adv
২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

‘বিশ্ব একজোট উত্তর কোরিয়াকে একঘরে করতে ‘

N N Nআন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অমান্য করে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে যাচ্ছে উত্তর কোরিয়া। আর কিমের এই বেপরোয়া মনোভাবের জন্য তাকে উচিৎ শিক্ষা দিতে এবার ঐক্যবদ্ধ হচ্ছে বিশ্বের শক্তিশালী রাষ্ট্রগুলো।

এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলরসন জানিয়েছেন, উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করার ক্ষেত্রে জাতিসংঘের জাতীয় নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত একথাই যেন ফের একবার প্রমাণ করে দেয়। উত্তর কোরিয়া সমাধানের পথে আসতে চাইলে সবার আগে তাকে ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা অবিলম্বে বন্ধ করতে হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।
প্রসঙ্গত, এর আগে টিলরসন চীন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গেও এই বিষয়ে পৃথক পৃথক আলোচনা করেন। তিনি জানিয়েছেন, দুই দেশই পিয়ংইয়ংয়ের অস্ত্রাগারের ওপর কড়া পদক্ষেপ নেওয়ার পক্ষেই মত দিয়েছেন।

উল্লেখ্য, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরো কড়া করতে আমেরিকার প্রস্তাবে সম্মতি জানিয়েছে বলে জানা গেছে। এই নিষেধাজ্ঞার আওতায় আছে রফতানির বিষয়টিও। এর প্রধান লক্ষ্যই হলো পিয়ংইয়ংকে বার্ষিক একশ কোটি ডলার রাজস্ব থেকে বঞ্চিত করা।

নিরাপত্তা পরিষদে পাস হওয়া এই প্রস্তাবে উত্তর কোরিয়া থেকে কয়লা, লৌহ আকরিক, লোহা, সিসা, মাছ এবং অন্যান্য সামুদ্রিক পণ্য রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি উত্তর কোরিয়ার আরো বেশ কিছু বিষয়ের ওপরও এই কড়া পদক্ষেপ নেওয়ার কথা জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া