adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লতিফ সিদ্দিকী বললেন – নিম্নমানের ব্যক্তিতে পরিপূর্ণ রাষ্ট্রের তিন বিভাগ

LATIF SIDIQনিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রের প্রধান তিন অঙ্গ আইনবিভাগ বা সংসদ, নির্বাহী বিভাগ বা প্রশাসন এবং বিভাগ বিভাগ মধ্য ও নিম্নমানের ব্যক্তি দ্বারা পূর্ণ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা আবদুল লতিফ সিদ্দিকী। তিনি বলেছেন, এটাই আমাদের রাষ্ট্রের প্রধান দুর্বলতা।

শনিবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ডাকা ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায়ের পর উদ্ভুত পরিস্থিতিতে দায়িত্বশীলতা থেকে এই সংবাদ সম্মেলন করার কথা জানান তিনি।

লতিফ সিদ্দিকী বলেন, ‘আমাদের রাষ্ট্রের তিনটি বিভাগই মধ্য ও নিম্নমানের ব্যক্তি দ্বারা পূর্ণ। মেধাবী ও উন্নত নৈতিক চরিত্রবান সম্পন্ন মানুষরা রাষ্ট্রের এই তিনটি নির্দিষ্ট স্থানে প্রবেশে বাধাগ্রস্ত হয়। আর এ কারণেই রাষ্ট্র-ব্যবস্থায় অস্থিরতা-সংকট বিদ্যমান।’

হজ ও তবলিগ নিয়ে বিরূপ মন্তব্যের পর ২০১৪ সালে লতিফ সিদ্দিকীকে সাময়িক বহিষ্কার করে আওয়ামী লীগ। পরে চূড়ান্ত বহিষ্কৃত হন তিনি। এর মধ্যে মন্ত্রিত্ব হারানোর পর সংসদ সদস্য পদ থেকে ইস্তফাও দেন তিনি।

‘রায় কে লিখে দিয়েছে জানি’

বিচারক অপসারণক্ষমতা সংসদে ফিরিয়ে এনে করা সংবিধানের ষোড়শ সংশোধনীর রায় কে লিখে দিয়েছে সেটি জানেন বলে দাবি করেন লতিফ সিদ্দিকী। তবে তিনি পরিচয় প্রকাশ করতে চান না।

লতিফ বলেন, ‘ষোড়শ সংশোধনী কোন বিষয় নয়, আমার ধারণা বিষয়টি অন্য কোথাও আড়াল করে রাখা হয়েছে। আমরা দূর থেকে হাত পা ছুঁড়ছি, আসল বিষয়টা দেখতে পাচ্ছি না। হত্যা-খুন, নৈরাজ্য করে এবং অসাংবিধানিক পন্থায় শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরানো যাবে না। তাই সাংবিধানিক পন্থায় শেখ হাসিনাকে কাত করা। বিষয়টি ভেবে দেখা দরকার।’ 

সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, ‘ষোড়শ সংশোধনী বাতিলের আদেশে যেসব্ শব্দ চয়ন, বাক্য গঠন, আইনি নজির প্রদানের মাধ্যমে জনগণের সার্বভৌমত্বকে অস্বীকার এবং পাকিস্তানি সুপ্রিমকোর্টের সুরের প্রতিধ্বনি। পাকিস্তানের সুপ্রিমকোর্টের প্রতিটি রায়ের মদতদাতা ও শক্তির উৎস জনগণ, সংবিধান কিংবা আইন নয়-এর মদতদাতা সেনানিবাস।’

‘তাহলে এই রায়ের মদতদাতা কে?’

-‘আমি জানি, বলব না। কে লিখেছেন তাও আমি আমি জানি, কিন্তু বলব না।’

-তাহলে কি প্রধান বিচারপতি এ রায় লিখেননি?

-‘তাও আমি বলবো না।’

লতিফ সিদ্দিকী বলেন, ‘উচ্চ আদালত সংসদ সম্পর্কে অপমানকর মন্তব্য করেছেন। তাদের আক্রমণের লক্ষ্য প্রধানমন্ত্রী।’

আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত এ নেতা বলেন, ‘সংসদ সদস্যদের অপরিপক্ক বলে গণমানুষের প্রতি অবজ্ঞা প্রদর্শন করা হয়েছে। সংবিধান রাষ্ট্রের বেতনভোগী কাউকে এমন অবজ্ঞা প্রদর্শনের অধিকার দেয়নি। সংসদ জনগণের দ্বারা নির্বাচিত। সর্বোচ্চ আদালাত ১৫ আগস্ট বঙ্গবন্ধু সপরিবারে নিহত, সংবিধান স্থগিত, সামরিক আইনের বিরুদ্ধে দাঁড়ানোর বিচক্ষণতা পালন করেনি। এ দ্বারা উচ্চ আদালত তার অভিভাকত্বের অধিকার ও মর্যাদা নিজেদের সুবিধাবাদী আচরণ ও ভীরুতা দ্বারা খুইয়েছেন।

সাবেক এই মন্ত্রী বলেন, ‘প্রধান বিচারপতি তার পর্যবেক্ষণে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠনের যৌক্তিকতা হিসেবে বলেছেন, কাউন্সিল না হলে অধস্তনরা তার কর্তৃত্ব মানবে না। ফলে অনিয়ম-শৃঙ্খলায় ব্যঘাত ঘটবে। প্রধান বিচারপতি ছোট্ট পরিধি নিয়ে যদি শঙ্কায় থাকেন তখন তিনিই কেন বিবেচনা করেন না সমগ্র রাষ্ট্র যাকে চালাতে হয় সেই রাষ্ট্র নেতারও কর্তৃত্ব থাকা প্রয়োজন। দ্বিচারিতা কেন- বোধগম্য নয়।’

লতিফ সিদ্দিকী বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা যুদ্ধ পর্যন্ত তিনি নেতৃত্বের চূড়ান্ত পর্যায়ে ছিলেন বঙ্গবন্ধু। এখানে কোন দাবিদার নেই। কিন্তু সুপ্রিম কোর্টের রায়ে অপ্রাসঙ্গিক ও অযাচিতভাবে বঙ্গবন্ধুর একক নেতৃত্ব নিয়ে অসঙ্গত ইঙ্গিত দেওয়া হয়।

এসময় তাঁর লতিফ সিদ্দিকীর স্ত্রী লায়লা সিদ্দিকীও উপস্থিত ছিলেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া