adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিহাস গড়েই জিতলো লঙ্কানরা

LANKAস্পোর্টস ডেস্ক : রেকর্ড রান তাড়া করে শেষ পর্যন্ত কলম্বো টেস্টে সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে ৪ উইকেটের ঐতিহাসিক জয় পেয়েছে শ্রীলঙ্কা। বিপরীতে ক্যাচ মিসের মহড়া দিয়ে হাতের নাগালে পেয়েও জয় হাতছাড়ার আক্ষেপ নিয়ে দেশের বিমান ধরতে হচ্ছে জিম্বাবুয়েকে। আর শ্রীলঙ্কা তাদের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয় তুলে নেয়ার নতুন কীর্তি গড়লো।

স্বাগতিকদের বিপক্ষে ওয়ানেডে সিরিজ জিতে এমনিতেই দারুণ তুঙ্গে ছিল সফরকারীরা। আর সেটি টেস্টে এসেও ভালোভাবেই কাজে লাগাচ্ছিল তারা। প্রথম ইনিংসে ১০ রানের লিড নিয়ে মানসিকভাবে এগিয়ে থাকা আরভিন-রাজারা নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাট হাতে দারুণ সফল। মাত্র ৫৯ রানে ৫ উইকেট হারিয়ে ধুকতে থাকা দলকে ব্যাট হাতে একাই টেনে তুলেছিলেন সিকান্দার রাজা। ২০৫ বলে করেছিলেন ১২৭ রান। শেষ পর্যন্ত জয়ের জন্য শ্রীলঙ্কার সামনে ৩৮৭ রানে লক্ষ্য ছুড়ে দেয় তারা। 

শ্রীলঙ্কাও জানতো, ঘরের মাটিতে টেস্টের চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে কোনও জয়ের রেকর্ড নেই তাদের। শুধু শ্রীলঙ্কা কেন, গোটা টেস্ট ক্রিকেটে এত রান তাড়া করে জয়ের রেকর্ড আছে মাত্র ৪টি। তাই সব জেনেই ব্যাট হাতে মাঠে নেমেছিল লঙ্কানরা। 

শুরুটা ভালো হলেও তারা খুব যে সফল ছিল তা বলা যায় না। ১৩৩ রানে ৩ উইকেট হারিয়ে কিছুটা বেকায়দায়ই পড়েছিল স্বাগতিকরা। পঞ্চম দিনের প্রথম সেশনে ৬৬ রান করা কুশল মেন্ডিস ক্রেমারের বলে উইলিয়ামসের হাতে তালবন্দি হলে সফরকারীদের জয়ের পথ পরিষ্কার হতে থাকে। আর সেটি সম্ভাবনা আরও বেড়ে যায় দলীয় ২০৩ রানে ২৫ রান করা ম্যাথিউস যখন ক্রেমারের চতুর্থ শিকারে পরিণত হন। 
কিন্তু তখনই ব্যাট হাতে মূল প্রতিরোধটা গড়েন নিরোশান ডিকওয়েলা (৮১) ও আসিলা গুনারত্নে (৮০)। ১২১ রানের দারুণ এক জুটি গড়ে আবারও সফরকারীদের জয়ের স্বপ্নকে লাগাম টেনে ধরেন এই দুই ব্যাটসম্যান। দলীয় ৩২৪ রানে উইলিয়ামসের বলে ডিকওয়েলা আউট হলেও দিলরুয়ান পেরেরাকে নিয়ে হাফসেঞ্চুরি পার্টনারশিপ গড়ে দেশকে অবিশ্বাস্য এক জয় এনে দেন ৮০ রানে অপরাজিত থাকা গুনারত্নে। পেরেরাও ২৯ রানে অপরাজিত ছিলেন। 

একমাত্র টেস্টে দুই ইনিংসে ১১ উইকেট নিয়ে রেকর্ড গড়ার পাশাপাশি ম্যাচ সেরা হন লঙ্কান লেগ স্পিনার রঙ্গনা হেরাথ। অপরদিকে জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেমার দুই ইনিংসে নেন ৯ উইকেট। 

উল্লেখ্য, শ্রীলঙ্কার টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার নতুন রেকর্ড এটি। টেস্টের ১৪০ বছরের ইতিহাসে চতুর্থ ইনিংসে এর চেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড আছে মাত্র ৪টি। এর কোনোটিই উপমহাদেশে নয়। শ্রীলঙ্কার মাটিতে ২০১৫ সালে ৩৮২ রান তাড়া করে জয়ের রেকর্ড ছিল পাকিস্তানের। এবার সেটাকেও পার করে টেস্ট অধিনায়কত্বের প্রথম ম্যাচকে স্মরণীয় করে রাখলো দিনেশ চান্দিমাল ও তার দল। সূত্র: ক্রিকইনফো।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া