adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘আদালত নিয়ে প্রকাশ্যে বিতর্কের সুযােগ নেই’

SURANDRAডেস্ক রিপাের্ট : আদালতের কার্যক্রম নিয়ে সংসদসহ প্রকাশ্যে বিতর্ক করার সুযোগ কারও নেই বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। ১ আগস্ট মঙ্গলবার নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত রাখার আবেদনের পরিপ্রেক্ষিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে উদ্দেশ্য করে তিনি এ মন্তব্য করেন।
প্রধান বিচারপতি বলেন, ‘আমাদের স্বাধীনতা খর্ব করতে করতে এমন জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে যে, মন্তব্য পর্যন্ত আমরা করতে পারব না। মিডিয়ায় যেটা এসেছে, আমরা এজলাসে বসে রাজনৈতিক মন্তব্য করি। এটা কি ঠিক?’
উত্তরে অ্যটর্নি জেনারেল বলেন, ‘মিডিয়া কি লিখেছে, সেটা তাদের বিষয়।’
এরপর প্রধান বিচারপতি প্রশ্ন রেখে বলেন, ‘আপনাকে আমরা প্রশ্ন করছি, মামলা-সংক্রান্ত বিষয়ে কোর্টে কি আমরা কোনো প্রশ্ন করব না? আমরা বিচার বিভাগ ছাড়া বাইরের কোনো বিষয়ে মন্তব্য করি না। যে মামলা থাকে সে বিষয়ে কথা না বললে কিভাবে হবে?’
তিনি বলেন, ‘মিস্টার অ্যাটর্নি জেনারেল, আপনারা জজদের মধ্যে বিভেদ সৃষ্টি করতে চাইছেন।’
আদালতের কার্যক্রম নিয়ে সংসদসহ প্রকাশ্যে বিতর্ক করার কোনো সুযোগ নেই বলেও জানান প্রধান বিচারপতি।
এরপর নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় আরো দুই সপ্তাহের জন্য স্থগিত করেন আপিল বিভাগ।
এর ফলে এই সময় পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে উপস্থিত ছিলেন রিটকারী ব্যারিস্টার হাসান এমএস আজিম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া