adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কলম্বো টেস্টের নাটকীয় সমাপ্তির অপেক্ষায় ক্রিকেটবিশ্ব

colomboo testস্পোর্টস ডেস্ক : শ্রীলঙ্কার মাটিতে এত রান তাড়া করে জেতার রেকর্ড নেই। নিজেদের ইতিহাসে কখনোই এত রান তাড়া করে জিততে পারেনি শ্রীলঙ্কা। কলম্বো টেস্টে লঙ্কানদের প্রতিপক্ষ শুধু জিম্বাবুয়ে নয়; সেইসঙ্গে ইতিহাস এবং রেকর্ডও। ৩৮৮ রানের বিশাল লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে অবশ্য লড়াইয়ের ইঙ্গিত দিয়েই রেখেছে শ্রীলঙ্কা। সোমবার চতুর্থ দিন শেষে ৭ উইকেট হাতে রেখে জয় থেকে এখনো ২১৮ রান দূরে স্বাগতিকরা। ১৮ জুলাই মঙ্গলবার টেস্টের নাটকীয় সমাপ্তির অপেক্ষায় দুই দল এবং সেইসঙ্গে ক্রিকেটবিশ্বও।
জিম্বাবুয়ে ফুরিয়ে গেছে- ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কাকে ৩-২ ব্যবধানে হারিয়ে সেই অপবাদ কিছুটা ঘুচানোর ইঙ্গিত দেয় আফ্রিকান দলটি। টেস্ট ম্যাচে শ্রীলঙ্কার ওপর আধিপত্য বিস্তার করে রীতিমতো বিস্ময় উপহার দিয়েছে গ্রায়েম ক্রেমারের দল।
কলম্বোর প্রেমাদাসায় প্রথম ইনিংসে জিম্বাবুয়ের করা ৩৫৬ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ৩৪৬ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। ১০ রানের লিড নিয়ে ব্যাটিংয়ে নেমে ৫৯ রানেই ৫ উইকেট হারিয়ে বেশ চাপের মুখে পড়ে যায় গ্রায়েম ক্রেমারের দল। কিন্তু এরপর রাজা, মুর এবং ওয়ালারের লড়াকু ব্যাটিংয়ে দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যাওয়ার আগে ৩৭৭ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে জিম্বাবুয়ে। ফলে জয়ের জন্য শ্রীলঙ্কার সামনে ৩৮৮ রানের পাহাড়সম লক্ষ্য দাঁড়ায়।
প্রায় ৪০০ রানের পাহাড় ডিঙানোর লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দাঁতে দাঁত চেপে লড়াই করার ইঙ্গিত দিয়েছে শ্রীলঙ্কা। দিন শেষে ৩ উইকেট হারিয়ে ১৭০ রান সংগ্রহ করেছে লঙ্কানরা। জিততে হলে শেষ দিন ৯০ ওভারে আরো ২১৮ রান করতে হবে স্বাগতিকদের। অন্যদিকে শ্রীলঙ্কার মাটিতে টেস্ট জিতে ইতিহাস গড়তে জিম্বাবুয়ের দরকার ৭ উইকেট।
বড় লক্ষ্যের পেছনে ছুটতে গিয়ে উদ্বোধনী জুটিতে সাবধানী ছিলেন দিমুথ করুনারতেœ এবং উপুল থারাঙ্গা। তবে দলীয় ৫৮ রানের মাথায় থারাঙ্গাকে আউট করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় জিম্বাবুয়ে।
দ্বিতীয় উইকেটে করুনারতেœ এবং কুশল মেন্ডিস ৫০ রানের জুটি গড়ে শ্রীলঙ্কান শিবিরে স্বস্তি ফেরান। কিন্তু ১০৮ থেকে ১৩৩ রানের মধ্যে করুনারতেœ এবং দিনেশ চান্দিমালকে আউট ফের ম্যাচের নিয়ন্ত্রণ নেয় জিম্বাবুয়ে।
বিপদের মুখে শ্রীলঙ্কার হাল ধরেন অ্যাঞ্জেলো ম্যাথুজ এবং কুশল। চতুর্থ উইকেটে এই দুজনের ৩৭ রানের অবিচ্ছিন্ন জুটিই শ্রীলঙ্কাকে পাহাড় ডিঙিয়ে জেতার স্বপ্ন দেখাচ্ছে।
দ্বিতীয় ইনিংসে করুনারতেœ ৪৯, থারাঙ্গা ২৭ এবং চান্দিমাল ১৫ রান করে আউট হয়েছেন। কুশল মেন্ডিস ৬০ এবং ম্যাথুজ ১৭ রান নিয়ে অপরাজিত রয়েছেন।
দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত জিম্বাবুয়ের হয়ে গ্রায়েম ক্রেমার সর্বোচ্চ দুটি উইকেট নেন। সিন উইলিয়ামস নেন একটি উইকেট।
এর আগে সোমবার ৬ উইকেটে ২৫২ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন জিম্বাবুয়ের দুই অপরাজিত ব্যাটসম্যান সিকান্দার রাজা এবং ম্যালকম ওয়ালার। রাজার দৃঢ়তার পর ডোনাল্ড তিরিপানোকে (১৯) নিয়ে ৫৫ রানের দারুণ এক জুটি গড়ে জিম্বাবুয়েকে সুবিধাজনক অবস্থানে নিয়ে যান ক্রেমার।
জিম্বাবুয়ের হয়ে দ্বিতীয় ইনিংসে ২০৫ বলে ১২৭ রানের অনবদ্য ইনিংস খেলেন রাজা। এছাড়া পিটার মুর ৪০, ওয়ালার ৬৮ এবং ক্রেমার করেন ৪৮ রান। প্রথম ইনিংসে ১৫০ প্লাস রান করা ক্রেইগ আরভিন ২২ রান করলেও হ্যামিল্টন মাসাকাদজা (৭), রেজিস চাকাভা (৬), তারিসাই মুসাকান্দা (০) ও ক্রেইগ আরভিন (৫) ব্যর্থতার পরিচয় দেন।
প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও শ্রীলঙ্কার সফলতম বোলার হেরাথ। ১৩৩ রানের বিনিময়ে ৬টি উইকেট নিয়েছেন এই লঙ্কান স্পিনার। এছাড়া দিলরুয়ান পেরেরা তিনটি ও লাহিরু কুমারা একটি উইকেট নেন।-ক্রিকইনফো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া