adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেজর জিয়ার মৃত্যুতে স্তব্ধ পিরোজপুর

ZIAডেস্ক রিপাের্ট : বঙ্গবন্ধু হত্যা মামলার অন্যতম সাক্ষী ও মুক্তিযুদ্ধের নবম সেক্টরের সুন্দরবন সাব-সেক্টর কমান্ডার মেজর (অব.) জিয়াউদ্দিন আহমেদের মৃত্যুতে শোকাহত পিরোজপুরবাসী। দীর্ঘ ২৮ দিন রাজধানী ঢাকার স্কয়ার হাসপাতাল ও সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় থাকার পর মৃত্যু হয় ৬৭ বছর বয়সী এ কিংবদন্তি মুক্তিযোদ্ধার।
মেজর জিয়ার মৃত্যুতে তার নিজ জন্মস্থান পিরোজপুরসহ গোটা দক্ষিণাঞ্চল জুড়ে শোকে স্তব্ধ হয়ে পড়েছে মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। শুক্রবার (২৮ জুলাই) সকালে তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে মানসিকভাবে ভেঙে পড়েন তার বিভিন্ন শুভাকাঙ্ক্ষী ও মুক্তিযোদ্ধারা। মুক্তিযুদ্ধকালীন স্বাধীনতার এ সূর্য সন্তানের বীরত্বের কথা স্মরণ করে অনেকেই ভেঙে পড়েন কান্নায়।
চলতি মাসের ১ জুলাই গুরুতর অসুস্থ অবস্থায় জিয়াউদ্দিনকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে বেশ কয়েকদিন তাকে আইসিইউতে রাখা হয়। এরপর কিছুটা সুস্থ হলে তাকে স্কয়ার হাসপাতালের ১১১নং কেবিনে আনা হয়। পরে ওই অবস্থায় তিনি স্ট্রোক করলে তাকে দ্রুত দেশের বাইরে নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। লিভার নষ্ট হয়ে যাওয়ায় চিকিৎসকের পরামর্শে লিভার প্রতিস্থাপনের জন্য ১১ জুলাই রাত ৩টায় এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে সিঙ্গাপুরে নেওয়া হয়। সেখানে ১৭ দিন পর ২৮ জুলাই শুক্রবার ভোর চারটার দিকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
জানা যায়, মুক্তিযোদ্ধা জিয়াউদ্দিন আহমেদ ১৯৫০ সালের ডিসেম্বরে পিরোজপুর শহরে জন্ম গ্রহণ করেন। তার বাবা আফতাব উদ্দিন আহমেদ পিরোজপুর পৌরসভার চেয়ারম্যান ও মহকুমা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা ছিলেন। জিয়াউদ্দিন আহমেদ ছাত্রজীবনে ছাত্র ইউনিয়ন করতেন। ১৯৬৮ সালে তিনি পিরোজপুর মহকুমা ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন।
পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করার পর ১৯৬৯ সালে জিয়াউদ্দিন পাকিস্তান মিলিটারি একাডেমীতে যোগ দেন। ১৯৭০ সালের শেষ দিকে কমিশন লাভ করেন তিনি। ১৯৭১ সালের ২০ মার্চ ছুটি নিয়ে লাহোর থেকে দেশে চলে আসেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি নবম সেক্টরের সুন্দরবন সাব-সেক্টর কমান্ডার নিযুক্ত হন। এরপর নবম সেক্টরের সাব-সেক্টর কমান্ডার মেজর এম এ জলিলের নির্দেশে তিনি ১৯৭১ সালের এপ্রিল মাসের প্রথম দিকে চলে যান সুন্দরবনের কোলঘেঁষা উপজেলা শরনখোলায়।
১৯৭৫ সালে প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থায় কর্মরত ছিলেন জিয়াউদ্দিন। সপরিবারে বঙ্গবন্ধু নিহত হওয়ার পর মেজর পদে থাকা অবস্থায় জিয়াউদ্দিন চাকরীচ্যুত হন। পরে তিনি সুন্দরবনে অবস্থান নিয়ে জাসদের রাজনীতিতে জড়িয়ে পড়েন। সুন্দরবনের দুবলার চরে তিনি ও তার ভাই কামাল উদ্দিন মৎস্য ব্যবসা শুরু করেন।
১৯৮৯ সালে পিরোজপুর পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন জিয়াউদ্দিন। মুক্তিযুদ্ধের নবম সেক্টরের কমান্ডার মেজর (অব.) এম এ জলিলের ঘনিষ্ঠ জিয়াউদ্দিন ১৯৯৬ সালে আওয়ামী লীগে যোগ দেন। তিনি পিরোজপুর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধ নিয়ে ‘সুন্দরবন সমরে ও সুষমায়’ নামে একটি বই লিখেছেন তিনি।
মুক্তিযুদ্ধে তার অবদান : পশ্চিম পাকিস্তানের বৈষম্যমূলক আচারণ, শোষণ, বঞ্চনা এবং অন্যায়, অত্যাচারের বিরুদ্ধে সমুচিত জবাব দিতে সারাদেশের মুক্তিকামী মানুষ গুলো যখন স্বাধিকার আন্দোলনের জন্য ঐক্যবদ্ধ হতে লাগলো ঠিক তখন ১৯৭১ সালে ৯নং সেক্টর কমান্ডার মেজর এম. এ জলিলের নির্দেশে সুন্দরবন এলাকায় মুক্তিযোদ্ধাদের একটি শক্ত ঘাঁটি গড়ার জন্য এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে মেজর (অব.) জিয়াউদ্দিন মুক্তিবাহিনীর একটি দল নিয়ে রায়েন্দা বাজারে আসেন এবং থানা থেকে রাইফেল, গোলাবারুদ এনে ভাগ করে দেন।
অল্পদিনের মধ্যে অস্ত্র গোলা বারুদ ও মুক্তিবাহিনীর একটি দল নিয়ে সুন্দরবনে আসেন এবং মুক্তিবাহিনীদের যুদ্ধ প্রশিক্ষণ দেয়া শুরু করেন। এরপর শরণখোলা-সুন্দরবন অঞ্চলে বিশাল মুক্তিবাহিনী দল ও ঘাঁটি গড়ে তোলেন। বগী সুন্দরবন এলাকায় তারা নিজস্ব উদ্যোগে ফরেস্ট অফিসের বনরক্ষীদের নিকট থেকে অস্ত্র সংগ্রহ ও দেশীয় বন্দুক ব্যবহার করেন।
তার নেতৃত্বে শরনখোলা-সুন্দরবন এলাকায় ছোট বড় ৫২টি মুক্তিযোদ্ধা ক্যাম্প স্থাপন করা হয়। এর মধ্যে বগি, তেতুলবাড়িয়া ও স্টুডেন্ট ক্যাম্পসহ ৪টি বড় ক্যাম্প ছিল এখানে। এসব ক্যাম্পে মুক্তিবাহিনীদের প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ নিয়ে তার নির্দেশনায় এক একটা গ্রুপে ভাগ হয়ে মুক্তিযোদ্ধারা বিভিন্ন জায়গায় অপারেশনে যেত। এছাড়া বিভিন্ন এলাকা থেকে আসা যুবকদের এক একটা দলে ভাগ করে তিনি ভারতে প্রশিক্ষণের জন্য পাঠাতেন। ভারত থেকে প্রশিক্ষণ ও অস্ত্র নিয়ে তারা সুন্দরবনে ফিরে এসে পাক বাহিনীদের অবস্থান জেনে পরিকল্পনা করে বিভিন্ন এলাকায় অপারেশনের জন্য মুক্তিবাহিনীদের পাঠাতেন তিনি।
১৯৭১ সালের ১৮ আগস্ট তার পরিকল্পনায় সুন্দরবন এলাকার শেলা নদীতে পাকিস্তানী হানাদার বাহিনী বহনকারী খুলনা যাওয়ার পথে রকেট আক্রমণ করলে রকেটটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় এবং রকেটে থাকা পাক হানাদার বাহিনীর সদস্যরা নিহত ও আহত হন।
১৯৭১ সালের ১ অক্টোবর সুন্দরবন মুক্তিবাহিনীর সাব-সেক্টর হেড কোয়াটারসহ সমস্ত আস্তানায় পাকিস্তানী যৌথ বাহিনী ও রাজাকারসহ সপ্তাহ ব্যাপী সাঁড়াশি আক্রমণ করলে জিয়াউদ্দিনের নেতৃত্বে সুন্দরবন মুক্তিবাহিনীরা প্রতিহত ও আত্মরক্ষায় সক্ষম হয়।
১ জুন ৭১ পাঞ্জাবী বাহিনীর নেতৃত্বে রাজাকারদের নিয়ে শরণখোলা থানার দোতলা বিল্ডিং এ ক্যাম্প স্থাপন করে। রায়েন্দা ইউনিয়ন পরিষদ কার্যালয়ের দোতলায় ছোট একটি সেন্টি ক্যাম্প স্থাপন করে তারা। অবশ্য জুলাই মাসের শেষ দিকে রাজাকার মাওলানা ইউসুফের নেতৃত্বে রায়েন্দা বাজারস্থ আওয়ামী লীগ নেতা নাছির উদ্দিন আকনের দোতলা বিল্ডিং দখল করে রাজাকার ও আলবদর বাহিনীর যৌথ ক্যাম্প স্থাপন করে যেখানে পাঞ্চাবীসহ অনেক বেশী সংখ্যক শত্রু বাহিনীর শক্ত ঘাঁটি স্থাপন করে। শত্রু বাহিনীর ওই শক্ত ঘাটি তছনছ করে দিতে ১৯৭১ সালের ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে মেজর জিয়া উদ্দিনের নেতৃত্বে শরণখোলা উপজেলার রায়েন্দা বাজারে রাজাকার বাহিনীর বিরুদ্ধে সরাসরি যুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জিত হয়। তার নেতৃত্বে ৭ ডিসেম্বর শরনখোলা হানাদার মুক্ত হয়।
শরণখোলা উপজেলার রায়েন্দার রণাঙ্গনে সম্মুখ যুদ্ধে শহীদ হন আসাদ, টিপু সুলতান, আলাউদ্দিন, গুরুপদ, আলতাফ। গুরুপদ ছাড়া অন্য চার শহীদের কবর স্মৃতিসৌধ রায়েন্দা পুকুর পাড়ে শহীদ মিনার চত্তর মুক্তিযুদ্ধের ইতিহাসে আত্মত্যাগের এক ক্ষত চিহ্ন। এরপর সেখান থেকে প্রায় ২ শতাধিক মুক্তিযোদ্ধা নিয়ে মোড়েলগনজ বাজারে আক্রমন করেন তিনি। এ সময় কুঠিবাড়িতে পাক বাহিনী ও রাজাকারদের সাথে মুক্তিযোদ্ধাদের তুমুল যুদ্ধ হয়। মুক্তিযোদ্ধাদের প্রতিরোধের মুখে তখন পাক বাহিনী পিছু হটে।
ওয়ান ইলেভেনের সময় ফেরদৌস আহম্মেদ কুরশীর সাথে পিডিপি নামে একটি রাজনৈতিক পার্টি করেন তিনি।
এদিকে প্রায় দেড় বছর আগে সুন্দরবনে অবস্থানকালে জলদস্যুদের নিশানার শিকার হন তিনি। তার উপরে গুলি চালানো হলে গুলিবিদ্ধ হয়ে মারাত্বক ভাবে আহত হন তিনি। পরে তাকে হেলিকপ্টারযোগে ঢাকায় নিয়ে উন্নত চিকিৎসা দেওয়া হলে ওই যাত্রায় প্রাণে বেঁচে যান তিনি।
মেজর (অব.) জিয়াউদ্দিনের ছোট ভাই দুবলা ফিসারমেন গ্রুপের কো চেয়ারম্যান কামাল উদ্দিন পরিবর্তন ডটকমকে জানিয়েছেন, অনেক চেষ্টা করেও তাকে বাঁচানো গেল না। শনিবার সিঙ্গাপুর থেকে তার মরদেহ দেশে আনা হবে।
মুক্তিযুদ্ধকালীন সময়ে খুব কাছ থেকে দেখা শরনখোলা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এম এ খালেক খান ও ইন্দুরকানী উপজেলার চরবলেশ্বর গ্রামের মুক্তিযোদ্ধা মো. শাহজাহান মিয়া মেজর (অব.) জিয়া উদ্দিনের ব্যাপারে বলেন, অত্যান্ত সাহসী একজন মানুষ ছিলেন মেজর জিয়া উদ্দিন। তার নেতৃত্বে ও দিকনির্দেশনায় শরনখোলা, সুন্দরবন এলাকায় মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করি। মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান রয়েছে। তার মৃত্যুতে আমরা গভীর শোকাহত।
মুক্তিযুদ্ধে তার অবস্মরনীয় অবদানের কথা মনে করে পিরোজপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সমীর কুমার বাচ্চু বলেন, স্বাধীনতা যুদ্ধে জিয়া ভাই ছিল আমাদের প্রেরণা। তার অসম সাহসীকতার কারণে পাক বাহিনী বিভিন্ন সম্মুখ যুদ্ধে পিছু হটতে বাধ্য হয়। জিয়া ভাই আজ আমাদের মাঝে নেই এ কথা ভাবতেই খুব কষ্ট হয়।
এদিকে মেজর জিয়াউদ্দিনের মৃত্যুতে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, কেন্দ্রীয় আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শ.ম রেজাউল করিম, পিরোজপুর পৌর মেয়র হাবিবুর রহমান মালেক, জেলা বিএনপি নেতা ব্যারিস্টার এম সরোয়ার হোসেন, পিরোজপুর জেলা আওয়ামী লীগ, পিরোজপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ, বাগেরহাট জেলা মুক্তিযোদ্ধা সংসদ,  ইন্দুরকানী, কাউখালী, মঠবাড়িয়া, শরনখোলা ও মোড়েলগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, পিরোজপুর প্রেসক্লাব, ইন্দুরকানী প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া