adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএস প্রধান বাগদাদির মৃত্যু সম্পর্কে এখনো নিশ্চিত নয় যুক্তরাষ্ট্র

BAGDADIAআন্তর্জাতিক ডেস্ক : কথিত জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) খলিফা আবু বকর আল-বাগদাদির মৃত্যু নিয়ে এখনো নিশ্চিত নয় যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেন, পেন্টাগন এখনো বিশ্বাস করেনি যে এ জঙ্গিগোষ্ঠী প্রধানের মৃত্যু হয়েছে।
যদিও তিনি মানবাধিকার বিষয়ক সিরিয়ান পর্যবেক্ষন সংস্থার প্রতিবেদনটি সরাসরি অস্বীকার করছেন না, যে প্রতিবেদনে বাগদাদি নিহত হয়েছে বলে দাবি করা হয়েছে। যদিও প্রতিবেদনটিতে 'বিশ্বস্ত সূত্রে' তারা বাগদাদির মৃত্যু সম্পর্কে বলা হচ্ছে। 
ম্যাটিস বলেন, 'আমরা যদি এ বিষয়ে জানতাম তাহলে এ মুহুর্তে তা বলতাম। আমরা এখনো নিশ্চিত না তবে এটা অস্বীকারও করছি না।  আমাদের ধারণা হচ্ছে প্রমাণ হাতে না আসা পর্যন্ত তিনি এখনো বেঁচে আছেন।'
সিরিয়া ও ইরাকের মধ্যবর্তী বিচ্ছিন্ন জনগোষ্ঠীর মরুভূমির এলাকা ড্রোন এবং বিমানের মাধ্যমে বগদাদিকে খুঁজে পেতে দ্বিগুণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।
ম্যাটিস বলেন,'এ অভিযান শেষ করে আমরা চলে যাব যতক্ষণ না তার মৃত্যু হয়।'
সম্প্রতি মার্কিন বাহিনীর সহায়তায় ইরাকি বাহিনী আইএস নিয়ন্ত্রিত মসুল পুনর্দখল নেয়। ২০১৪ সালে শহরটির ঐতিহাসিক আল নুরি মসজিদে বাগদাদি প্রথম প্রকাশ্যে আসে।
এ দিকে আইএসের কথিত খেলাফত রাষ্ট্রের রাজধানী সিরিয়ার রাক্কা শহর পুনর্দখলে নিতে কুর্দি নেতৃত্বাধীন বাহিনী প্রচন্ড চাপ সৃষ্টি করে যাচ্ছে। রাক্কা শহরকেই প্রাথমিকভাবে বাগদাদির সম্ভাব্য অবস্থান সম্পর্কে ধারণা করা হচ্ছে।  
তবে যুক্তরাষ্ট্রের ধারণা, মসুল পতনের পর আইএস জঙ্গি প্রধান সম্ভবত ইরাক ও সিরিয়ার সীমান্তের মরুভূমিতে লুকিয়ে আছে। ২০১১ সালের ৪ই অক্টোবর যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট তাকে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে ঘোষণা করে কালো তালিকাভুক্ত করে। জীবিত কিংবা মৃত ধরতে পারলে কিংবা তথ্য দিয়ে সাহায্য করলে ১০ মিলিয়ন মার্কিন ডলারও পুরস্কার ঘোষণা করে ওয়াশিংটন
রাশিয়াসহ একাধিকবার অনেকেই বাগদাদির মৃত্যু দাবি করেছে। কিন্তু তাদের দাবির পক্ষে কোন প্রমাণ না থাকায় সেসব প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্রসহ অন্যরাও। সূত্র: দ্য নিউ আরব নিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া