adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নেইমার ছাড়াই প্যারিস নগরী অনন্য: নেইমার

NAIMAR INTERVEWস্পাের্টস ডেস্ক : হাজার নাটকের অবসান ঘটিয়ে স্প্যানিশ জায়ান্ট ফুটবল ক্লাব বার্সেলোনা থেকে ফ্রেঞ্চ জায়ান্ট ফুটবল ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই-এ পাড়ি জমিয়েছেন ব্রাজিলিয়ান ফুটবল তারকা নেইমার। ‘ত্রিমাত্রিক আক্রমণ’ শব্দটি বার্সেলোনার এক দৈত্যসম শক্তির নাম হিসেবে সবাই জানত ।‘এমএসএন’ মেসি, সুয়ারেজ, নেইমার  এক সাথে অর্জন করেছেন অনেক কীর্তি, গড়েছেন অনেক ইতিহাস। ৪৫০টি ম্যাচ খেলে এই ট্রায়ো করেছেন ৩৬৪টি গোল, আর তাঁরা অন্যান্যদের সাহায্যে বার্সেলোনা ক্লাবকে গত চার বছরে জিতিয়েছেন অনেক ট্রফি, সাথে বয়ে এনেছেন অনেক সম্মান। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- চ্যাম্পিয়ন্স লিগে ২০১৪-১৫তে বার্সেলোনাকে চ্যাম্পিয়ন করা। একই সাথে ২০১৪-১৫ এবং ২০১৫-১৬ তে স্প্যানিশ লা-লিগাতে বার্সেলোনাকে চ্যাম্পিয়ন করা।
২২২ মিলিয়ন ইউরোর জাহাজে করে পাড়ি জমিয়েছেন ফ্রান্সে। এরপর মিডিয়াতে সাক্ষাৎকার দিয়েছেন।আমাদেরসময় ডটকম পাঠকদের জন্য নেইমারের একটি সাক্ষাৎকার তুলে ধরা হলো।  

প্রশ্ন: কত বড় কঠিন সিদ্ধান্ত ছিল এটি? বার্সেলোনা ছেড়ে পিএসজিতে আসার? আপনি  কতটুকু  আপনার চিন্তাভাবনায় অটল ছিলেন?

নেইমার: সত্যি কথা বলতে অনেক কঠিন। এক মাস ধরে ভেবেছি এটা নিয়ে। অনেক চিন্তা ভাবনা করেছি। অনেক দিক থেকে অনেক কথাও শুনেছি, অনেকের কাছে থেকে অনেক উপদেশও নিয়েছি। কিন্তু নিজের মতামতকেই, নিজের চিন্তা ভাবনাকেই প্রাধান্য দিয়েছি। আমি আমার মনের কথাগুলো অনুসরণ করেছি। এখন সিদ্ধান্ত নেবার পরে আমি অনেক খুশি এবং ভবিষ্যতের চিন্তা করছি।

প্রশ্ন: অনেকে বলেন আপনি মেসির ছায়া হিসেবে ছিলেন,এজন্যই আপনি বার্সেলোনা ছেড়ে পিএসজিতে এসেছেন যাতে করে আপনি এই দলের মূল বিন্দু হতে পারেন। এ কথাটি কতটুকু সত্য?  

নেইমার: যে কেউই মেসির সাথে খেললে দ্বিতীয় হিসেবে গণ্য হবে। মেসি আমার কাছে সবচেয়ে বড়, যদি তার চেয়েও  বেশি বলতে চাই তাকে আমি সবদিক থেকে অনুকরণ করার চেষ্টা করি এবং অনেক সম্মান করি।  বিগত চার বছর যাবৎ আমরা একসাথে খেলছি। আমি এখানে মূল বিন্দু হতে আসিনি। একটি মাত্র কারণে এসেছি, আমার নতুন নতুন চ্যালেঞ্জ গ্রহণ করতে ভালো লাগে। আমি এখানে নতুন চ্যালেঞ্জ গ্রহণ করতেই এসেছি। নতুন চ্যালেঞ্জ আমার উৎসাহ ও অনুপ্রেরণা  যোগায়। ক্লাব থেকে টাইটেল, বিভিন্ন ট্রফি জিতবার জন্য চ্যালেঞ্জ দিয়েছিল এবং আমি সেগুলোকে গ্রহণ করেছি। তাই আমি অনেক সুখী। অনেক আগ্রহী, উৎসুক হয়ে আছি এই  নতুন চ্যালেঞ্জ নেবার জন্য এবং পূরণ করার জন্য, দেখা  যাক কি হয়।

প্রশ্ন: অনেকেই এটা নিয়ে অনেক কথা বলছে, অনেক পরামর্শ, অনেক উপদেশ দিচ্ছে। সবাই বলছে আপনি অর্থের জন্য এই সিদ্ধান্ত নিয়েছেন।  আসলেই কি আপনি অর্থের জন্য এই সিদ্ধান্ত নিয়েছেন?

নেইমার: আমি আগেও বলেছি, এখনো বলছি নতুন চ্যালেঞ্জ গ্রহণ করতে আমার ভালো লাগে। আমি উৎসাহ পাই । এই নিয়ে আমার কিছুই বলার নেই। আমি তাদের উদ্দেশ্যে বলছি, যারা আমাকে এভাবে ভাবছেন আমাকে এভাবে চিন্তা করছেন,তারা মূলত আমাকে চিনেন না, আমার জীবন সর্ম্পকেও জানেন না। আর আমার নিজের কাছেই অনেক খারাপ লাগে যে, তারা আমাকে এই দৃষ্টি কোণ থেকে বিবেচনা করেন। আমি এখানে (পিএসজি) অর্থের জন্য আসিনি, আমি এখানে এসেছি নতুন চ্যালেঞ্জের সাথে নিজেকে খাপ খাইয়ে নেবার জন্য। আরো চ্যালেঞ্জ গ্রহণ করতে চাই এবং আমার চ্যালেঞ্জ গ্রহণ করতেই ভালো লাগে।

প্রশ্ন: আপনি মানসিকভাবে কি নিজেকে এর সাথে মানিয়ে নিতে পেরেছেন?

নেইমার: সুখী না হওয়ার কী আছে, কী করে হতে পারি অসুখী? আমি ভালো আছি এবং মানসিকভাবে মানিয়ে নিয়েছি।

প্রশ্ন: এই পাঁচ বছরে আপনি কী কী অর্জন করতে চান, আপনার ক্লাবের হয়ে? কী কী চ্যালেঞ্জ গ্রহণ করতে চান? নিজেকে কিভাবে দেখতে চান? ক্লাবের সাফল্য কোন পর্যায়ে নিয়ে যেতে চান? চ্যাম্পিয়ন্স লিগ? ব্যালন ডি’অর? ফিফা বেস্ট  অ্যাওয়ার্ড? আপনি কিভাবে দেখতে চান, বলতে চান, যে আমি এটা করেছি, এটা নতুন এনেছি, নিজেকে এভাবে প্রমাণ করেছি?

নেইমার: সংক্ষেপে বলতে আমি সব কিছু চাই, সব কিছু। সব ধরনের নাম, টাইটেল, খ্যাতি, সবকিছু। একটা কথা বলতে চাই, আমি এখানে ইতিহাস গড়তে এসেছি। আর কিছু  নয়, এর জন্য যা যা করতে হয় আমি তাই করব।

প্রশ্ন: আপনার পিএসজি’তে আসাটা বার্সেলোনার সতীর্থরা কীভাবে নিয়েছে?

নেইমার: পিএসজি’তে আসা জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্তগুলোর একটি। আমি বার্সেলোনার মতো একটি ক্লাবে ছিলাম, আমার সেখানে অনেক বন্ধু ছিল। তাই বার্সা ছেড়ে আসা সহজ ছিল না। অনেক দুশ্চিন্তার মধ্য দিয়ে যেতে হয়েছে। জীবন সম্পর্কে বারবার ভেবেছি। অনেক বন্ধুকে ফেলে চলে এসেছি। কিন্তু এটাই ফুটবল। বহতা নদীর মতে, সবকিছু দ্রুত বয়ে যায়। বার্সার সকল বন্ধুদের প্রতি আমি কৃতজ্ঞ। তারা আমাকে খুব উষ্ণভাবে স্বাগত জানিয়েছেন। ব্রাজিলিয়ান খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছি। আমি এখানে আসছি শুনে তারা খুশি হয়েছে।

প্রশ্ন: সতীর্থ ব্রাজিলিয়ানরা এখানে না থাকলে আপনি কি পিএসজিতে আদৌ আসতেন?

নেইমার: সত্যি কথা বলতে আমার মনোভাব পরিবর্তন করতে পারব না। নিঃসন্দেহে এখানে আমার অনেক বন্ধু আছে। কিন্তু এখানকার বৈশ্বিক পরিবেশ আমাকে আসতে উদ্বুদ্ধ করেছে। অনেক লোক এই বিষয়ে আমার সঙ্গে কথা বলতে চেয়েছেন। কিন্তু নিজে শতভাগ নিশ্চিত হবার আগ পর্যন্ত অন্যের সঙ্গে কথা বলা আসলে কঠিন। আমি যখন সিদ্ধান্ত নিয়ে ফেললাম, তখন লোকজনের সঙ্গে কথা বলা শুরু করি। আমার মন বারবার বলছিল পিএসজি’তে যাও।

প্রশ্ন: বিশ্বের দামী খেলোয়াড় হবার অনুভূতি কী? এটা বাড়তি হিসেবে কাজ করবে?

নেইমার: এটা কোনও বোঝা নয়। আমার ওজন ৬৯ কেজি। পিঠে কোনও  বোঝা নেই।

প্রশ্ন: আপনি কি পুরো সপ্তাহ অনুশীলন করেছেন? আগামীকালই খেলতে পারবেন?

নেইমার: আমি ফুটবল খেলার জন্য ক্ষুধার্ত। আমি খেলার জন্য মুখিয়ে আছি। হ্যাঁ, আমি আগামীকাল আমিয়েন্স এর বিরুদ্ধে খেলার জন্য প্রস্তত।

প্রশ্ন: পিএসজির  বিপক্ষে খেলার সময় কী ভেবেছিলেন?

নেইমার: পিএসজির বিপক্ষে যখনই খেলেছি, প্রায় সব সময় গোল পেয়েছি। আমার  সুবিধা  হচ্ছে, এখানে অনেক বড় খেলোয়াড় রয়েছেন। আমি তাদের সঙ্গে খেলে ক্লাবকে এগিয়ে নিতে চেষ্টা করব। সবাই চায় বিশ্বের সেরা খেলোয়াড়দের সঙ্গে খেলতে। এখানে কিছু সেরা খেলোয়াড় রয়েছেন। আমি এখনও  জানি না কোন পজিশনে খেলব। কারণ এ নিয়ে কোচের  সঙ্গে  কোনো কথা হয়নি। তিনি যেখানে আমাকে খেলাবেন সেখানেই খেলব।

প্রশ্ন: বার্সেলোনার লোকজন আপনাকে নিয়ে অসন্তুষ্ট। তারা আপনাকে ফিগোর সঙ্গে তুলনা করেছেন…….

নেইমার: আমি খারাপ কিছু করিনি। কষ্ট পাচ্ছি কারণ ভক্তরা আমার সর্ম্পকে এমনটি ভাবছেন। আমার বিশ্বাস তাদের সংখ্যা অল্প। আমি কখনও  ভক্তদের অসম্মান  করিনি। প্রত্যেক খেলোয়াড়ের ক্লাবে থাকার কিংবা  চলে যাবার অধিকার রয়েছে। আমি একই ক্লাবে থাকতে বাধ্য নয়। আপনি চলে যেতে চান সে অধিকার আপনার রয়েছে। পুনরায় বার্সার ভক্ত, ক্লাব এবং সতীর্থদের ধন্যবাদ জানাচ্ছি। বার্সা ছেড়ে আসার জন্য প্রথমে কোচ আর্নেস্তো  ভালভার এর সঙ্গে কথা বলেছি। তাকেই প্রথমে সিদ্ধান্তটা জানিয়েছি। পিকের সঙ্গে আমার ছবিটা বেশ হৈচৈ তৈরি করেছে, কিন্তু তখনো আমি সিদ্ধান্ত নেইনি। পিকে আমার সবচেয়ে কাছের বন্ধুদের একজন। তার জন্য শুভ কামনা।

প্রশ্ন: পিএসজিতে আপনি কী চান? কী পেলে খুশি হবেন?

নেইমার: আমি পিএসজি-কে নিয়ে নতুন ইতিহাস লিখতে চাই। এটাই এখানে আসার একমাত্র কারণ। নতুন চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। সবচেয়ে বড় চ্যালেঞ্জ চ্যাম্পিয়ন্স লিগ জয়। কিন্তু আমি অন্য ট্রফিগুলো চাই।

প্রশ্ন: মেসির ছায়া থেকে বেরিয়ে আসার জন্য এখানে এসেছেন?

নেইমার: না, বরং এর উল্টোটাই সত্য। আমার বার্সেলোনায় আসার অন্যতম কারণ ছিল তিনি। তার সঙ্গে সবসময় খেলতে চেয়েছি। তিনি ছিলেন আমার আদর্শ। সেখানে কোনও চাপ ছিল না। শুধু প্রথম সপ্তাহে আমার আদর্শ খেলোয়াড়দের সঙ্গে অনুশীলন করার সময়টা কিছুটা উদ্বিগ্ন ছিলাম। তারপর আমি স্বস্তিতেই ছিলাম। সেরাদের সঙ্গে খেলা খুবই সহজ। কারণ তারা সবাই মিলে শিরোপা জিততে চান। আমি মেসির প্রতি কৃতজ্ঞ কারণ তিনি আমাকে খুব উষ্ণভাবে বার্সায় স্বাগত জানিয়েছেন। তার কাছ থেকে যা শিখেছি, তার প্রতিদান আমি দিতে পারব না। কিন্তু এখন আমি পিএসজি’তে এখানকার সতীর্থদের সঙ্গে খেলে শিরোপা জিততে চাই।

প্রশ্ন: প্যারিস কি নেইমারের শহর হবে? আইফেল টাওয়ারের মতো আইকনিক হয়ে উঠতে পারবেন?

নেইমার: সবার প্রথমে আমাকে সতীর্থদের সঙ্গে সখ্যতা গড়ে তুলতে হবে। শহরটাকে ভালোভাবে জানতে হবে। নেইমারকে ছাড়াই প্যারিস অনন্য। বিস্ময়কর সৌন্দর্য ছড়াতে কোনো নেইমারকে দরকার নেই। অনিন্দ্য সুন্দর দেশটির একটি বড় ক্লাবে খেলার সুযোগ পেয়ে একজন ব্রাজিলিয়ান হিসাবে আমি গর্বিত।-ঢাকাটাইমস থেকে নেয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া