adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিহাস গড়ে ১১তম উইম্বলডন ফাইনালে ফেদেরার

FEDERERস্পাের্টস ডেস্ক : স্ট্রেট সেটে (৭-৬, ৭-৬, ৬-৪) প্রতিপক্ষ টমাস বার্ডিচকে হারিয়ে দ্বিতীয় প্রবীণতম ব্যক্তি হিসাবে উইম্বলডন ফাইনালে পৌঁছালেন রজার ফেদেরার। ৪৩ বছর আগে ১৯৭৪ সালে কেন রোজওয়াল ৩৯ বছর বয়সে ফাইনালে পৌঁছেছিলেন। আর ফেডেরার আগামী মাসের ৮ তারিখ ৩৬-এ পৌঁছাবেন।

ফাইনালে তার প্রতিদ্বন্দ্বী হচ্ছেন মারিন চিলিচ। অন্য সেমিফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রের স্যাম কুয়েরি-কে ৬-৭ (৬-৮), ৬-৪, ৭-৬ (৭-৩), ৭-৫ সেটে হারান তিনি। গোরান ইভানিসেভিচের পর দ্বিতীয় ক্রোয়েশীয় খেলোয়াড় হিসাবে উইম্বলডনের ফাইনালে পৌঁছালেন বিশ্বের ৭ নম্বর চিলিচ। ২০১৪ ইউ এস ওপেনের সেমিফাইনালে রজার ফেদেরারকে স্ট্রেট সেটে হারিয়েছিলেন চিলিচ। রবিবার ফাইনালে তেমনটাই আরও একবার করার চেষ্টা থাকবে তার।

উইম্বলডনের ঘাসের কোর্টে খেলার জন্য ফরাসি ওপেন থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন রজার ফেদেরার। তিনি জানিয়েছিলেন, কেরিয়ারকে দীর্ঘমেয়াদি করতে হলে বেছে বেছে টুর্নামেন্ট খেলতে হবে। কেন যে তিনি সে সময় বিশ্রাম নিয়েছিলেন তা দেখা যাচ্ছে উইম্বলডনের আসরে। ম্যাচে বার্ডিচকে একের পর এক রিটার্ন, গ্রাউন্ড স্ট্রোক আর ড্রপ শটে নাজেহাল করে দেন ভিনটেজ ফেডেক্স।

ম্যাচ জেতার পর রজার বলেন, ‘আরও একটা গ্র্যান্ড স্লাম ফাইনালে পৌঁছে আমি সত্যিই অভিভূত। সেন্টার কোর্টে খেলার সুখ আরও একবার পেলাম। গোটা প্রতিযোগিতায় যে ভাবে খেলেছি, এ দিনও তেমনটা করতে পেরে ভালো লাগছে। ’ এ নিয়ে ফেদেরার ১১তম উইম্বলডন ফাইনালে পৌঁছলেন।

পরিসংখ্যানও তার দিকে। শেষ ৭ ম্যাচে বাঁডিচের বিরুদ্ধে হারেননি ফেদেরার। যদি ফাইনালে জেতেন তবে ১৯তম গ্র্যান্ড স্লাম জয় হবে ফেদেরারের। শুধু তাই নয়, ইতিহাসের প্রবীণতম খেলোয়াড় হিসাবে উইম্বলডন জিতবেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া