adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাড়ে ১৯ হাজার স্কুলভবন আগামী বছরের মধ্যে নির্মিত হবে

nahidডেস্ক রিপাের্ট : ‘আগামী বছরের মধ্যে সারাদেশে সাড়ে ১৯ হাজার স্কুলভবন নির্মিত হবে। উপজেলা পর্যায়ে চারতলা, জেলা পর্যায়ে আটতলা ও বিভাগীয় পর্যায়ে দশতলা ভবন নির্মিত হবে’।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানিয়েছেন। 
প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা-২০১৬-তে ডিআরইউ সদস্যদের কৃতি সন্তানদের সংবর্ধনা ও  বৃত্তি প্রদানের এই অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি ছিলেন। 

এসময় শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী বলেন, এসব ভবন উন্নত হবে, পানি থাকবে, টয়লেট থাকবে, প্রতিবন্ধীদের জন্য আলাদা সুযোগ-সুবিধার ব্যাবস্থা থাকবে। ভবনগুলোতে শিক্ষার্থীদের পড়াশুনার উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা হবে।

তিনি বলেন, আমরা এ পর্যন্ত ৯৯ দশমিক ৪৭ শতাংশ শিশুকে স্কুলে নাম লেখাতে পেরেছি, এবছর ৩৬ কোটির বেশি বই প্রদান করেছি। শিক্ষার মান আগের থেকে বাড়লেও আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে শিক্ষার গুণগত মান বৃদ্ধি। যার পূর্বশর্ত হচ্ছে গুণগত মানের শিক্ষক। 

শিক্ষকদের প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের এমন কিছু শিক্ষক আছে যারা গোটা জগতের শিক্ষকদের নাম নষ্ট করছে। তারা স্কুলে না পড়িয়ে বাসায় পড়াচ্ছে। আবার টাকার বিনিময়ে পরীক্ষার হলে শিক্ষার্থীকে প্রশ্নের উত্তর বলে দিচ্ছে। যারা এখনো এ ধরনের কাজ করছে তারা আর এই পেশায় থাকতে পারবেন না।’

‘তবে অনেক বাবা আবার সন্তানকে প্রশ্ন এনে দেন। এই প্রবণতাও বন্ধ করতে হবে, বাবা-মাকে সচেতন করতে হবে’- বলেন শিক্ষামন্ত্রী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া