adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আল-আকসা মসজিদে ফিরে এসেছে ফিলিস্তিনি মুসল্লিরা

B B Cআন্তর্জাতিক ডেস্ক : আল আকসা মসজিদ থেকে বিতর্কিত নিরাপত্তা সরঞ্জাম অপসারণের পর প্রার্থনার জন্য ফিরে এসেছে ফিলিস্তিনি মুসল্লিরা। গত দুই সপ্তাহে সৃষ্ট সহিংসতায় এ প্রথমবার মুসল্লিরা মসজিদে আসল।
১৪ জুলাই একটি হামলার পরিপ্রেক্ষিতে জেরুসালেমে উত্তেজনা দেখা দিলে আল আকসা মসজিদ কয়েকদিন বন্ধ করে রাখা হয়। আরোপ করে বেশ কিছু নিয়মকানুন। প্রথমে ৫০ বছরের কম বয়সী পুরুষের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরবর্তীতে ফিলিস্তিনিদের দাবির মুখে নামাজের জন্য মসজিদটি সবার জন্য খুলে দেয়া হলেও এর প্রবেশদ্বারে বসানো হয় উন্নত প্রযুক্তির মেটাল ডিটেক্টর। এর প্রতিবাদে ফিলিস্তিন জুড়ে বিক্ষোভ প্রদর্শণ করে সেখানকার মুসলমানরা।
জেরুজালেমে দুই সপ্তাহজুড়ে চলমান বিক্ষোভে অন্তত ৭ জন ফিলিস্তিনি নিহত ও কয়েক শতাধিক আহতের ঘটনা ঘটে। সহিংসতা বৃদ্ধি পাওয়ায় এবং আন্তর্জাতিক মহলের চাপে বৃহস্পতিবার নিরাপত্তা সরঞ্জাম সরিয়ে নেয় ইসরাইল।  এদিন বিকেলে মসজিদে প্রার্থনার জন্য ফিরে আসতে থাকে মুসল্লীরা। মসজিদে প্রবেশের আগে অনেক ফিলিস্তিনি নেচে গেয়ে আনন্দ জয়োল্লাস প্রকাশ করে। 
এর আগে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী আল আকসা মসজিদ থেকে নিরাপত্তা সরঞ্জাম সরিয়ে নেওয়ায় পর মুসলমানদের মসজিদে ফেরার আহ্বান জানায় সেখানকার মুসলিম নেতারা।
মুসলমানদের তৃতীয় পবিত্র এই স্থাপনায় ইসরায়েলি নিরাপত্তা ব্যবস্থার পরিপ্রেক্ষিতে মসজিদ বয়কটের ঘোষণা দিয়েছিল মুসলমানরা। তারা মসজিদের ভেতরে নামাজ পড়ার পরিবর্তে এর বাইরে রাস্তায় নামাজ পড়ে আসছিল। ইসরায়েলের এ রকম নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার প্রতিবাদে শুক্রবার কঠোর কর্মসূচির পরিকল্পনা নেয়া হলে কঠোর পরিস্থিতি মোকাবিলার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সকালে সকল ইসরাইলি নিরাপত্তা সরঞ্জাম উঠিয়ে নেয়া হয়
এ দিকে গতকালও ইসরায়েলি পুলিশের সাথে ফিলিস্তিনিদের কয়েকটি সংঘর্ষ ঘটেছে। বিক্ষোভকারীদের প্রতি অচেতন করার স্টেন গ্রেনেড ও কাঁদানো গ্যাস নিক্ষেপ করে। ফিলিস্তিন রেড ক্রিসেন্টের সূত্র মতে, এতে কয়েক ডজন ফিলিস্তিনি আহত হয়েছে। সূত্র: বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া