adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেদেরারও রাগী ছিলেন!

FEDERERস্পোর্টস ডেস্ক : টেনিস সার্কিটে ভদ্র খেলোয়াড় হিসেবে যারা পরিচিত, সেই তালিকায় নিঃসন্দেহে একেবারে প্রথম দিকে থাকবেন রজার ফেদেরার। ১৯টি গ্র্যান্ড সøাম জয়ী সুইস-তারকাকে কোনওদিন কোর্টের মধ্যে মাথা গরম করতে দেখেননি। জেতার মুখ থেকে হেরেছেন বহু ম্যাচ। কিন্তু র‌্যাকেট আছড়ে ভেঙে ফেলা বা বিপক্ষের উদ্দেশে গালি, এসব কাজকর্ম করতে তাকে দেখা যায়নি। এবং এ কারণেই পৃথিবীর বহু খেলোয়াড়ের কাছে তিনি আদর্শ।
কিন্তু ফেডেরার মোটেই এরকম ছিলেন না। বরং শুরুর দিকে খেলার থেকে রাগের জন্য তিনি বেশি বিখ্যাত ছিলেন। ছোটবেলা থেকে সুইস তারকাকে খুব কাছ থেকে দেখেছেন প্রাক্তন এটিপি কমিউনিকেশন ম্যানেজার ডেভিড ল।
সম্প্রতি এক সাক্ষাৎকারে ফেডেরারের কেরিয়ারের শুরুর জীবনের বেশ কিছু অজানা তথ্য তুলে ধরেছেন। ল বলছেন, ‘যখনই আমরা কোনও টুর্নামেন্টে খেলতে যেতাম, এবং ফেডেরার বাজে পারফরমেন্স করত, তখনই ও মানসিকভাবে ভীষণ ভেঙে পড়ত এবং কোর্টেই র‌্যাকেট ভেঙে ফেলত। ঠিক যেন একটা ছোট বাচ্চার মতো আচরণ করত। তখনও একজন মানুষ হিসেবে পরিণত হতে পারেনি। বেশ কিছু সময় লেগেছে।’ ল জানিয়েছেন, বেশ কিছু ম্যাচে বাজেভাবে হারের পর লকার রুমে গিয়ে কাঁদতেও দেখা গেছে তাকে।
ফেদেরারের ছোটবেলার কোচ মার্ক রসেট আবার বলছেন, প্রতিভা থাকলেও, ফেদেরার এত কুঁড়ে ছিলেন যে কিছুতেই অনুশীলন করতে চাইতেন না। রসেটের কথায়, ‘সাধারণত টুরে খেলতে গেলে তরুণরা একটু চাপে থাকে। কীভাবে ভাল খেলতে হবে, সেই ভেবে নার্ভাসও থাকে। কিন্তু ফেদেরারের কোনও টেনশনই ছিল না। যা হবে দেখা যাবে, এরকম মনোভাব নিয়ে চলত।’
শেষ পর্যন্ত প্রাক্তন কোচ পিটার কার্টারের মৃত্যুর পরে বদলান ফেদেরার। ৯-১৮ বছর বয়সে ফেদেরারকে কোচিং করিয়েছিলেন কার্টার। ২০০২-এ গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয় তার। ল বলছেন, ‘ওই ঘটনার পরে বিধ্বস্ত হয়ে গিয়েছিল ফেদেরার। একদিনে যেন অনেকটা বড় হয়ে গেল। ছেলে থেকে মানুষ হয়ে গেল। বেশ সময় লেগেছিল ওর এই ধাক্কা কাটিয়ে উঠতে। -ইন্টারনেট

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া