adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহা সঙ্কটে পাকিস্তান – নওয়াজ শরীফের পর অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ

SHAHEDআন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে নওয়াজ শরীফ পদত্যাগ করার পর আরও একটি সমস্যা এসে হাজির হয়েছে ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর সামনে। এবার অন্তর্বর্তী প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসি ২২০ বিলিয়ন রুপি আত্মসাতের কারণে জাতীয় দায়বদ্ধতা ব্যুরোর (এনএবি)  তদন্তের সম্মুখীন হচ্ছেন।
তরল প্রাকৃতিক গ্যাস রফতানির অভিযোগে ২০১৫ সালে দায়ের করা এনএবির মামলার প্রধান অভিযুক্ত সাবেক প্রেট্রোলিয়াম এবং প্রাকৃতিক সম্পদ মন্ত্রী আব্বাসি।
তিনি ছাড়াও সন্দেহের তালিকায় রয়েছেন সাবেক পেট্রোলিয়াম সচিব আবিদ সাঈদ, ইন্টারস্টেট গ্যাস সিস্টেমস (আইএসজিএস) এর ব্যবস্থাপনা পরিচালক মোবিন সাউলুত, প্রাইভেট ফার্ম এনারগোর প্রধান নির্বাহী অফিসার ইমরানুল হক এবং সুই সাউদার্ন গ্যাস কোম্পানির (এসএসজিসি) সাবেক ব্যবস্থাপনা পরিচালক জহির আহমেদ সিদ্দিকী। 

শহীদ খাকান বলেছেন, ‘আমার বিরুদ্ধে সম্পদের অনিয়ম নিয়ে মামলা করতে চাইলে যে কেউ তা করতে পারেন। আমার সম্পদের বৃত্তান্ত পাকিস্তান গেজেটে প্রকাশিত। যারা আমার বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ এনেছেন, তাদের প্রথমেই নিজেদের দিকে তাকানো উচিত।’ তিনি রবিবার পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) অন্যতম শরিক জমিয়ত উলেমা-ই-ইসলামি-ফজলের (জেইউআই-এফ) প্রধান মাওলানা ফজলুর রহমানের সঙ্গে ইসলামাবাদে বৈঠকের পর এ মন্তব্য করেন।
২০১৫ সালের ২৯ জুলাই আব্বাসির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। কিন্তু এখনও ওই মামলার তদন্ত প্রাথমিক পর্যায়ে রয়েছে। এনএবি’র চেয়ারম্যান কামার জামান চৌধুরী বলেছেন, নতুন প্রক্রিয়ায় এই মামলার তদন্ত ও রেফারেন্স নথিভুক্ত করতে অন্তত ১০ মাস সময় লাগবে।  

এদিকে পানামা পেপারস কেলেঙ্কারিতে গত শুক্রবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণার পরই তিনি ইস্তফা দেন। এক দিন পর তিনি ছোট ভাই ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফকে তার উত্তরসূরি হিসেবে মনোনীত করেন। আর অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেন দলের বিশ্বস্ত ও সাবেক পেট্রোলিয়াম মন্ত্রী শহীদ খাকান আব্বাসিকে।
নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য পাকিস্তানের প্রেসিডেন্ট মামুন হোসেন আগামীকাল মঙ্গলবার জাতীয় পরিষদের অধিবেশন ডেকেছেন। আর নির্বাচনের তফসিল ঘোষণা করেছে জাতীয় পরিষদ সচিবালয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া