adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধে ধস, যমুনার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত

JAMUNAডেস্ক রিপাের্ট : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর গত কয়েক দিনের টানা বর্ষণে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ ভেঙে গেছে। নদীতে প্রতি ঘণ্টায় পানি বাড়ার সাথে সাথে যমুনার তীরবর্তী নিম্নঞ্চলের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এতে জেলায় বড় ধরনের বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।
১৪ আগস্ট সোমবার সকাল ৯টা পর্যন্ত যমুনা নদীর পানি বিপদসীমার ৯৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। যা প্রতি ঘণ্টায় বেড়েই চলছে।
সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের ডাটা এ্যান্টি অপারেটর আব্দুল লতিফ শীর্ষনিউজকে জানান, যমুনা নদীর পানি বাড়ার উপরে রয়েছে। প্রতি ঘণ্টায় ২ সেন্টিমিটার পানি বাড়ছে। বিশেষ করে উজানের বগুড়ার দিকে পানি বেড়েই চলেছে।
এদিকে পানি বাড়ার সাথে সাথে ১০৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত সিরাজগঞ্জের চোহালী রক্ষা বাঁধে ফের ধস নেমেছে। গতকাল রোববার সকালে বাঁধে খাসকাউলিয়া পয়েন্টে ধসে ২০ মিটার এলাকা যমুনা নদীতে বিলীন হয়ে যায়।
আতঙ্কে এলাকাবাসী ঘরবাড়ি ভেঙে অন্যত্র সরিয়ে নেয়। তবে ভাঙনরোধে  পাউবো ব্যবস্থা না নেয়ায় এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।
টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শাহজাহান সিরাজ জানান, পানি বাড়ার সাথে নদীর গভীরতা বেড়ে গেছে। বাঁধের লাঞ্চিং পয়েন্ট থেকে প্রায় ৩০ গভীরতা হওয়া সিসি ব্লক ধসে গিয়ে এ ভাঙন দেখা দিয়েছে। জিওব্যাগ ফেলে ভাঙনরোধের চেষ্টা করা হচ্ছে।
২০১৫ সালের ২৪ নভেম্বর থেকে ১০৯ কোটি টাকা ব্যয়ে চৌহালী উপজেলা সদর রক্ষায় সাত কিলোমিটার দীর্ঘ বাঁধ নির্মাণ কাজ শুরু করা হয়। ইতোমধ্যে প্রায় ৯৫ ভাগ শেষ হয়েছে। এরই মধ্যে বাঁধটির ১৩টি পয়েন্ট ধস নেমে প্রায় দেড় কিলোমিটার অংশ বিলীন হয়ে যায়।
সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আরশেদ আলী বলেন, গত মাসের বন্যায় জেলা প্রায় ১১শ কোটি টাকা কৃষি বিভাগের ক্ষয়-ক্ষতি হয়েছে। জমিতে রোপন করা তিল, আমন ধান, ধনিচা, পাট ও শত শত বিঘা আবাদি জমি নদী গর্ভে বিলীন হয়ে যায়। বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতে আবারও যমুনা নদীতে যেভাবে পানি বৃদ্ধি পাচ্ছে, তাকে সব চেয়ে বেশি ক্ষতি গ্রস্ত হবে কৃষকরা।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহিম জানান, যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। জেলা ত্রাণ ও পুনবার্সন এবং জেলা প্রশাসকের পক্ষ থেকে বন্যা মোকাবিলায় সকল প্রস্তুতি রয়েছে। যে পরিমাণ ত্রাণ রয়েছে তাতে বন্যা কবলিত মানুষের কোনও সমস্যা হবে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া