adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সব আক্রমণ প্রতিহত করার ক্ষমতা রাখে চীন

CHINআন্তর্জাতিক ডেস্ক : চীন কখনই নিজের সার্বভৌমত্বের জন্য ক্ষতিকর এমন ‘‌তিক্ত ফল’‌ গ্রহণ করবে না এবং ‘‌সব ধরনের আক্রমণকে’‌ পরাস্ত করতে সফল হবে। পিপলস লিবারেশন আর্মির ৯০তম পূর্তি উপলক্ষে ১ আগস্ট মঙ্গলবার এই বলে সতর্ক করলেন প্রেসিডেন্ট শি জিনপিং। 

সব ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে প্রস্তুত চীন, জানান চীনের প্রেসিডেন্ট। শি জিনপিং বলেন, ‘‌কোনও ব্যক্তি, সংগঠন বা রাজনৈতিক দল যে কোনও সময়ে চীনের সীমারেখায় ঢুকে তা বিভক্ত করে দেবে তা আমরা বরদাস্ত করব না।’‌ 

সম্প্রতি ডোকা লা সমস্যা নিয়ে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠক ফলপ্রসূ হয়নি। সেই প্রসঙ্গকে টেনেই চীনের রাষ্ট্রপতির এই মন্তব্য বলে জানা যাচ্ছে। চীনের সরকারি সূত্রে জানা গিয়েছে, ভারত আলোচনার মধ্য দিয়ে দুই দেশের সেনাকেই একযোগে প্রত্যাহার করতে রাজি থাকলেও চীন এই প্রস্তাবে কোনওভাবেই আপোস করতে চায় না। সিকিম সীমান্ত ডোকা লাতে চীন তাদের নতুন সড়ক নির্মাণকাজে কোনও বাধা বরদাস্ত করবে না বলে আগেই জানিয়ে দিয়েছিল। 

শি জিনপিং জানান, হংকং কীভাবে নিজেদের গণতান্ত্রিক অধিকারের জন্য লড়াই করছে তা শেখা উচিত চীনের ‘‌সংগঠন বা রাজনৈতিক দল’‌গুলির। ৬৪ বছরের প্রেসিডেন্ট বলেন, ‘‌চীনা অধিবাসীরা শান্তি ভালোবাসেন। আমরা কোনও আক্রমণ চাই না, কিন্তু আমরা সব ধরনের আক্রমণকে পরাজিত করতে পারব এই আত্মবিশ্বাস রয়েছে। আমাদের সার্বভৌমত্ব, নিরাপত্তা এবং উন্নয়ণের জন্য যা ক্ষতিকর এ ধরনের তিক্ত ফল আমরা খাব, তা কেউ আমাদের থেকে আশা করবেন না। প্রেসিডেন্ট শি জিনপিং এই মন্তব্যের দু’‌দিন আগেই অর্থাৎ ৩০ জুলাই চীনা সৈনিকদের উদ্দেশ্যে বলেছিলেন, ‘‌আমার বিশ্বাস চীনা সেনার যে তারা সব ধরনের আক্রমণের সম্মুখীন হয়ে তাকে পরাজিত করবে।’‌ 

ডোকা লার পাশাপাশি চীন ৬৩৫ কিমি এক্সপ্রেসওয়ে তৈরি করছে বিশ্বের উচ্চতম তিব্বত–কুয়িংঘাই মালভূমিতে। ইতিমধ্যেই ৩৬ শতাংশ রাস্তার নির্মাণ হয়ে গিয়েছে বলে চীনের সরকারি সূত্রে জানা গিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া