adv
২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সৌদি জোট পিছু হটল কাতারকে দেয়া ১৩ দফা শর্ত থেকে

QATARআন্তর্জাতিক ডেস্ক : কাতারকে দেয়া ১৩ দফা শর্ত মেনে নেয়ার দাবি থেকে সরে এসেছে সৌদি নেতৃত্বাধীন জোট। গত মাসের শুরুতে শুরু হওয়া কাতারের সাথে বিচ্ছিন্ন সম্পর্ক জোড়া লাগাতে দেশটিকে ১৩টি শর্ত দেয় উপসাগরীয় দেশগুলো। আল জাজিরার সংবাদে প্রকাশ।
সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশরের কূটনৈতিকরা জাতিসংঘে সাংবাদিকদের বলেন, তারা এখন  মূল ছয়টি শর্ত নিয়ে ভাবতে চায়। এর মধ্যে আছে, কাতারকে সন্ত্রাসবাদ ও চরমপন্থার বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি দিতে হবে, সেইসাথে উস্কানি ও প্ররোচণামূলক কর্মকান্ড থেকে সরে আসতে হবে। 
এর আগে সৌদি জোটের দেয়া নিষেধাজ্ঞার কারণে অর্থনৈতিক ক্ষতিপূরণ আদায় করার ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেয়ার কথা জানায় কাতার। কাতারের অর্থমন্ত্রী আহমেদ বিন জসিম আল থানি মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় আইটিও (international trade organizations)এর প্রধানদের সঙ্গে সাক্ষাতে বিষয়টি উল্লেখ করেন।
এ ছাড়াও কাতারের প্রতিরক্ষা মন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল আতিয়াহ্‌ জানিয়েছেন, আরব দেশগুলোর এই অন্যায় সিদ্ধান্তের বিষয়টি নিয়ে তারা হেগ’এর আদালতেও (International Court of Justice) মামলা করবেন।
তবে মঙ্গলবারই নিউ ইয়র্কে জাতিসংঘের একটি প্রতিনিধিদলের এক ব্রিফিংয়ে চার দেশের কূটনীতিকরা বলেন, বন্ধুত্বপূর্ণভাবে তারা সঙ্কটের সমাধান করতে চান। যদিও এ ব্যাপারে কাতার থেকে কোন তাত্ক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি।
নিষেধাজ্ঞা ও অবরোধের বিরুদ্ধে কাতারের জোড়ালো তৎপড়তা ও সংকট মোকাবেলায় নিজের সামর্থ্য দেখিয়ে দেওয়ায় পিছু হটেছে সৌদি জোট। শর্ত পূরণে অস্বীকৃতি জানানোর পর কাতারের বিরুদ্ধে নতুন করে ব্যবস্থা নেয়ার কথা জানালেও সৌদি জোট এখন শর্ত কমিয়ে পরিস্থিতি স্থিতিশীল করার দিকে মনোযোগী বলে মনে করা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া