adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ওয়াশিংটন পোষ্টের দাবি- আল-জাজিরায় সাইবার হামলা চালিয়েছিল আমিরাত

SAIBAR ATTACআন্তর্জাতিক ডেস্ক : কাতারের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম আল-জাজিরা এবং সরকারের সামাজিক যোগাযোগ ওয়েবসাইটে সাইবার হামলা চালিয়েছিল সংযুক্ত আরব আমিরাত। নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট এই তথ্য জানায়।

মার্কিন গোয়েন্দা সংস্থা জানায়, ‘আরব আমিরাত মে মাসে কাতারের সরকারি ওয়েবসাইট হ্যাক করে সেখানে আমিরের ভুয়া বক্তব্য যোগ করে।’ কাতারের সরকারি ওয়েবসাইটে তুলে ধরা হয়, ‘কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি গাজা উপত্যকায় ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের প্রশংসা এবং ইরানকে একটি ‘ইসলামী শক্তি’ হিসেবে বর্ণনা করেছেন।’

এই ভূয়া বক্তব্যের জেরে সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগে ৫ই জুন কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, মিশর, সংযুক্ত আরব আমিরাতসহ তাদের আরব-অনারব মিত্র দেশগুলো। ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, নতুন করে তথ্য-প্রমাণ বিশ্লেষণের ভিত্তিতে কাতারে চালানো সাইবার হামলার সঙ্গে ইউইএ’র জড়িত থাকার বিষয়ে নিশ্চিত হয়েছেন মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা।

কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সঙ্গে সঙ্গে কাতার জানায়, আল-জাজিরা সংবাদ মাধ্যম ও রাষ্ট্রিয় ওয়েবসাইট হ্যাক করে আমীরের ভূয়া মন্তব্য ছড়ানো হয়েছে। কিন্তু সৌদি নেতৃত্বাধীন আরব দেশগুলো এটি প্রত্যাখান করে।

ওয়াশিংটন পোস্ট জানায়, নতুন তথ্যের ভিত্তিতে মার্কিন গোয়েন্দা বিভাগ জানতে পারেন আরব আমিরাতে উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তারা ওয়েবসাইট হ্যাক হওয়ার আগের দিন এ বিষয়ে একটি বৈঠক করেন। তবে তাঁরা নিজেদের কর্মী দিয়ে হ্যাক করেছেন না কাউকে এর জন্য অর্থ দিয়েছেন তা স্পষ্ট জানা যায়নি।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ইউসুফ আল-ওতিবা এ অভিযোগ নাকচ করে বলেছেন, এটি ‘মিথ্যে’। সূত্র: আনাদুলু এজেন্সি, ওয়াশিংটন পোস্ট, রয়টার্স।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া