adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার ওপর চূড়ান্ত নিষেধাজ্ঞা আইনে ট্রাম্পের স্বাক্ষর

TRUMPআন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের আইনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষর করেছেন। বুধবার (০২ আগস্ট) স্থানীয় সময় সকালে তিনি এই নতুন আইনে সই করেন। খবর বিবিসি।

এর ফলে বিলটি এখন আইনে পরিণত হয়েছে। কংগ্রেস সদস্যরা প্রায় সর্বসম্মতভাবে বিলটির পক্ষে ভোট দেয়ায় ট্রাম্পের অবশ্য এক্ষেত্রে কোনও বিকল্প ছিল না। কারণ বিলটি কংগ্রেসে প্রেসিডেন্টের ভেটো আটকে দেয়ার মতো যথেষ্ট সংখ্যক কংগ্রেসম্যানের সমর্থন পেয়েছে।

এই নিষেধাজ্ঞার মূল উদ্দেশ্য, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ। এর সঙ্গে যুক্ত হয়েছে রাশিয়া কর্তৃক ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ দখলের ঘটনা। এই নিষেধাজ্ঞার মাধ্যমে এসব ঘটনায় রাশিয়াকে শাস্তি দেয়ার বিষয়টি নিশ্চিত করতে চায় মার্কিন কংগ্রেস। অবশ্য, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তাকে সহায়তা করার জন্য রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগটি বরাবরই অস্বীকার করে আসছেন ট্রাম্প।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সংবাদমাধ্যমকে জানান, তিনি ও প্রেসিডেন্ট দুজনই আইনটির বিষয়ে পুরোপুরি সন্তুষ্ট হতে পারছেন না।

নতুন আইনের মাধ্যমে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি বিদ্যমান নিষেধাজ্ঞা অপসারণে প্রেসিডেন্টের ক্ষমতার সংকোচন করা হয়েছে। এখন কংগ্রেসের অনুমোদন ব্যতীত প্রেসিডেন্টের পক্ষে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করা সম্ভব হবে না।

এদিকে, ট্রাম্প ক্ষমতায় আসার পর এ ক্ষেত্রে ওয়াশিংটনের ইতিবাচক পদক্ষেপ আশা করেছিল রাশিয়া। কিন্তু মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের পরিপ্রেক্ষিতে ট্রাম্প প্রশাসনের ওপর রাশিয়া প্রশ্নে চাপ বাড়ে, যা জি-২০ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ট্রাম্পের গোপন বৈঠকের সূত্রে আরও বাড়ে। সর্বশেষ গত বছর মার্কিন নির্বাচনী প্রচারণাকালে রুশ আইনজীবীর সঙ্গে ট্রাম্প-পুত্রের বৈঠকের বিষয়টি প্রকাশ হলে এ-বিষয়ক সমালোচনা তীব্র রূপ ধারণ করে। এরই পরিপ্রেক্ষিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারে প্রেসিডেন্টের ক্ষমতা খর্ব ও রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করে একটি আইন উত্থাপন করা হয়েছিল।

আইনটি পাসের পর রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম সিএনএনকে বলেন, ‘আইনটির বিষয়ে ট্রাম্পের হাতে তেমন কোনো বিকল্প ছিল না। কারণ প্রেসিডেন্টের ভেটো এড়িয়ে আইনটি পাস করার যথেষ্ট ভোট কংগ্রেসে ছিল।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া