adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে ১৪ চুক্তি-সমঝোতা

SRILANKAনিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার মধ্যকার বৈঠক শেষে একটি চুক্তি ও ১৩টি সমঝোতা স্মারক সই হয়েছে।

১৪ জুলাই শনিবার প্রধানমন্ত্রী কার্যালয়ে দুই দেশের শীর্ষ নেতার বৈঠকের পর তাদের উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিরা এসব চুক্তি ও সমঝোতা স্মারকে সই করেন।

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী রবী করুনানায়েকে দুই দেশের কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসাবিহীন চলাচলের বিষয়ে একটি চুক্তিতে সই করেন।

এছাড়া অর্থনৈতিক ও কৃষি খাতে সহযোগিতা, উচ্চ শিক্ষা, বিনিয়োগ কর্তৃপক্ষ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, উভয় দেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে, পররাষ্ট্র সেবা বিষয়ক ইন্সটিটিউট, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের গবেষণা প্রতিষ্ঠান ‘বিস’ ও শ্রীলঙ্কার এলকেআইআইআরএসএস’র মধ্যে এবং রেডিও, টেলিভিশন ও চলচ্চিত্র, দুদেশের মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান, সংবাদ সংস্থা এবং চট্টগ্রাম বিজিএমইএ ফ্যাশন ইন্সটিটিউট ও শ্রীলঙ্কা টেক্সটাইল ও অ্যাপারেল ইন্সটিটিউটের মধ্যে সহযোগিতা বাড়াতে বাকি চুক্তি ও সমঝোতা স্মারকগুলো সাক্ষরিত হয়।

দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে এর আগে সকাল ৯টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রী কার্যালয়ে যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। কার্যালয়ের টাইগার গেটে ফুলের তোড়া দিয়ে তাকে বরণ করে নেন প্রধানমন্ত্রী শেষ হাসিনা।

পরে দুই নেতা প্রথমে একান্ত বৈঠকে করেন। তারপর দুই দেশের প্রতিনিধি দলের সদস্যরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলি হলে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন। পরে দুই নেতার উপস্থিতিতে দুই দেশের মধ্যে চুক্তি ও সমঝোতা স্মারকগুলো সই হয়।

আজই বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে দেখা করবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। সেখানে তার সম্মানে দেয়া এক ভোজেও অংশ নেবেন সিরিসেনা।

এর আগে তিন দিনের সফরে গতকাল বৃহস্পতিবার বেলা ১১টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। বিমানবন্দরে তাকে স্বাগত জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিমানবন্দর থেকে বিশ্রামের জন্য হোটেলে যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। গতকাল বিকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে গিয়ে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান তিনি। পরে তিনি রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।

শনিবার সকালে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পররাষ্ট্র মন্ত্রণালয়, এমসিসিআই এবং বিডা’র যৌথ উদ্যোগে আয়োজিত বাংলাদেশ-শ্রীলল্কা বিজনেস সংলাপে অংশগ্রহণ করবেন। পরে তিনি শ্রীলঙ্কার উদ্দেশে রওনা হবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া