adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শততম বিশ্বকাপের আয়োজক হবে আর্জেন্টিনা ও উরুগুয়ে

ARGENTINAস্পোর্টস ডেস্ক : একটি দেশ ইতিহাসের প্রথম বিশ্বকাপের আয়োজক, অন্যটি সেই বিশ্বকাপের ফাইনালে তাদের প্রতিপক্ষ। বিশ্বকাপকে ঘিরেই আবারো জোট বাধার ফন্দি এঁটেছে সেই দুই প্রতিবেশী আর্জেন্টিনা ও উরুগুয়ে। মেসি এবং সুয়ারেজের দেশ যৌথভাবে ২০৩০ ফুটবল বিশ্বকাপ আয়োজনে আগ্রহী। যেটি হবে বিশ্বকাপের শতবর্ষ পূর্তির সাল।
লাতিন আমেরিকার প্রতিবেশী দেশ দুটিকে ২০৩০ বিশ্বকাপের আয়োজক স্বত্ব পেতে অবশ্য টাকশাল চীন এবং আরও কয়েকটি দেশের সঙ্গে প্রতিযোগিতা করতে হতে পারে। যদিও ২০২৬ বিশ্বকাপের স্বাগতিক দেশই এখনো ঠিক হয়নি। আর আসন্ন ২০১৮ বিশ্বকাপ বসবে রাশিয়ার ঘরে, কাতার সেখানে ২০২২ সালের আয়োজক স্বত্ব পেয়েছে।
বুয়েন্স আয়ার্সে আর্জেন্টিনার ক্রীড়াসচিব কার্লোস অ্যালিস্তারে সংবাদ মাধ্যমকে বলেছেন, দুই দেশের প্রেসিডেন্ট এবং ফুটবল সংস্থা যৌথভাবে বিশ্বকাপ আয়োজনে সম্মত হয়েছে। পরিকল্পনা নিয়ে দ্রুতই একটি যৌথ রূপরেখা প্রণয়ন করা হবে।
ফুটবল বিশ্বকাপের ইতিহাসের প্রথম আসরটি বসে ১৯৩০ সালে। স্বাগতিক উরুগুয়ে তাতে আর্জেন্টিনাকে হারিয়ে মুকুট উঁচিয়ে ধরে। উরুগুয়ে পরে ১৯৫০ সালেও শিরোপা জেতে। আর্জেন্টিনা ১৯৭৮ এবং ১৯৮৬ সালে দুবার বিশ্বসেরার আসনে বসে। গত ব্রাজিল বিশ্বকাপের রানার্সআপ দল আর্জেন্টিনা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া