adv
২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

‘মালয়েশিয়ায় ‘আটক অধিকার’ সম্পাদক আদিলুর’

ADILডেস্ক রিপাের্ট : বাংলাদেশের মানবাধিকার বিষয়ক সংগঠন অধিকার-এর সম্পাদক আদিলুর রহমান খানকে কুয়ালালামপুর বিমানবন্দরে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। মানবাধিকার সংগঠন ফোরাম এশিয়ার ভাইস চেয়ারম্যান তিনি।

তবে অধিকার এর এক পরিচালক নাসির উদ্দিন এলান বিবিসিকে জানিয়েছেন আটক নয়, আদিলুর রহমানকে সেখানে ঢুকতে দেয়া হয়নি বলে তারা খবর পেয়েছেন। খবর পেয়ে সেখানকার মানবাধিকার আইনজীবীরা সেখানে যাচ্ছেন।

আদিলুর রহমান মানবাধিকার বিষয়ক একটি কনফারেন্সে যোগ দিতে মালয়েশিয়া গিয়েছিলেন। ফোরাম এশিয়া এক বিবৃতিতে অবিলম্বে আদিলুর রহমান খানের অবিলম্বে মুক্তি দাবি করেছে।

আদিলুর রহমান বাংলাদেশের সুপ্রিমকোর্টের আইনজীবী। তার উদ্যোগে গড়ে তোলা হয় ডানপন্থিদের সমর্থনপুষ্ট মানবাধিকার সংগঠন অধিকার। ২০১৩ সালের ৫ মে রাতে শাপলা চত্বর থেকে হেফাজতে ইসলামের কর্মীদের সরিয়ে দিতে আইনশৃঙ্খলা বাহিনী যে অভিযান চালায়, তাতে ৬১ জন নিহত হয় বলে অধিকারের এক প্রতিবেদনে বলা করা হয়।

তবে পরে দেখা যায়, এই তালিকার কেউই ওই রাতে শাপলা চত্বরে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে নিহত হননি। আগের দিন ঢাকাসহ বিভিন্ন এলাকায় এমনকি শাপলা চত্বর থেকে হেফাজত কর্মীদের উদ্ধোরের পরের দিন নারায়ণগঞ্জের কাঁচপুর এবং চট্টগ্রামের হাটহাজারীকে সংঘর্ষে নিহতদের নামও অন্তর্ভুক্ত করা হয় ওই তালিকায়। আবার তালিকায় থাকা একাধিক ব্যক্তি জীবিত বলেও প্রমাণ পাওয়া যায়।

এসব ঘটনা ফাঁস হওয়ার পর মিথ্যা তথ্য দিয়ে দেশে অশান্তি সৃষ্টির চেষ্টার অভিযোগ আনা হয় আদিলুর ও তার সংগঠন অধিকারের বিরুদ্ধে। আর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনে মামলা হলে ওই বছরের ১০ আগস্ট আদিলুরকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। আর গত ৪ সেপ্টেম্বর হেফাজত ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান নিয়ে অসত্য ও তথ্য বিকৃতির অভিযোগে আদিলুর ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ আইনে প্রতিবেদন (প্রসিকিউশন) দেয় পুলিশ। পরে ওই বছরেরই অক্টোবরে জামিনে মুক্তি পান আদিলুর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া