adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাকিস্তানে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্বে শহীদ খাকান

V V Vআন্তর্জাতিক ডেস্ক : নওয়াজ শরিফের পদত্যাগের পরই শোনা গিয়েছিল তার ভাই শাহবাজ শরিফই হতে যাচ্ছেন তার উত্তরসূরী। এই গুঞ্জন সত্য প্রমাণ করে ক্ষমতাসীন মুসলিম লীগ সাবেক প্রধানমন্ত্রীর ভাইকেই পরবর্তী সরকার প্রধান হিসেবে মনোনীত করেছে। তবে পার্লামেন্টে তার অভিষেক হওয়ার আগ পর্যন্ত ক্ষমতা থাকবে অন্য এক নেতার হাতে। তিনি হচ্ছেন বর্তমান তেল ও খনিজসম্পদ মন্ত্রী শহীদ খাকান আব্বাসি।

পানামা পেপারস কেলেঙ্কারিতে নাম আসার প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট অযোগ্য ঘোষণার পর প্রধানমন্ত্রী পদ থেকে নওয়াজ শরিফ সরে দাঁড়িয়েছেন গত শুক্রবার। এরপর নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করতেই হচ্ছে ক্ষমতাসীন দলকে।

দুই দফা বৈঠকে বসে এ সিদ্ধান্তে আসে পিএমএল-এন। এরমধ্যে একটি আনুষ্ঠানিক সভা ছিল পিএমএল-এন এর সংসদীয় কমিটির সাথে। সেখানেই শীর্ষ নেতারা এ সিদ্ধান্ত নেন।

নওয়াজের পদত্যাগের পর পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে পাঁচজনের নাম ছিল আলোচনায়। তবে এই পদে নওয়াজের পছন্দ ছিল তার ছোট ভাই। ভাইয়ের জন্য সুপারিশও করেছিলেন তিনি। তার নেতার অনুরোধ ফেলতে পারেনি দল।

দলের এই সিদ্ধান্ত পার্লামেন্টে পাস হবে, সেটা আগাম বলে দেয়া যাচ্ছে এই কারণে যে, পার্লামেন্টে নওয়াজের দল পাকিস্তান মুসলিম লীগ-পিএমএল-এন এর একক সংখ্যাগরিষ্ঠতা আছে। ফলে বিরোধীদলের সমর্থন ছাড়াই তারা প্রধানমন্ত্রী নির্বাচন করতে সক্ষম।

শাহবাজ বর্তমানে পিএমএল-এন এর ঘাটি বলে খ্যাত পাঞ্জাব অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রীরও দায়িত্ব পালন করছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেই তাকে পাঞ্জাবের প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দিতে হবে। এদিকে শাহবাজের জায়গায় পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন মুজতাবা সুজাউর রেহমান। বর্তমানে পাঞ্জাবের আবগারি শুল্ক ও কর মন্ত্রণালয়ের মন্ত্রী।

১৯৪৭ সালে ব্রিটিশ শাসনামল থেকে স্বাধীন হওয়ার পর এখন পর্যন্ত ১৮ জন প্রধানমন্ত্রী পেয়েছে পাকিস্তান। এই ৭০ বছরে এখন পর্যন্ত কেউই তার পূর্ণ মেয়াদ পার করতে পারেননি। নওয়াজের ভাই ১৯ তম প্রধানমন্ত্রী হলে তার মেয়াদ এক বছরের মত হবে। কারণ, ওই বছরেই শেষ হবে সরকারের মেয়াদ। এরপর পরবর্তী সংসদ নির্বাচন হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া