adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা-সিরিসেনা

SK HASINAনিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছেন বাংলাদেশ সফররত শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

১৪ জুলাই শুক্রবার সকাল ১০টার পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকটি শুরু হয়। বৈঠকে যোগদানের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে ফুল দিয়ে স্বাগত জানান।

শেখ হাসিনার সঙ্গে একান্ত সাক্ষাতের পর আনুষ্ঠানিক বৈঠক করবেন সিরিসেনা। বৈঠক শেষে শেখ হাসিনা ও সিরিসেনার উপস্থিতিতে ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সফরে দুই দেশের মধ্যে স্বার্থসংশ্লিষ্ট বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, মৎস্য, উপকূলীয় জাহাজ চলাচল, শিক্ষা, তথ্য প্রযুক্তি, তথ্য ও প্রচার, ভিসা সংক্রান্ত বিষয়াবলী গুরুত্ব পাবে বলে জানা গেছে।

আজই বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে দেখা করবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। সেখানে তার সম্মানে দেয়া এক ভোজেও অংশ নেবেন সিরিসেনা।

এর আগে তিন দিনের সফরে গতকাল বেলা ১১টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। বিমানবন্দরে তাকে স্বাগত জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। দেশটির পররাষ্ট্রমন্ত্রী রবি করুনায়েকে, দুর্যোগ ও ত্রাণমন্ত্রী অরুনা প্রিয়াদর্শনা, উচ্চশিক্ষা ও জনপথ প্রতিমন্ত্রী মোহন লাল গ্রেরোসহ ৭৩ সদস্যের প্রতিনিধিদল সিরিসেনার সঙ্গে এসেছেন।

বিমানবন্দর থেকে বিশ্রামের জন্য হোটেলে যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। গতকাল বিকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে গিয়ে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান তিনি। পরে তিনি রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করে সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।

শনিবার সকালে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পররাষ্ট্র মন্ত্রণালয়, এমসিসিআই এবং বিডা’র যৌথ উদ্যোগে আয়োজিত বাংলাদেশ-শ্রীলল্কা বিজনেস সংলাপে অংশগ্রহণ করবেন। পরে তিনি শ্রীলঙ্কার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া