adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বজিৎ দাস হত্যা- ছাত্রলীগের দুই জনের ফাঁসি, চার জন খালাস

B B Bনিজস্ব প্রতিবেদক : পুরান ঢাকায় আলোচিত বিশ্বজিৎ দাস হত্যা মামলায় ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের আট কর্মীর ফাঁসি ও ১৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে বিচারিক আদালতের রায় পাল্টে দিয়েছে উচ্চ আদালত। হাইকোর্ট দুই জনের মৃত্যুদণ্ড দিয়েছে। ১২ জনকে দেয়া হয়েছে যাবজ্জীবন কারাদণ্ড। আর বেকসুর খালাস দেয়া হয়েছে চার জনকে।

৬ আগস্ট রােববার বিচারপতি রুহুল কুদ্দস এবং বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর দ্বৈত ডিভিশন বেঞ্চ রবিবার এ রায় ঘোষণা করে। বেলা সাড়ে ১০টা থেকে শুরু হয় এই রায় পড়া। শেষ হয় বিকাল পৌনে পাঁচটা নাগাত। গত ১৭ জুলাই শুনানি শেষে রায় ঘোষণার জন্য ৬ আগস্ট দিন নির্ধারণ করে আদালত।

বিচারিক আদালত এই মামলায় ফাঁসি দিয়েছিল রফিকুল ইসলাম ওরফে শাকিল, মাহফুজুর রহমান ওরফে নাহিদ, জি এম রাশেদুজ্জামান ওরফে শাওন, কাইয়ুম মিয়া, ইমদাদুল হক ওরফে এমদাদ, সাইফুল ইসলাম, রাজন তালুকদার ও নূরে আলম ওরফে লিমকে।

তবে উচ্চ আদালত রফিকুল ইসলাম এবং রাজন তালুকদারকে চূড়ান্ত দণ্ড দিয়েছে। আর চার জনকে খালাস দিয়েছেন দুই বিচারক।

মৃত্যুদণ্ড পাওয়া দুই আসামির মধ্যে রাজন তালুকদার এখনও পলাতক। বিচারিক আদালত যে ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল, তারা হলেন- এ এইচ এম কিবরিয়া, গোলাম মোস্তফা, খন্দকার ইউনুস আলী, তারেক বিন জোহর, আলাউদ্দিন, ওবায়দুল কাদের, ইমরান হোসেন, আজিজুর রহমান, আল আমিন শেখ, রফিকুল ইসলাম, মনিরুল হক পাভেল, কামরুল হাসান ও মোশাররফ হোসেন। এদের মধ্যে এস এম কিবরিয়া ও গোলাম মোস্তফা কারাগারে আছেন। বাকি ১১ জন পলাতক।

২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপি-জামায়াত জোটের অবরোধ কর্মসূচি চলাকালে বাহাদুর শাহ পার্কের কাছে বিশ্বজিৎকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয়।

হত্যার ঘটনায় ওই রাতেই সূত্রাপুর থানায় মামলা করে পুলিশ। পরদিন গণমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিও ফুটেজ দেখে হাইকোর্টের একটি বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে ওই ঘটনায় জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারের নির্দেশ দেয়। এরপর সাত আসামিকে গ্রেপ্তার করে পুলিশ।

তদন্ত শেষে ২০১৪ সালের ৫ মার্চ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ২১ জন কর্মীর বিরুদ্ধে অভিযোগপত্র দেয় ডিবি পুলিশ। ওই বছরের ২৬ মে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৩০২ ও ৩৪ ধারায় অভিযোগ গঠন করা হয়।

এই ঘটনার এক বছরের মাথায় ২০১৩ সালের ১৮ ডিসেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪-এর বিচারক এ বি এম নিজামুল হক আট ছাত্রলীগ কর্মীর ফাঁসির আদেশ দেন। এ ছাড়া ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। দণ্ড পাওয়া ২১ আসামির মধ্যে এখন পর্যন্ত আটজন কারাগারে। বাকিরা সবাই পলাতক।

জগন্নাথের ব্যবস্থা: এই হত্যায় জড়িত থাকার অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ও আসামিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে। ঘটনায় নাম আসা ১০ জনকে স্থায়ীভাবে বহিষ্কার ও তিনজনের সনদ বাতিল করেছে। বহিষ্কৃতরা হলেন- কাইয়ুম, রাজন, সাইফুল, শাওন, শাকিল, নুর আলম, ওবায়দুল, মশিউর রহমান, মামুন ও তাহসিন। আর সনদ বাতিল হয়েছে মাহফুজুর রহমান, ইমদাদুল ও কিবরিয়ার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া