adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জয়ে শুরু রিয়াল মাদ্রিদ ও বার্সেলােনার

BARSAস্পাের্টস ডেস্ক : জয় দিয়েই স্প্যানিশ লা লিগার নতুন মৌসুম শুরু করেছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। রোববার নিজেদের প্রথম ম্যাচে কাতালান ক্লাবটি ২-০ গোলে পরাজিত করেছে রিয়াল বেটিসকে। দিনের অন্য ম্যাচে তাদেরই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ৩-০ গোলের বড় ব্যবধানে দেপোর্তিভো লা করুনাকে হারিয়ে নতুন মৌসুমের মিশন শুরু করেছে।
বৃহস্পতিবার বার্সেলোনায় সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করে শুরু হয় ম্যাচটি। সংহতি জানাতে মেসিদের জার্সিতে এদিন নম্বরের ওপর ফুটবলারদের নামের বদলে লেখা ছিল শুধু ‘বার্সেলোনা’ শব্দটি।
ম্যাচের শুরু থেকেই অবশ্য দাপট দেখাতে থাকে স্বাগতিক বার্সেলোনা। প্রথমার্ধের ১৪ মিনিটে ডি-বক্সের একটু বাইরে থেকে আর্জেন্টাইন ফরোয়ার্ডের ফ্রি-কিক ক্রসবারের একটু ওপর দিয়ে চলে যায়। ২৫ মিনিটে সার্জিও বুসকেটসের সঙ্গে বল দেওয়া নেওয়া করে ডি-বক্সের প্রান্ত থেকে মেসির শট আবারও বাঁ পোস্ট ঘেঁষে বের হয়ে যায়।
তার ঠিক নয় মিনিট পর আবারও গোলের কাছে পৌঁছে গিয়েছিলেন মেসি। বাঁকানো ফ্রি-কিক গোলরক্ষককে ফাঁকি দিলেও এবার বাধ সাধে ডান পোস্ট। ৩৬ মিনিটে অবশ্য গোল আসে। এই গোলেও ভূমিকা আছে মেসির। দেউলোফেউকে ডানে বল বাড়িয়েই মেসি ছুটেন ডি-বক্সে। তাকে লক্ষ্য করে বাড়ানো নীচু ক্রস রোমানিয়ার ডিফেন্ডার আলিন তোসকার পায়ে লেগে খানিকটা দিক পাল্টে জালে জড়ায়। পরবতীর্তে গোল শোধের সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। বরং পাল্টা আক্রমণে ৩৯ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন সার্জি রবার্তো। ডান দিক থেকে দেউলোফেউর কাটব্যাকে কোনাকুনি শটে পরাস্ত করেন গোলরক্ষককে।
দ্বিতীয়ার্ধের শুরু থেকেও বলের দখল ছিল বার্সেলোনার। ৬০ মিনিটে দুই ডিফেন্ডারের মধ্য দিয়ে মেসির শট আবার লাগে পোস্টে। ৭১ মিনিটে তার ফ্রি কিকও একটুর জন্য ক্রসবার উঁচিয়ে যায়। ১০ মিনিট পর ডি-বক্সের প্রান্ত থেকে আবার মেসির জোড়ালো শট। আবারও তাকে গোলবঞ্চিত করে পোস্ট। শেষ পর্যন্ত আর গোল পাওয়া হয়নি মেসির। তবে নেইমারবিহীন নতুন মৌসুমের শুরুতেই বুঝিয়ে দিয়েছেন যে, নতুন কাউকে আক্রমণভাগে নেওয়ার আগ পর্যন্ত মেসিই থাকছেন কাতালানদের মূল ভরসা হয়ে।

REALদিনের অন্য ম্যাচে দুর্দান্ত জয় দিয়েই নতুন মৌসুমের মিশন শুরু করেছে রিয়াল মাদ্রিদ। নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচে দলের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়াই মাঠে নামে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নরা। সেই অভাবটা অবশ্য বুঝতে দেননি গ্যারেথ বেল-ক্যাসেমিরোরা।
কেননা ম্যাচ শুরুর ২০ মিনিটেই যে এদিন সফরকারী রিয়াল মাদ্রিদকে এগিয়ে দেন গ্যারেথ বেল। তার সাত মিনিট পরই গোল ব্যবধান দ্বিগুন করেন দুর্দান্ত ফর্মে থাকা ক্যাসেমিরো। তাদের জোড়া গোলের সৌজন্যে ২-০ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে জিনেদিন জিদানের দল।
দেপোর্তিভো লা করুনার বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধেও দাপট অব্যাহত রাখে রিয়াল। ম্যাচের ৬১ মিনিটে টনি ক্রুস গোল করে দলের বড় জয়ের ইঙ্গিত দেন। কিন্তু এর পরের সময়টাতে অবশ্য আর কোন গোলের দেখা পায়নি কেউ। এর ফলে ৩-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে রিয়াল। তবে ম্যাচের ৯২ মিনিটে রেফারি দ্বিতীয় হলুদ কার্ড দেখান রিয়ালের অধিনায়ক সার্জিও রামোসকে। এর ফলে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর সার্জিও রামোসকেও নিষেধাজ্ঞার কবলে পড়তে হচ্ছে।
সূত্র : বিবিসি, মেইল অনলাইন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া