলিশ ফাঁড়িতে এলেও সেখানে তার মামা পিন্টুকে দেখতে পাননি। পরে লোক মুখে খবর পান যে, তার মামাকে শজিমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বলেন, ‘হাসপাতালে গিয়ে তার লাশের একাধিক স্থানে আঘাতের চিহ্ন দেখা গেছে।’

শজিমেক হাসপাতালের জরুরি বিভাগে কর্মরত আব্দুল হান্নান জানান, কৈগাড়ী ফাঁড়ির পুলিশ পরিচয় দিয়ে চারজন বেলা ৩টা ৫০ মিনিটে পিন্টুকে ভর্তি করে দিয়ে চলে যায়। পরে তাকে কার্ডিওলজী বিভাগের সিসিইউতে স্থানান্তর করা হয়।
সেখানকার কর্তব্যরত চিকিৎসক আশিফুর রহমান জানান, পিন্টুকে বিকেল ৪টা ৩০ মিনিটে সিসিইউতে আনা হয়। সেখানে তার চিকিৎসা চলার এক পর্যায়ে বিকেল সাড়ে ৫টার দিকে তার মৃত্যু হয়। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন,  পিন্টুর চিকিৎসাধীন অবস্থায় কোন পুলিশকে তিনি সেখানে পাননি।

নিহত পিন্টুর স্বজনরা জানিয়েছেন, গ্রামে একটি পুকুরের মালিকানা নিয়ে পিন্টুর সঙ্গে তার চাচাতো ভাইদের সঙ্গে বিরোধ চলছিল। এ নিয়ে আদালতে একটি মামলাও রয়েছে।

পিন্টুর ভাগ্নে মো. সুমন খান জানান, পুকুরটি তার মামার দখলেই ছিল। কিন্তু প্রতিপক্ষের লোকজন সেটি দখল নেওয়ার জন্য প্রায়ই ওই এলাকায় মহড়া দিত। গত শুক্রবারও একদল সন্ত্রাসী সেখানে মহড়া দেয়।

শাজাহানপুর থানার ওসি জিয়া লতিফুল ইসলাম জানান, বিরোধপূর্ণ ওই পুকুরের মাছ চুরির অভিযোগে প্রতিপক্ষের লোকজন পিন্টুসহ কয়েকজনের বিরুদ্ধে থানায় মামলা  করেন। মামলাটি তদন্তের জন্য কৈগাড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আনিসুর রহমানকে দায়িত্ব দেওয়া হয়।

এসআই আনিসুর রহমান জানিয়েছেন, পিন্টুকে মঙ্গলবার দুপুরের পর তার বাড়ি থেকে গ্রেফতার করা হয়। তিনি দাবি করেন, তাকে কোন মারধর করা হয়নি। বরং গ্রেফতার করে ফাঁড়িতে নেওয়ার পথে রাণীরহাট নামক এলাকায় পিন্টু হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। বিষয়টি তার স্বজনদেরও জানিয়ে দেওয়া হয়।

বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী জানান, হাসপাতালের ভেতরে থাকা স্বজনদের ভিড় কমলে লাশের সুরতহাল রিপোর্ট তৈরি করা হবে। এজন্য একজন ম্যাজিস্ট্রেটকেও ডাকা হয়েছে। এরপর ময়না তদন্তের জন্য লাশ মর্গে পাঠানো হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া