adv
২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

নওয়াজ শরীফের উত্থান-পতন

N-1আন্তর্জাতিক ডেস্ক : নওয়াজ শরিফ। পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী। এ যাবৎকালে দেশটিতে বেসামরিক কেউ প্রধানমন্ত্রী হিসেবে পূর্ণ মেয়াদ শেষ করতে পারেননি। কিন্তু নওয়াজই একমাত্র ব্যক্তি যিনি টানা তিনবার দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

নওয়াজের জন্ম ২৫ ডিসেম্বর, ১৯৪৯ সালে। তিনি পরিবারের বড় ছেলে। তারা বাবা একজন ধনাঢ্য শিল্পপতি ছিলেন। তিনি ইত্তেফাক এবং শরিফ গ্রুপের প্রতিষ্ঠাতা ছিলেন।

N-2জুলফিকার আলি ভুট্টো প্রধানমন্ত্রী থাকাকালীন নওয়াজ পরিবারের বিভিন্ন প্রতিষ্ঠান জাতীয়করণ করা হয়। এরপরই রাজনীতিতে প্রবেশের চিন্তা করেন তারা। নওয়াজ ব্যবসায়ে ভালো করতে পারবেন না এমন চিন্তা থেকেই তার বাবা তাকে রাজনীতিতে ঢোকার পরামর্শ দেন। এরপর ১৯৭৬ সালে পাকিস্তান মুসলিম লীগে যোগ দেন নওয়াজ।

জেনারেল জিয়াউল হকের সময়ে নওয়াজ প্রথম পাঞ্জাব ক্যাবিনেটের অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। এরপর ১৯৮১ সালে তিনি পাঞ্জাব উপদেষ্টা বোর্ডে যোগ দেন।

N-3১৯৮৫ সালে নওয়াজ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। ১৯৮৮ সালে সামরিক শাসন শেষে তিনি আবারও মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। ১৯৯০ সালের ১ নভেম্বর প্রথমবারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন নওয়াজ শরীফ।

১৯৯৭ সালে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন নওয়াজ শরিফ। এরপর বহু উত্থান পতনের পর ২০১৩ সালে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন নওয়াজ শরিফ। কিন্তু তৃতীয়বারের পূর্ণ মেয়াদ শেষ হওয়ার আগেই পানামা পেপার্স কেলেঙ্কারিতে ফেঁসে পদত্যাগ করতে বাধ্য হলেন এই পাক প্রধানমন্ত্রী।

N-4২০১৫ সালে পানামা পেপার্স কেলেঙ্কারিতে নওয়াজের পরিবারের দুর্নীতির বিষয়টি উঠে আসে। এরপরেই নওয়াজ এবং তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়।

তবে কোনো ধরনের দুর্নীতির কথা বরাবরই অস্বীকার করে আসছিলেন নওয়াজ শরিফ। কিন্তু শুক্রবার আদালতে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় বাধ্য হয়েই তাকে পদত্যাগ করতে হলো।

সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বিচারপতির বেঞ্চ শুক্রবার সর্বসম্মতিক্রমে নওয়াজের বিরুদ্ধে ওই রায় ঘোষণা করে।

N-5নওয়াজের কার্যালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, সুপ্রিম কোর্টের রায়ের পরই প্রধানমন্ত্রী পদ থেকে অব্যাহতি দিয়েছেন নওয়াজ শরিফ।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া