adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ থেকে ভিডিও কনফারেন্সে সাক্ষ্য- ভারতে দুই পাচারকারীর কারাদণ্ড

JAILআন্তর্জাতিক ডেস্ক : ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ থেকে নির্যাতিতা এক তরুণীর সাক্ষ্যদানের পরই দুই মানব পাচারকারীকে কারাদণ্ড দিয়েছেন ভারতের একটি আদালত। বুধবার মুম্বাইয়ের শেষন জাজ কোর্ট তাদের ১০ বছরের জেল ও ১০ হাজার রুপি করে জরিমানা করেছে।

সাজাপ্রাপ্তরা হলেন- সুজয় মন্ডল (৩৮) ও মমতা দাস (৩৬)। এসময় পাচার হওয়া বাংলাদেশি ওই ২ যুবতীর প্রতি জনকে ৫ হাজার রুপি করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়া হয়।

ভারতীয় পুলিশ সূত্রে জানা যায়, ২০১৩ সালের ডিসেম্বরে ভাল চাকরির প্রলোভন দিয়ে বাংলাদেশি ওই দুই যুবতীকে ভারতে নেয়া হয়। প্রথমে তাদের বাংলাদেশ থেকে কলকাতায় নেয়া হয়। এরপর নিয়ে যাওয়া হয় মুম্বাই। সেখানে নিয়ে তাদের বিভিন্ন স্থানে আটকে রাখা হয়। নির্যাতন চালানো হয়। এক পর্যায়ে তাদের নিয়ে যাওয়া হয় গ্রান্ট রোডে জামনা ম্যানসনে। সেখানে মমতা দাসের কাছে বিক্রি করে দেয়া হয়।

এরপর ২০১৪ সালে ওই তরুণীকে উদ্ধার করে ইন্টারন্যাশনাল জাস্টিস মিশন (আইজেএম) নামে মুম্বাইয়ের একটি এনজিও। আইজেএম'র অভিযোগের ভিত্তিতেই ওই ঘটনায় ২০১৪ সালের ৩১ জানুয়ারি সুজয় মন্ডল ও মমতা দাসকে আটক করে ডিবি মার্গ পুলিশ। যদিও এরই মধ্যে প্রয়োজনীয় নথি সংগ্রহ করে ওই তরুণীকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়।

২০১৫ সালে এই মামলার শুনানি শুরু হয় মুম্বাইয়ের সেশন কোর্টে। কিন্তু অভিযুক্ত ব্যক্তিদের দোষী সাব্যস্ত করা ও তাদের সাজা ঘোষণার ক্ষেত্রে ওই তরুণীর সাক্ষ্যগ্রহণ জরুরি হয়ে পড়ে। তবে সে ক্ষেত্রে সাক্ষ্য দেওয়ার জন্য বাংলাদেশ থেকে তাকে ফের ভারতের আদালতে হাজির করার ক্ষেত্রে সমস্যা দেখায় আদালতের অতিরিক্ত পিপি (রাষ্ট্রপক্ষের আইনজীবী) সুনীল গঞ্জালভেস আদালতের কাছে ভিডিও কনফারেন্সর মাধ্যমে ওই তরুণীর জবানবন্দী নেয়ার আবেদন জানায়। আদালত সেই আবেদনে সাড়াও দেয়।

প্রায় দেড় মাস আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তরুণীর সাক্ষ্যগ্রহণ ও অভিযুক্ত ব্যক্তিদের সাজা ঘোষণার প্রক্রিয়া চলাকালে মুম্বাইয়ের সেশন আদালতে উপস্থিত ছিলেন আইজেএম'র আইনজীবী জোয়ানিতা ব্রিট্টো।  

তিনি জানান, ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই তরুণীকে সাক্ষ্যদানের যাবতীয় ব্যবস্থা করার জন্য মানবপাচারের বিরুদ্ধে কাজ করা বাংলাদেশের যশোরের একটি এনজিও'র কাছে পুলিশের পক্ষ থেকে আবেদন করা হয়।  

গত ৬ জুন ওই তরুণী ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতের কাছে জবাববন্দী দেয়। সে সময়ই ওই তরুণী অভিযুক্তদের তার পাচারকারী হিসাবে চিহ্নিতকরণ করে। সাক্ষীপ্রমাণসহ ওই সাক্ষ্যদানের ভিত্তিতেই অভিযুক্তদের বিরুদ্ধে প্রমাণ হিসাবে গণ্য করা হয়েছে।  

তিনি আরও জানান, যে যেভাবে যৌনকর্মে পাচার হওয়া নির্যাতিতাদের সুবিচারের লক্ষ্যে আদালত এবং এনজিও একযোগে কাজ করেছে সেটা সত্যিই খুব ভাললো উদাহরণ হয়ে থাকলো। এই অপরাধে দুই অভিযুক্তকেই দশ বছরের জন্য কারাগারে পাঠানোর পাশাপাশি বিচারপতি প্রত্যেককে ৫ হাজার রুপি করে জরিমানা করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া