adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকার ১০০ কোটি মার্কিন ডলার ঋণ চায়

MUHITডেস্ক রিপাের্ট : এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি) কাছে দেশের অবকাঠামো উন্নয়নে নতুন ৭টি প্রকল্পের জন্য প্রায় ১০০ কোটি মার্কিন ডলার ঋণ চায় বাংলাদেশ সরকার। সরকারের এ বিপুল অংকের ঋণ চাহিদার বিষয়ে সিদ্ধান্ত যাচাই-বাছাই শেষে জানানো হবে বলে জানায় সংস্থাটি। ৩ আগস্ট বৃহস্পতিবার দুপুরে অর্থমন্ত্রণালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও ঢাকা সফররত এআইআইবি ভাইস প্রেসিডেন্ট ও প্রধান বিনিয়োগ কর্মকর্তা ডি জে পান্ডিয়ান বৈঠক করেন।
বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এসব তথ্য জানান।
অর্থমন্ত্রী বলেন, দেশের অবকাঠামো খাতের উন্নয়নে এ ঋণ চাওয়া হয়েছে। ঋণের অর্থ ৩টি বিদ্যুৎ, ৩টি রেল এবং একটি সড়ক বিভাগের প্রকল্প বাস্তবায়নে ব্যয় করা হবে।
ডি জে পান্ডিয়ান বলেন, আমাদের প্রথম ঋণ বাংলাদেশকে দেয়া হয়েছে। এআইআইবির কাছে বাংলাদেশ খুবই গুরুত্বপূর্ণ। এখানে অবকাঠামো উন্নয়নের সুযোগ রয়েছে। তবে বিপুল ঋণ চাহিদার বিষয়ে যাচাই-বাচাই শেষে সিদ্ধান্ত নেওয়া হবে।
এর আগে গত বছর বিদ্যুৎ খাতের উন্নয়নে বাংলাদেশকে ১৬ কোটি ৫০ লাখ ডলার ঋণ অনুমোদন করে এআইআইবি পর্ষদ। এটা ছিল সংস্থাটির পর্ষদে প্রথম কোনো ঋণ অনুমোদন। ঐ ঋণের অর্থ বিদ্যুৎ সঞ্চালন লাইনের উন্নয়ন ও সম্প্রসারণে ব্যবহার হবে বলে জানায় সরকার।
প্রসঙ্গত, চীনের নেতৃত্বাধীন এআইআইবির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় ২০১৬ সালের জানুয়ারিতে। এআইআইবি গঠন করা হয় মূলত অবকাঠামো খাতে ঋণ দেওয়ার জন্য। ১০ হাজার কোটি ডলারের পরিশোধিত মূলধনের এক-তৃতীয়াংশই চীনের। বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সদস্য।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া