adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পুজারা-রাহানের সেঞ্চুরিতে ভারতের সংগ্রহ ৩৪৪

PUJARAস্পাের্টস ডেস্ক : আগের ম্যাচের প্রথম ইনিংসেই খেলেছেন ১৫৩ রানের দুর্দান্ত ইনিংস। দল উঠেছিল রানের পাহাড়ে। এক ইনিংস পর আবার সেঞ্চুরি হাঁকিয়েছেন ভারতের 'মিস্টার কনসিসটেন্ট' চেতেশ্বর পুজারা। পায়ের নিচে মাটি শক্ত করার চেষ্টায় থাকা আজিঙ্কা রাহানেও কলম্বোতে পেয়েছেন স্বস্তির এক সেঞ্চুরি। ১৭ ইনিংস পর। আর এই জোড়া সেঞ্চুরিতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও স্বাগতিক শ্রীলঙ্কার ওপর রানের পাহাড় চাপানোর পথে হাঁটছে ভারত। বৃহস্পতিবার ভারত প্রথম দিনটা শেষ করেছে ৩ উইকেটে ৩৪৪ রান তুলে। পুজারা ১২৮ এবং রাহানে ১০৩ রানে অপরাজিত। চতুর্থ উইকেটে তাদের অবিচ্ছিন্ন জুটিটা ২১১ রানের।
এদিনই পুজারাকে ভারতের অন্যতম সম্মানের অর্জুনা অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে। নিজের মাইলস্টোন ৫০তম ম্যাচে যেন আরো উদ্দিপ্ত ২৯ বছরের ডানহাতি ব্যাটসম্যান। ভারতের ইতিহাসের আরেক ধারাবাহিক দ্য ওয়াল নামে পরিচিত রাহুল দ্রাবিড়ের সাথে ইনিংসে ইনিংসে দারুণ মিলিয়ে ফেললেন কলম্বোতে। ১৩তম সেঞ্চুরি পুজারার। আর এর পথে ৮৪তম ইনিংসে পেরিয়েছেন টেস্টে ৪০০০ রান। এই মাইলফলক পেরোতে ঠিক সমান ইনিংসে ব্যাট করেছিলেন দ্রাবিড়। মজার ব্যাপার, পুজারা ও দ্রাবিড় ঠিক ৬৭ ইনিংস খেলেই ৩০০০ রানের দরজা পেরিয়েছিলেন।
টস জেতা ভারত অধিনায়ক বিরাট কোহলি আগের ইনিংসের অপরাজিত সেঞ্চুরিয়ান। কিন্তু এখানে অপয়া ১৩তে স্লিপে অ্যাঞ্জেলো ম্যাথুজের অসাধারণ ক্যাচের শিকার। দুই ওপেনার শিখর ধাওয়ান ও লোকেশ রাহুলের শুরুটা ছিল চমৎকার। গলে প্রথম ইনিংসে দাপুটে ১৯০ রানের ইনিংস খেলা শিখর এবার ৩৭ রানে বিদায় নিয়েছেন। দীর্ঘদিন ইনজুরিতে কাটিয়ে ফিরেই রাহুল ৫৭ রানের ইনিংস খেলেছেন। তাতে তৃতীয় ভারতীয় হিসেবে টানা ৬ টেস্ট ফিফটির রেকর্ডেও উঠেছে তার নাম।
এই তিনের বিদায় ৩৯ ওভারের মধ্যে। দিনের বাকি ৫০ ওভার খেলে দিয়েছেন পুজারা ও রাহানে। অসাধারণ তাদের বোঝাপড়া। দুজনই সলিড ব্যাটসম্যান। দিনশেষে স্বাস্থকর একটি স্কোরিং রেট ভারতের। রঙ্গনা হেরাথ খেলছেন। একটি উইকেট পেয়েছেন। রাহুল রান আউট হয়েছিলেন। অন্য উইকেটটি দিলরুয়ান পেরেরার। দিনের বাকিটা লঙ্কানদের জন্য কেবলই হতাশা আর দীর্ঘশ্বাসের।
পুজারার স্কোরিং রেট ৬০ থাকলেও তা অবাক করার মতো। এদিনও নিজের মতো খেলে গেছেন। ৫৬.৮৮ স্ট্রাইকিং রেটে ২২৫ বলে ১২৮ তার। ১ ছক্কা ও ১০ বাউন্ডারি। স্ট্রাইক রেটে ৫ বেশি রাহানের। দিনের শেষভাগে পেয়েছেন নিজের নবম সেঞ্চুরির দেখা। রাহানের ১০৩ রানের ইনিংসটা ১৬৮ বলের। ১২ চারের মার সেখানে। দ্বিতীয় দিনে এই জুটি আর কি করে সেটা যেমন দেখার, আরো দেখার ভুগতে থাকা লঙ্কান দল সকাল সকাল লড়াইয়ে ফিরতে পারে কি না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া