adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিসিবির ভেল্কিবাজিতে কোনো ম্যাচ না খেলেই চ্যাম্পিয়ন

B C Bক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ ক্রিকেট বোর্ড হিসাবে পাকা। তৃতীয় বিভাগ ক্রিকেটে ৫ লাখ টাকা ‘এন্ট্রি ফি’করায় কোনো ক্লাব অংশ নিতে এগিয়ে আসছে না। এতে বিসিবি কিছু যায় আসে না। তৃতীয় বিভাগের খেলা চালানোর বাড়তি খরচ এড়াতে অতিমাত্রায় এন্ট্রি ফি ধার্য্য করে বিসিবি। ক্রিকেট বোর্ডের সঙ্গে সংশ্লিষ্ট দু’একজন ধনাঢ্য ব্যক্তি মোটা অঙ্কের এন্ট্রি ফি দিয়ে তাদের ক্লাব তৃতীয় বিভাগের বাছাইয়ে অংশ নিয়ে চ্যাম্পিয়ন্স  ও রানার্সআপ হয়ে চ’ড়ান্ত পর্বে উত্তীর্ণ হয়। এবারও সেই একই ঘটনা। কোনো ম্যাচ না খেলেই ঢাকা তৃতীয় বিভাগ ক্রিকেট লিগের বাছাই পর্বে পূর্বাচল স্পোর্টিং ক্লাব চ্যাম্পিয়ন ও নবাবগঞ্জ ক্রিকেট কোচিং একাডেমি রানার্সআপ হয়েছে!
টুর্নামেন্টে অংশগ্রহণও করেছিল এই দুটি দল। মাত্র দুটি দল অংশ নেয়ায় টুর্নামেন্টের একমাত্র ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় মাঠে গত মঙ্গলবার। কিন্তু বৃষ্টির কারণে ম্যাচটি অনুষ্ঠিত হয়নি। পরে টসের মাধ্যমে ওই ম্যাচের ফলাফল নির্ধারণ হয়।
এ দু’দলই তৃতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছে। তবে তৃতীয় বিভাগ বাছাই পর্বে এ নিয়ে টানা তিন আসর দুটি করে ক্লাবের অংশগ্রহণে শেষ হল। ২০০০ সালে এই টুর্নামেন্টের এন্ট্রি ফি ছিল ৫ হাজার টাকা। ১৭ বছরে এই অঙ্ক ১০০ গুণ বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ টাকা। এ কারণেই ক্লাবগুলো অংশ নিতে চায় না।
তবে এন্ট্রি ফি বাড়ানোর পেছনে রয়েছে ক্ষমতায় থাকা বিসিবি পরিচালকদের অন্য হিসাব। ক্লাবগুলো অংশ নিক বা না-নিক তাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কিছু আসে যায় না। তবে এন্ট্রি ফি কমানোর কোনো চিন্তা করবে না বিসিবি। এন্ট্রি ফি ৫ লাখ টাকা হওয়ার পর থেকেই দুটির বেশি দল এ টুর্নামেন্টে অংশ নিচ্ছে না। তৃতীয় বিভাগ বাছাই পর্বের ক্রিকেটের একটি ম্যাচ পরিচালনার জন্য বেশি অর্থেরও প্রয়োজন হয় না। কিন্তু ম্যাচ ফি কমাবে না বোর্ডের নির্দেশনায় চলা ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)। সিসিডিএমের সাবেক সদস্য সচিব ইকবাল চৌধুরী নিকু বলেন, ‘উদ্দেশ্যপ্রণোদিতভাবেই এ টুর্নামেন্টের এন্ট্রি ফি বাড়ানো হয়েছে। এটা অবশ্যই উচিত হয়নি।

এই টুর্নামেন্টে দুটির বেশি দল অংশ না নেয়ায় লাভবান হচ্ছেন বিসিবির কয়েকজন পরিচালক। প্রতিবছর যে কয়েকটি দল তৃতীয় বিভাগে উঠছে সেগুলো বিসিবিরই প্রভাবশালী পরিচালকের তত্ত্বাবধানে চলে। ফলে একসঙ্গে পাঁচ লাখ টাকা এন্ট্রি ফি দিলেই তারা তৃতীয় বিভাগে উঠে যায়। বাড়তি ম্যাচ খেলে অর্থ অপচয়ের প্রয়োজন হয় না। এই দলগুলোই হয়তো পরের মৌসুমে তৃতীয় বিভাগ থেকে দ্বিতীয় বিভাগে উঠবে। এভাবেই প্রিমিয়ার লিগে জায়গা পেয়ে যাবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া