adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকাই ছবিতে নায়করাজের প্রথম নায়িকা

SUCHANDAবিনােদন ডেস্ক : বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে ২১ আগস্ট সোমবার সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর।

রাজ্জাক খ্যাত আবদুর রাজ্জাকের সিনেমায় প্রবেশ কলেজ জীবনে 'রতন লাল বাঙালি' ছবিতে অভিনয়ের মাধ্যমে। এ ছাড়া কলকাতায় 'পঙ্কতিলক' ও 'শিলালিপি' নামে আরও দুটি সিনেমায় তিনি অভিনয় করেন। ১৯৬৪ সালে কলকাতায় হিন্দু-মুসলিম দাঙ্গার কারণে তিনি সপরিবারে ঢাকায় চলে আসেন।

ঢালিউডে নায়ক হিসেবে রাজ্জাকের প্রথম ছবি জহির রায়হানের 'বেহুলা' (১৯৬৬)। আর তার প্রথম নায়িকা সুচন্দা। এর মধ্য দিয়ে বাংলা সিনেমার দর্শক পেল রাজ্জাক-সুচন্দার অসাধারণ জুটি। এর আগে অতিরিক্ত শিল্পী হিসেবে (এক্সট্রা) হিসেবে তিনি বেশ কয়েকটি ছবি করেছিলেন। নায়িকা সুচন্দার 'কাগজের নৌকা'য়ও তিনি অতিরিক্ত শিল্পী ছিলেন।

১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের পর ঢাকায় ভারতীয় ছবি আসা বন্ধ হয়ে যায়। বাংলা সিনেমার এখানকার দর্শক সেদিন উত্তম-সুচিত্রা জুটির পর রাজ্জাক-সুচন্দা জুটিকেই সাদরে নিয়েছিল। সামাজিক-পারিবারিক ছবি বা সে সময়ের লোককথার ছবিতে এ জুটি সমাদৃত হন।

ষাট দশকের সেই রোমান্টিক নায়িকা সুচন্দার সঙ্গে রাজ্জাকের দর্শকনন্দিত সিনেমাগুলো—আনোয়ারা (১৯৬৭), জুলেখা (১৯৬৭), দুই ভাই (১৯৬৮), সংসার (১৯৬৮), সুয়োরানী দুয়োরানী (১৯৬৮), কুচবরণ কন্যা (১৯৬৮), সখিনা (১৯৬৮), মনের মত বউ (১৯৬৯), জীবন থেকে নেয়া (১৯৭০), যোগ বিয়োগ (১৯৭০), যে আগুনে পুড়ি (১৯৭০), প্রতিশোধ (১৯৭২), জীবন সঙ্গী (১৯৭২) এবং অশ্রু দিয়ে লেখা (১৯৭২)।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া