adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মুম্বাইয়ের ভবন ধসে নিহতের সংখ্যা বেড়ে ১৭

MUMBAIআন্তর্জাতিক ডেস্ক : ভারতের মুম্বাইয়ে চার তলা ভবন ধসেরস ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৭ জনে দাঁড়িয়েছে। এই টনায় ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করা হয়েছে ২৮ জনকে।
 
স্থানীয় সময় মঙ্গলবার বেলা পৌনে ১১টার দিকে মুম্বাইয়ের ঘাটকোপার এলাকায় এই ভবন ধসের ঘটনা ঘটে।
 
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছেন। ওই আবাসনের একতলায় শিবসেনা নেতা সুনীল শিতাপের একটি নার্সিংহোম ছিল। অভিযোগ, নার্সিংহোমে সংস্কার কাজ চলছিল, যার ফলেই এই দুর্ঘটনা ঘটেছে।

আবাসনের বাসিন্দারা বলেন, গত রাতে তারা একটি বৈঠকও ডাকেন, যেখানে সংস্কারকাজে আপত্তি তুলেছিলেন বেশিরভাগ বাসিন্দাই। কংগ্রেস নেতা প্রবীণ ছেড়া শিতাপকেই দুর্ঘটনার জন্য দায়ী করে অভিযোগ করেন, ওই আবাসনে গেস্ট হাউস খোলারও পরিকল্পনা ছিল শিতাপের।

দমকল বাহিনীর প্রধান আধিকারিক প্রভাত রাহাঙ্গদালে জানান, মঙ্গলবার ১০.৪৩ নাগাদ তারা বহুতল ভেঙে পড়ার খবরটি প্রথম পায়। তবে প্রভাত রাহাঙ্গদালের বিশ্বাস, দামোদর পার্কের ঘাটকোপার অঞ্চলে বহুতলের ধ্বংসাবশেষের নীচে এখনও অনেকে চাপা পড়ে রয়েছেন।
 
মঙ্গলবার যুদ্ধকালীন তৎপরতায় রাহাঙ্গদালের দল ধ্বংসাস্তুপ থেকে প্রায় ১২ জনকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করেন। যদিও ওইদিন সন্ধ্যাতেই ১২ জনই মারা যান। মৃতদের মধ্যে রয়েছে এক তিনমাসের শিশুকন্যাও। পুলিশ জানিয়েছে, আবাসনের একতলায় নার্সিংহোম ছাড়াও ১২টি পরিবার বাস করত। পুলিশ শিবসেনা নেতা সুনীল শিতাপের বিরুদ্ধে গাফিলতি ও অনিচ্ছাকৃত খুনের মামলা দায়ের করেছে। পুলিশ সুনীলকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে। সুনীল শিতাপের স্ত্রী স্বাতী শিতাপ বিএমসি নির্বাচনে শিবসেনার পক্ষ থেকে প্রার্থী হয়ে দাঁড়িয়েছিলেন।
 
মুম্বাইয়ের মেয়র শিবসেনার মহাদেশ্বর এই মর্মান্তিক ঘটনার পরিপ্রেক্ষিতে জানান, দোষীদের কোনভাবেই ছাড় দেয়া হবে না। তিনি বলেন, ‘‌এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত করা হবে এবং এই ঘটনার জন্য যে বা যারা দায়ি তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয়া হবে।’‌
 
বর্ষার সময় বহু আবাসন ভেঙে পড়ার ঘটনাই সামনে আসে। যার মধ্যে বেআইনি নির্মাণকাজ অনেকাংশে দায়ি বলে মনে করছে মুম্বাইয়ের পুলিশ–প্রশাসন। গত বছরের আগস্টে মুম্বাইয়ের ভিওয়ান্ডিতে দুইতলা আবাসন ভেঙে পড়ায় মৃত্যু হয় ৮  জনের। অক্টোবরে মুম্বাইয়ের বান্দ্রাতে পাঁচতলা আবাসন ভেঙে পড়ে মৃত্যু হয় ছয়জন শিশুর। এছাড়াও ২০১৫ সালে আগস্টে মুম্বাইয়ের বাইরে পুরনো বাড়ি ভেঙে মৃত্যু হয় ১২ জনের। ওই মাসেই মুম্বাইয়ের থাকুরলিতে পুরনো তিনতলা বাড়ি ধসে মৃত্যু হয় ৯ জনের।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া