adv
৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রথমবার শিরোপার স্বাদ নিতে রোববার ইংল্যান্ডের মুখোমুখি ভারত

LOGOক্রীড়া প্রতিবেদক : নারী বিশ্বকাপে রোববার (২৩ জুলাই) কোন দল চ্যাম্পিয়ন হবে? ভারত নাকি ইংল্যান্ড। ক্রিকেট বিশ্ব জুড়ে প্রশ্নটি ঘুরপাক খাচ্ছে। আগাম মন্তব্য কোনো ক্রিকেট বিশেষজ্ঞ করেননি। তবে নারী বিশ্বকাপের ফাইনালের পরিসংখ্যান কিন্তু ইংল্যান্ডের অনুকুলেই। বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় ইংল্যান্ডের লর্ডসে ভারত ও ইংল্যান্ড ফাইনালে মোকাবিলা করবে।
বিগত ১০ আসরে ইংল্যান্ড তিনবার চ্যাম্পিয়ন হয়েছিলো । তবে শিরোপা জয়ের সর্বোচ্চ রেকর্ডটা অস্ট্রেলিয়ার হাতে। তারা ৬বার নারী বিশ্বকাপ জয় করে। ২০০০ সালে একবার শিরোপা জিতে নিউজিল্যান্ড। ভারতের ভাগ্যে একবারও শিরোপা জোটেনি। ২০০৫ সালে ফাইনালে খেললেও তাদের ভাগ্যে জোটেনি শিরোপা। ৯৮ রানে অস্ট্রেলিয়ার কাছে হেরে  রানার্সআপ হয় ভারত।
১৯৭৩ সালে নারী বিশ্বকাপের প্রথম আসর বসেছিলো ইংল্যান্ডে। ওই আসরে অস্ট্রেলিয়াকে হারিয়ে শিরোপা ঘরে  তুলে স্বাগতিকরা।  এরপর ইংল্যান্ড ১৯৯৩ আর ২০০৯ সালে নারী বিশ্বকাপ জয় করে। বিশ্বকাপের আজ একাদশ আসরের ফাইনালে নিজেদের শিরোপার দাবিদার ভাবছেন ইংলিশ অধিনায়ক হেদার নাইট । তিনি বলেছেন, বিশ্বকাপের চতুর্থ শিরোপা জয় করতেই আমরা মাঠে নামবো। তবে প্রতিপক্ষ ভারত যে ঢের শক্তিশালী সেটাও স্বীকার করেছেন ইংলিশ অধিনায়ক।
ওদিকে প্রথমবারের মতো বিশ্বকাপ জয় করতে মুখিয়ে আছে ভারত। সেমিফাইনালে দুর্দান্ত পারফরম করে ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের প্রতিপক্ষ হয় তারা। অধিনায়ক মিথীলা রাজ শনিবার অনুশীলন মাঠে রীতিমত হুংকার ছাড়লেন। ইংল্যান্ড হারিয়ে শিরোপা জিততে খুব একটা বেগ পেতে হবে না বলেও তিনি মন্তব্য করেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেমিফাইনালে খেলা ভারতের তুখোড় ব্যাটসম্যান হারমানপ্রীত কৌর অপরাজিত ১৭১ রান করে দলকে ফাইনালে নিয়ে যান। ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত হারমানপ্রীতকে প্রধান অস্ত্র হিসাবেই মনে করছে বলে জানালেন মিথীলা।    

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া