adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাটি খুঁড়তেই বেরিয়ে এল ১৮ লাখ টাকার হীরার টুকরা!

LAKHOআন্তর্জাতিক ডেস্ক : মাটি খুঁড়তেই বেরিয়ে এল একখণ্ড হীরা! বর্তমানে বাজারে এই হীরকখণ্ডের দাম প্রায় ১৮ লাখ টাকা। একেই বলে কপাল!
কখন যে কীভাবে ভাগ্যের পরিবর্তন ঘটে বলা মুশকিল। গল্প নয়, বাস্তবেই এমন এক ঘটনা ঘটেছে ভারতের মধ্যপ্রদেশের বুন্দেলখণ্ড এলাকায়। সেখানে মাটি খুঁড়তে গিয়ে ১৮ লাখ টাকা মূল্যের একখণ্ড হীরা পেয়েছেন রাজ্যের এক কৃষক।

হঠাৎ লাখোপতি বনে যাওয়া ওই কৃষকের নাম সুরেশ যাদব (৪০)। মাটির নিচ থেকে বেরিয়ে আসা হীরার টুকরাটির ওজন প্রায় ৫ দশমিক ৮২ ক্যারেট।

টাইমস অব ইন্ডিয়া বলছে, মধ্যপ্রদেশের বুন্দেলখণ্ডর পান্না এলাকায় ২৫০ টাকার বিনিময়ে প্রশাসনের কাছে থেকে জমি ইজারা নেয়ার বিধান রয়েছে। পান্নায় রয়েছে হীরার খনি। সেখানে গিয়ে নিজের ভাগ্য যাচাই করেন অনেকেই। জেলা প্রশাসনকে মাত্র ২৫০ টাকা দিয়ে ৮ মিটার জায়গা ইজারা নেয়া যায়। এই এলাকায় যেহেতু হীরার খনি আছে, তাই মাঝেমধ্যে মাটি খুঁড়ে হীরা পাওয়ার ঘটনাও এখানে শোনা যায়। তেমনটাই ঘটেছে সুরেশ যাদবের সঙ্গে।

চাষাবাস করে সংসার চালাতে পারছিলেন না সুরেশ। জমি ইজারা নিয়ে খুঁড়তে শুরু করেন ৪০ বছরের এই কৃষক। সকালে অন্যের জমিতে দিনমজুরের কাজ করেন। বাসায় ফিরে রাতে জমি খোঁড়া শুরু করেন তিনি। এভাবেই চলছিল। হঠাৎ গত সপ্তাহে মাটি খুঁড়তে গিয়ে হাতে পেলেন এক টুকরা হীরা।

বুন্দেলখণ্ডের বাসিন্দা সুরেশ এই হীরকখণ্ডকে সাধারণ পাথর ভেবে ভুল করেননি। হীরা বিশষজ্ঞের কাছে নিয়ে যান ওই খণ্ডটিকে। পরে বিশেষজ্ঞরা জানান, এটি হীরকখণ্ড। ৫ দশমিক ৮২ ক্যারেট ওজনের হীরার খণ্ডটির বাজারমূল্য ১৫ থেকে ২০ লাখ রুপি।

সরকারি নিয়ম অনুযায়ী, নিলামে তোলা হবে ওই হীরার টুকরাটি। যা দাম উঠবে তার ১১ দশমিক ৫ শতাংশ সরকারকে দিতে হবে। বাকিটা তার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া