adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রামনাথ কোবিন্দ ভারতের ১৪তম প্রেসিডেন্ট

PRESIDENTআন্তর্জাতিক ডেস্ক : ভারতের পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দ। আনুষ্ঠানিক ঘোষণাটাই শুধু বাকি। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টা পর্যন্ত প্রকাশিত ভোটের ফলাফলে ৬৫.৬৫ শতাংশ ভোট পেয়ে বিরোধী জোটের মীরা কুমারকে হারিয়ে জয়ী হলেন তিনি।

নির্বাচনের আগে থেকেই রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের মীরা কুমারের থেকে এগিয়ে ছিলেন কোবিন্দ। আজ সকাল ১১টা থেকে ভোটগণনা শুরু হয়। আনুষ্ঠানিকভাবে স্থানীয় সময় বিকাল ৫টায় এর ফলাফল ঘোষণা করা হবে।

দেশের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে রামনাথ কোবিন্দের জয় নিশ্চিত বলে মনে করছিলেন অধিকাংশ রাজনৈতিক বিশেষজ্ঞ। তবে মীরা কুমারের সঙ্গে তার ভোটের ব্যবধান কত হবে তা নিয়েই এখন আগ্রহ বেশি।

রিটার্নিং অফিসার অনুপ মিশ্র জানিয়েছেন, প্রথম চার রাজ্য আসাম, বিহার, অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ থেকে ৬০, ৬৮৩টি ভোট পেয়েছেন এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দ। বিরোধী শিবিরের প্রার্থী মীরা কুমারের এই রাজ্যগুলি থেকে প্রাপ্ত ভোট ২১, ৯৪১। তবে শুরু থেকেই পিছিয়ে পড়েও মীরা বলেছেন, আমি যে আদর্শ সামনে রেখে লড়ছি, তাতে গভীর বিশ্বাস রয়েছে। বিবেকের নির্দেশে বিশ্বাস করি। দেখাই যাক,সেই ডাকে কতটা সাড়া মেলে।

সংসদ ভবন ও ১১টি রাজ্যে গণনা শেষে কোবিন্দ পেয়েছেন ১৩৮৯টি ভোট, যার মূল্য ৭৯৭৫৮৫, অন্যদিকে মীরা পেয়েছেন ৫৭৬ ভোট. যার মূল্য ২০৪৫৯৪।

গত ১৭ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন হয়েছিল। ৪১২০ জন বিধায়ক এবং ৭৭৬ জন সাংসদ মিলিয়ে মোট ৪,৮৯৬ জনের ভোটাধিকার প্রয়োগ করার কথা।

আজ সকালে প্রথমেই সংসদ ভবনের ব্যালট বাক্স খোলা হয়। এর পর দেশের বিভিন্ন রাজ্যের বর্ণক্রম অনুযায়ী ব্যালট বাক্সের গণনা শুরু হয়।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া