adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনের সঙ্গে ভারত যুদ্ধ চায় না : রাজ্যসভায় সুষমা স্বরাজ

susomaআন্তর্জাতিক ডেস্ক : ভারত-চীন সংকট যুদ্ধে সমাধান হবে না বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তার মতে, যুদ্ধ কখনো সমাধান নয়, শুধুমাত্র কূটনৈতিক পথেই ডোকলাম সঙ্কটের সমাধান সম্ভব। এর জন্য চীনের সঙ্গে যুদ্ধ চায় না ভারত। ৩ আগস্ট বৃহস্পতিবার রাজ্যসভায় ভারত-চীন সংঘাত সংক্রান্ত একটি প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
এ দিন রাজ্যসভায় ‘ভারতের বিদেশ নীতি এবং কৌশলগত মিত্রদের সঙ্গে সম্পর্ক’ সংক্রান্ত বিতর্কে চীন-ভারতের চলমান সংকট পরিস্থিতি, এর থেকে নিরসন ও ভারতের নীতি প্রসঙ্গে কয়েকজন সাংসদের প্রশ্নের জবাবে সুষমা স্বরাজ জানান, ভারত যুদ্ধ চায় না, কূটনৈতিকভাবে ও দ্বিপাক্ষিক আলোচনায় এ সংকট নিরসনে চেষ্টা চালানো হচ্ছে।  
‘যে কোন পরিস্থিতি মোকাবেলায় ভারতের সামরিক প্রস্তুত আছে, তবে যুদ্ধ নয় কূটনৈতিকভাবে এ সংকৎ পরিস্থিতি থেকে উত্তরণ বুদ্ধিমত্তার কাজ হবে’ বলে মন্তব্যও করেন সুষমা।
এদিকে ডোকলামে একসময় প্রায় ৪০০ সেনা থাকলেও এখন মাত্র ৪০ সেনা রয়েছে বলে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় দাবী করলে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এর জবাবে জানিয়েছে, সমস্যা শুরুর দিন থেকে এখন পর্যন্ত ৩৫০ জন ভারতীয় সেনা ডোকলামে আছে এবং সেখানে কোনো ধরণের সেনা প্রত্যাবর্তনের ঘটনা ঘটেনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া