adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নওয়াজের ভাই শাহবাজ শরীফ পাকিস্তানের সম্ভাব্য প্রধানমন্ত্রী!

SHABAZআন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফই হচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী। দেশটির সুপ্রিমকোর্ট’র এক আদেশের প্রেক্ষিতে শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ পদত্যাগ করেছেন। এরপরই দেশটিতে শুরু হয় নানা জল্পনা-কল্পনা। সবার সামনে একটাই প্রশ্ন কে হচ্ছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী? দেশি-বিদেশি মিডিয়াগুলো তুলে ধরছেন তাদের অনুমান। এরমধ্যে অনেকে ধারণা করছেন নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফই হচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী।  
শুক্রবার দেশটির সুপ্রিমকোর্ট অযোগ্য ঘোষণার পর পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান নওয়াজ শরীফ।
প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, আদেশের বিষয়ে ‘আপত্তি’ থাকলেও নওয়াজ শরীফ সর্বোচ্চ আদালতের প্রতি সন্মান জানিয়ে প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দিয়েছেন।
পদ ছাড়লেও ক্ষমতাসীন পিএমএল-এন দলটির প্রধান নওয়াজ শরীফ তার উত্তরসূরী বাছাইয়ে ভূমিকা পালন করতে পারবেন। তবে তাকে সংসদ সদস্যদের ভোটে নির্বাচিত হতে হবে।
অবশ্য নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) সংসদে এখন সংখ্যাগরিষ্ঠ। তাই তার মনোনীত প্রার্থীরই পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা রয়েছে।
পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়, মেয়ে মারিয়াম নওয়াজকে নিজের রাজনৈতিক উত্তরসূরী হিসেবে ভেবে আসছিলেন নওয়াজ। কিন্তু এই মুহূর্তে প্রধানমন্ত্রী পদে তাকে লড়তে দেয়া যাচ্ছে না। কারণ তিনি নির্বাচিত কোনো সংসদ সদস্য নয়।
২০১৮ সালের নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে সম্ভাব্য বেশ কয়েকজনের নাম আসছে। এর মধ্যে সবার চেয়ে এগিয়ে রয়েছেন নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফ। এছাড়া প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ, জাতীয় পরিষদের স্পিকার সরদার আইয়াজ সাদিক, পরিকল্পনা ও উন্নয়নমন্ত্রী আহসান ইকবাল, স্বরাষ্ট্রমন্ত্রী ও পিএমএল-এন’র সদস্য চৌধুরী নিসার আলী খান অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হতে পারেন।
এদিকে প্রধানমন্ত্রী হিসেবে কেমন হবেন শাহবাজ শরীফ, সেদিকে ইঙ্গিত করে প্রতিবেদনে বলা হয়েছে, শাহবাজ অনেক বুদ্ধিমান হলেও বড় ভাইয়ের মতো ক্যারিশমাটিক নন। তবে শাহবাজের হাতে ক্ষমতার রশি থাকলে শরীফ পরিবার নিরাপদ বোধ করবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া