adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোনার ওজনেও রোনালদোকে বেচবে না রিয়াল!

RONALDOস্পাের্টস ডেস্ক : নেইমারকে বার্সেলোনা থেকে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরো দিয়ে কিনে নিয়েছে পিএসজি। নেইমারের বিশাল অঙ্কের এই চুক্তি ফুটবলারদের দলবদলের মূল্যটাকে আকাশচুম্বি করেছে বলেই ফুটবলবোদ্ধাদের অভিমত। তো ফুটবলারদের ঊর্ধ্বমূল্যের এই বাজারে কতো টাকা হলে ক্রিস্তিয়ানো রোনালদোকে বিক্রি করবে রিয়াল মাদ্রিদ? সম্প্রতি রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ বেড়াতে গেছেন ইতালিতে। সেখানে তাকে এই প্রশ্নই ছুঁড়ে দিয়েছিল ইতালিয়ান পত্রিকা গাজেত্তা দেল্লো স্পোর্ত। প্রশ্নটা শুনেই একচোট হেসে নেন রিয়াল সভাপতি। এরপর সেই হাসি চেপে রেখে যা বলেছেন, তাতে রোনালদোকে কিনতে আগ্রহীদের আর আগ্রহ থাকার কথা নয়। রিয়াল সভাপতির কথা, রোনালদোর ওজনের সমপরিমাণ সোনা দিলেও তাকে তারা বিক্রি করবে না!
‘ক্রিস্তিয়ানোকে আমরা বিক্রি করব কিনা? কখনোই না। যদি তারা ওর ওজনের সমপরিমাণ সোনাও দেয়, তাহলেও আমি ক্রিস্তিয়ানোকে বেচব না। শুধু গ্রেট খেলোয়াড়েরাই এমন দামী হয়।’-বলেছেন পেরেজ। রিয়াল সভাপতি রূপক অর্থের কথাটা বলেছেন। পর্তুগিজ সুপার স্টারকে সোনার চেয়েও দামী বলে আখ্যায়িত করেছেন। কিন্তু একটু কষ্ট করে একটা হিসেব কষলেই স্পষ্ট, রোনালদো তো রোনালদো, ইউইরোপিয়ান লিগগুলোতে খেলে, এরকম সাধারণ মানের ফুটবলাররাও সোনার চেয়ে দামী!
সেখানে রোনালদো, মেসি, নেইমার, গ্যারেথ বেল, পল পগবা, রোমেলু লুকাকুদের মতো ফুটবলারদের দামের কাছে সোনা তো বটেই, বিশ্বের সবচেয়ে দামী পদার্থও পাত্তা পাচ্ছে না। একটু ব্যাখ্যা করলেই পরিস্কার হবে ব্যাপারটা। ক্রিস্তিয়ানো রোনালদোর ওজন ১৭০ পাউন্ড। তো ১৭০ পাউন্ড সোনার বর্তমান মূল্য কতো? রোনালদোর দামের ধারের কাছেও না!

বর্তমানে বিশ্ব বাজারে প্রতি আউন্স সোনার দাম ১২৬০ ডলারের কাছাকাছিই ঘুরাঘুরি করছে। এই হিসেবে রোনালদোর ওজনের সমান ১৭০ পাউন্ড সোনার দাম হয় মাত্র ৩ মিলিয়ন পাউন্ড! এখন আপনিই বলুন, মাত্র ৩ মিলিয়ন পাউন্ড দিয়ে রোনালদোকে কে বিক্রি করবে? একইভাবে লিওনেল মেসির ওজন ১৫৯ পাউন্ড। এই পরিমাণ সোনার দাম মাত্র ২৯ লাখ ২৪ হাজার ডলার!
সময়ের সবচেয়ে আলোচিত নেইমারের হালকা-পাতলা শরীরের ওজন মাত্র ১৫০ পাউন্ড। এই পরিমাণ সোনার দাম মাত্র ২৭ লাখ ৫৯ হাজার ডলার। নেইমারকে কিনতে পিএসজি যে ২২২ মিলিয়ন ইউরো খরচ করেছে, তা দিয়ে তার ওজনের কত-শত গুন বেশী সোনা কিনতে পারতো ফরাসি ক্লাবটি, সখ থাকলে একবার হিসেব কষে দেখতে পারেন!
সুতরায় রিয়াল সভাপতি যতই রূপক অর্থে কথাটা বলুন। সত্যি সত্যিই যদি রোনালদোকে তারা বিক্রি করতে চায়, তার ওজনের কয়েক গুণ সোনা দিলেও তারা তাকে বিক্রি করবে না।
রোনালদো, মেসি, নেইমারদের কথা বাদ দিন। ইউরোপের অতি সাধারণ মানের একজন ফুটবলারকেও তার ক্লাব সোনার মতো সস্তা দামে বিক্রি করবে না!

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া